Malda Mango। বিদেশের বাজারে কদর পেল না মালদার আম!

Spread the love

প্রতি বছরই মালদা থেকে প্রচুর আম বিদেশে রফতানি করা হয়। তবে এবারের ছবিটা একটু ভিন্ন।

যুক্তরাজ্য ও সংযুক্ত আরব আমিরশাহীর আমদানিকারকরা প্রাথমিকভাবে আগ্রহ দেখালেও দামের মতবিরোধের কারণে শিপমেন্টে তা বাস্তবায়িত হতে পারেনি।

পশ্চিমবঙ্গের মালদা(Malda) জেলা থেকে আম(Mango) রফতানি এই বছর ধাক্কা খেয়েছে কারণ রফতানিকারকরা বিদেশি ক্রেতাদের কাছ থেকে লাভজনক দাম পেতে ব্যর্থ হয়েছেন, অন্যদিকে বিক্রেতারা দেশীয় বাজারে লাভজনক দাম পাচ্ছেন, শনিবার কর্মকর্তারা জানিয়েছেন।

বিক্রেতারা অবশ্য দেশীয় বাজার থেকে ভাল সাড়া পাচ্ছেন কারণ দিল্লিতে একটি এক্সপোতে প্রায় ১৭ টন মালদার আম ১০০ থেকে ১৫০ টাকার মধ্যে বিক্রি হয়েছিল।

তিনি বলেন, ‘প্রতিকূল আবহাওয়ার কারণে এ বছর উৎপাদন ৬০ শতাংশ কমে গেছে। ২০২৩ সালে ৩.৭৯ লক্ষ টনের তুলনায় উৎপাদন হয়েছে ২.২ লক্ষ টন।

মালদায়(Malda) মূলত যে ধরনের আম পাওয়া যায় তার অন্যতম ফজলি, হিমসাগর, লক্ষ্মণভোগ, ল্যাংড়া এবং আম্রপলি জাতের আম।

মিষ্টি স্বাদ এবং সমৃদ্ধ সুগন্ধের জন্য পরিচিত, হিমসাগর জাতের আমের কোনও ফাইবার নেই এবং এটি ভারতে উপলব্ধ সেরা আমগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়।

সাহা বলেন, মালদার আম চাষিদের কীটনাশক ব্যবহার এবং রফতানির গুণগত মান বজায় রাখার জন্য আরও ভাল প্রক্রিয়াজাতকরণ এবং সংরক্ষণের সুবিধার জন্য সরকারের কাছ থেকে আরও বেশি সহযোগিতার দরকার।

তবে দিল্লির ম্যাঙ্গো ফেস্টিভ্যালে ব্যাপক সাড়া পড়েছে বলে জানান লায়েক।

মালদার আম সেখানে ১০০ থেকে ১৫০ টাকা কেজি আম বিক্রি হয়েছে।

নিম্ন ফসল এবং উচ্চমানের পণ্যের সংমিশ্রণের কারণে পাইকারি মূল্য ৫০-৮০ শতাংশ বেড়েছে।

মালদা হর্টিকালচারের ডেপুটি ডিরেক্টর সামন্ত লায়েক পিটিআইকে বলেন, ‘এই বছর যুক্তরাজ্য এবং দুবাইয়ের ক্রেতারা রফতানি চুক্তি বাতিল করেছিলেন, যারা প্রাথমিকভাবে আগ্রহ দেখিয়েছিলেন তবে আমাদের দামের চাহিদা মেটাতে পারেননি।

পশ্চিমবঙ্গ এক্সপোর্টার্স কো-অর্ডিনেশন কমিটির সাধারণ সম্পাদক উজ্জ্বল সাহা বলেন, প্রথম কিস্তিতে ১৩০০ কেজি হিমসাগর জাতের চালানের বিষয়ে কিছুটা অগ্রগতি হয়েছে, তবে আমদানিকারকরা আলোচনার চূড়ান্ত পর্যায়ে দাম নিয়ে একমত হতে পারেননি।

মালদার বিক্রেতারা গত দু’বছর ধরে আম রফতানি করতে পারছিলেন না, এবং এই প্রবণতা ভাঙার চেষ্টা এবার সফল হয়নি।

লায়েক বলেন, তাপপ্রবাহ ও অসময়ের বৃষ্টির কারণে উৎপাদন ব্যাপকভাবে কমে যাওয়ায় এ বছর আমের দাম বেড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *