কোলাঘাটের ছেলেই ম্যাচের জন্য প্রস্তুত করতেন বিরাটদের

Spread the love

সারা দেশ জুড়ে এখন খুশির আবহ। ভারতীয় দল কাপ নিয়ে ফেরার পর মুম্বইয়ের রাস্তায় হবে বিজয় মিছিলও।গোটা দেশ জুড়ে যেন এখনও উৎসবের মেজাজ।আর এই উৎসবের মেজাজের কারিগর যদি হন ক্রিকেটাররা তাহলে নেপথ্য নায়ক অবশ্যই কোচিং স্টাফরা।বার্বাডোসের কেনসিংটন ওভালে অবশেষে শাপমোচন হয়েছে ভারতীয় দলের। কেটে গিয়েছে ১১ বছরের আইসিসির ট্রফি জিততে না পারার খরা। ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের পরে ফের একবার আইসিসি শিরোপা জয়ের স্বাদ পেয়েছে ভারত। স্বাদ পেয়েছেন বিরাট কোহলি(VIrat Kohli),রোহিত শর্মারা(Rohit Sharma)। যদি বলি রে ভারতের এই টি-২০ বিশ্বকাপে জয়ে রয়েছে বাংলারও অবদান,তাহলে কি অবাক হবেন!অবাক হওয়ার নেই কারণ এমনটাই ঘটেছে বাস্তবে।কোলাঘাটের জমিত্যা গ্রামের ছেলে দয়ানন্দ গরানির হাত ধরেই ম্যাচের প্রস্তুতি সেরেছেন বিরাট কোহলি(Virat Kohli), রোহিত শর্মারা(Rohit Sharma)।

পাশাপাশি গতিবান বোলারদের বিরুদ্ধে আগুনে গতি ব্যাটাররা কিভাবে সামলাবেন তাঁরও অনুশীলন করান দয়ানন্দ। কখনও হাতে করে নিজেই বল থ্রো করেন বিরাটদের ,কখনো বা ক্লাবে করে জোরে বল ছুড়ে দেন বিরাটদের দিকে।আমেরিকা যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হয়ে যাওয়া এবারের বিশ্বকাপে গোটাটাই ভারতের সঙ্গে ছিলেন দয়ানন্দ।

প্রসঙ্গত ২০২৩ সালের ওডিআই বিশ্বকাপের ফাইনালে হারের পরে মাত্র সাত মাসের মধ্যেই ভারত সেই হারের হতাশা কাটিয়ে উঠতে পেরেছে। টি -২০ বিশ্বকাপের ফাইনালে তারা টানটান উত্তেজনার লড়াইতে হারিয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকাকে। মাত্র ৭ রানের ব্যবধানে জয়ী হয়েছে ভারতীয় দল। ভারতের জয়ের পরেই আন্তর্জাতিক টি-২০ ফর্ম্যাটের ক্রিকেট থেকে অবসর ঘোষণার কথা জানিয়েছেন অধিনায়ক রোহিত শর্মা,বিরাট কোহলি এবং রবীন্দ্র জাদেজা ‌। ভারতের পরবর্তী সফর জিম্বাবোয়েতে। ইতিমধ্যেই সেই দল রওনা দিয়েছে। বিশ্বকাপের দলে থাকা সমস্ত তারকাকেই কার্যত এই সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে।এই সিরিজে ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন শুভমন গিল।টি-২০ ফর্ম্যাটে পাঁচ ম্যাচের সিরিজ খেলবে ভারত।

ভারতীয় দলের কোচিং স্টাফের অন্যতম সদস্য দয়ানন্দ। তিনি মূলত ‘থ্রো ডাউন’ স্পেশালিস্ট। অর্থাৎ বল বিভিন্ন অ্যাঙ্গেল এবং উচ্চতা থেকে ছুঁড়ে ব্যাটারদেরকে ম্যাচ সিচুয়েশন অনুশীলন করান তিনি। মূলত সুইং বলে ব্যাটারদের কি টেকনিক হওয়া উচিত দয়ানন্দ সেটার অনুশীলন করান বিরাট কোহলি,রোহিত শর্মা,সূর্যকুমার যাদবদের। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *