Rishav Pant । হাসপাতালে অসহ্য যন্ত্রণা কাটিয়ে বিশ্বকাপ জয়!

Spread the love

শনিবার দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে টি২০ বিশ্বকাপ জিতেছে ভারতীয় ক্রিকেট দল। আইপিএলের পরই টিম ইন্ডিয়ার টি২০ বিশ্বকাপ অভিযান শুরু হয়ে গেছিল। আইপিএলে দিল্লি ক্যাপিটালস দলের হয়ে দুরন্ত কামব্যাক করেছিলেন ঋষভ পন্ত(Rishav Pant)। এরপরই ডাক পান ভারতীয় দলে। রোহিত শর্মা(Rohit Sharma), বিরাট কোহলিদের(Virat Kohli) সঙ্গে ড্রেসিং রুম শেয়ার করার পর আর পিছনের দিকে ফিরে তাকাতে হয়নি পন্তকে। গোটা প্রতিযোগিতা ধরে তেমন ধারাবাহিকতা দেখাতে না পারলেও প্রথমদিকের কয়েকটি ম্যাচে দলের বিপর্যয় বাঁচিয়ে ছিলেন। উইকেটের পিছনে গ্লাভস হাতেও ছিলেন অনবদ্য। নির্বাচকরা তাঁকে দলে নিয়ে যে কোনও ভুল করেননি সেটা মাঠেই প্রমাণ করে দিয়েছেন পন্ত। টি২০ বিশ্বকাপ জিতেও অবশ্য এখনও কয়েক বছর আগের সেই দুর্ঘটনার স্মৃতি ভুলতে পারলেন না পন্ত।

বিশ্বকাপ জয়ের তিনদিন পর নিজের এক্ষ হ্যান্ডেলে ঋষভ(Rishav Pant) একটি ভিডিয়ো পোস্ট করেন, সেখানে দেখা যাচ্ছে দুর্ঘটনার পর কীভাবে নিজেকে ফিট করে তুলছেন পন্ত। এরপর তাঁর হাতে বিশ্বকাপের ট্রফি দেখা যায়, অর্থাৎ নিজের কামব্যাকের ভিডিয়োকেই একটা মোটিভেশনাল ভিডিয়োর আকার দিয়েছেন দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক, সঙ্গে ক্যাপশনে তিনি লিখেছেন, ‘ব্লেসড, হামবেল অ্যান্ড গ্রেটফুল, গড হ্যাজস ইট্স ওন প্ল্যান (অর্থাৎ ভবগান নিজের মতো করেই তাঁর জন্য প্ল্যান তৈরি করেছিল, যার জন্য ঈশ্বরের কাছে তিনি কৃতজ্ঞ ’ ।

মাত্র দেড় বছর আগের কথা, উত্তরাখণ্ডের এই ক্রিকেটার ভয়ঙ্কর গাড়ি দুর্ঘটনার কবলে পড়েছিলেন। নিজেই চালাচ্ছিল গাড়ি। কিন্তু ডিভাইডারে ধাক্কা লেগে গাড়ি উল্টে যায়। কোনও মতে প্রাণে বেঁচে যান ভারতীয় দলের উইকেটরক্ষক ব্যাটার, কিন্তু শরীরে একের পর এক হাড় ভেঙ্গে যায়। তীব্র যন্ত্রণায় ছটফট করতে থাকেন ঋষভ। হাসপাতালে থাকাকালীন তো বটেই, দুর্ঘটনার পরের দু মাস দাঁত ব্রাশ করতে পারেননি এই বাঁহাতি ব্যাটার। স্বাভাবিকভাবেই গত বছরের ওডিআই বিশ্বকাপেও খেলা হয়নি তাঁর। দল ফাইনালে উঠেও হেরে যায়। টেস্ট চ্যাম্পিয়নশিপও খেলতে পারেননি তিনি। মৃত্যুমুখ থেকে ফিরে এসে জাতীয় দলে ফেরার মরিয়া লড়াই চালিয়ে যান পন্ত, আইপিএলই ছিল তাঁর আসল পরীক্ষা।

আইপিএলের আগে পর্যন্ত ভারতীয় দলের উইকেটরক্ষক পজিশনটা বাঁধা ধরাই ছিল লোকেস রাহুলের জন্য। তবে টি২০ ফরম্যাটে ঋষভ পন্থের কার্যকারিতা কিছু হলেও বেশি, সেকথা মাথায় রেখেই আইপিএলে তাঁর পারফরমেন্স দেখে সিদ্ধান্ত নিতে চেয়েছিল অজিত আগরকারের নেতৃত্বাধীন নির্বাচক কমিটি। আইপিএলে ব্যাট হাতে ছন্দে থাকার পর ঋষভ পন্ত উইকেট কিপিংও করেন। তা দেখেই তাঁকে ভারতীয় দলে নেওয়ার সিদ্ধান্ত নেয় নির্বাচকরা। দলে ফিরে প্রথম একাদশে স্থান পান রোহিত শর্মার দলের এই তরুণ ক্রিকেটার, রিজার্ভে জায়গা হয় সঞ্জু স্যামসনের। এরপর বিশ্বকাপ জয়। গত দেড় বছরে তাঁর জীবনে ঘটে যাওয়া সব থেকে খারাপ ঘটনা থেক সব থেকে ভালো ঘটনার ভিডিয়োই এবার প্রকাশ করলেন ঋষভ পন্ত, সঙ্গে জানালেন ইশ্বরকে ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *