Rishav Pant। নিজের ভুলেই দুর্ঘটনা ঘটেছিল!মোদীর কাছে স্বীকার করলেন ঋষভ

Spread the love

২০২২ সালের ডিসেম্বরে ভারতের তারকা উইকেটরক্ষক ঋষভ পন্ত(Rishav Pant) একটি ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়েছিল। সেই দুর্ঘটনায় পন্ত গুরুতর আহত হওয়ার পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ফোন করেছিলেন তাঁর মাকে। সেই সময়ে ঋষভ পন্তের মা কী ভাবে প্রধানমন্ত্রীকে আশা দিয়েছিলেন, সে কথাই এবার তিনি প্রকাশ করেছেন। বৃহস্পতিবার (৪ জুলাই) প্রধানমন্ত্রীর বাসভবনে বিশ্বজয়ী টিম গেলে, পন্তের সঙ্গে সে কথা শেয়ার করেছেন মোদী(Narendra Modi)।

ভয়াবহ গাড়ি দুর্ঘটনার পরে বহু দিন হাসপাতালে কাটাতে হয়েছে পন্তকে(Rishav Pant) । তার পরে রিহ্যাব করে, নিজেকে পুরো ফিট করে ক্রিকেট মাঠে প্রত্যাবর্তন করাটা সহজ ছিল না পন্তের(Rishav Pant) কাছে। চিকিৎসকেরা ভেবেছিলেন, তাঁর সুস্থ হতে প্রায় ১৮ মাস লাগবে। কিন্তু পন্ত সকলকে ভুল প্রমাণ করে ১৪ মাসেই সুস্থ হয়ে প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরে আসেন। পন্তের ক্রিকেটে প্রত্যাবর্তন কোনও অলৌকিক ঘটনা নয়, এর পিছনে রয়েছে কঠোর পরিশ্রম, মনের জোর আর ইচ্ছাশক্তি। তাঁর ডান হাঁটুতে তিনটি বড় লিগামেন্ট সহ একাধিক চোট ছিল। এসিএল, পিসিএল, পার্শ্বীয়-কোলাটারাল এবং আরও অনেক চোট ছিল তাঁর। তবে বাঁ-হাতি ব্যাটার হাল ছাড়েননি এবং তার কঠিন সময়ে পরিস্থিতির সঙ্গে একজন যোদ্ধার মতোই লড়াই করেছেন তিনি।

পন্তকে(Rishav Pant) তাঁর মায়ের আত্মবিশ্বাসের প্রসঙ্গে বলতে গিয়ে মোদী বলেছেন, ‘আমি যখন আপনার মায়ের সঙ্গে কথা বলেছিলাম, তখন আমি ডাক্তারদের সঙ্গেও কথা বলেছিলাম এবং তাঁদের কাছে জানতে চেয়েছিলাম, আপনার চিকিৎসার জন্য বিদেশে নিয়ে যেতে হবে কিনা। আপনার মা আপনার পুনরুদ্ধারের বিষয়ে দারুণ আত্মবিশ্বাসী ছিলেন। আমার সঙ্গে কথা বলার সময়ে মনে হয়েছিল, তিনি আমাকে আশ্বাস দিচ্ছেন। সেই সময়ে আমি জানতাম যে, এমন একজন মায়ের আশীর্বাদ রয়েছে যাঁর উপর, তিনি অবশ্যই বড় কিছু অর্জন করবেন। যে জিনিসটা আমার সবচেয়ে ভালো লেগেছে, সেটা হল, আপনি মেনে নিয়েছেন যে, এটা আপনার ভুল ছিল, অন্য কারও নয়। আপনি অন্য কারও উপর দোষ চাপাতেই পারতেন। আপনি সকলের জন্য অনুপ্রেরণা এবং আপনি সত্যই আমাদের দেখিয়েছেন যে, কী ভাবে কঠিন যুদ্ধে জিততে হয়।’

পন্তও চোট থেকে নিজের পুনরুদ্ধারের কথা বলতে গিয়ে, কঠিন লড়াইয়ের গল্প করেছেন মোদীর কাছে। প্রধানমন্ত্রীর সঙ্গে কথোপকথনের সময়ে পন্ত বলেছেন, ‘দেড় বছর আগে আমার একটি দুর্ঘটনা ঘটেছিল। ওই সময়ে আমি খুব কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে গিয়েছি। আমার খুব ভালো ভাবে মনে আছে যে, আপনার ফোন আমার মায়ের কাছে এসেছিল এবং আমার মা আমাকে বলেছিলেন যে, স্যার বলেছেন, কোনও সমস্যা নেই। তখন আমি মানসিক ভাবে একটু স্বস্তি পেয়েছিলাম। তবে ওই কঠিন সময়ে, অনেকের মনে সংশয় ছিল এবং বলতেনও যে, আমি হয়তো আর কখনও ক্রিকেট খেলতে পারব না। সেই সব শুনতাম। তাই গত দেড় বছর ধরে আমি ভেবেছি, আমাকে মাঠে ফিরতেই হবে। এবং আমি আগে যা করেছি, তার চেয়ে ভালো করতে হবে। আমি শুধু নিজেকে প্রমাণ করতে চেয়েছিলাম এবং দেশের হয়ে খেলতে চেয়েছিলাম। পাশাপাশি আবারও দেশের হয়ে ম্যাচ জিততে চেয়েছিলাম’

পন্তের সঙ্গে দেখা হতে, মোদী তাঁকে জানিয়েছেন, তাঁর মায়ের আত্মবিশ্বাস দেখে সেই সময়ে হতবাক হয়েছিলেন তিনি। সেই কঠিন সময়েও পন্তের মায়ের বিশ্বাস ছিল যে, তাঁর ছেলে এই কঠিন যুদ্ধে বিজয়ী হবেন এবং মাঠে ফিরবেনই। প্রধানমন্ত্রীর কাছে পন্ত স্বীকার করে নিয়েছেন, এই দুর্ঘটনার জন্য তিনি নিজেই দায়ী ছিলেন। এবং নিজের ভুলটি তিনি স্বীকার করে নেওয়ায় খুশি হন প্রধানমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *