India on Russia-Ukraine War: ইউক্রেন সংঘাতের সমাধান যুদ্ধক্ষেত্রে মিলবে না

Spread the love

রাশিয়া-ইউক্রেন সংঘর্ষের প্রেক্ষাপটে সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা সহ রাষ্ট্রসংঘের সনদকে সম্মান করার আহ্বান জানিয়ে এসেছে ভারত। মোদীর(Narendra Modi) সফরকালে এই নিয়ে ভারত জোর দিয়ে বলেছে যে যুদ্ধের ময়দানে কোনও সমাধান সূত্র পাওয়া যাবে না। এর আগে মোদীর রাশিয়া সফর নিয়ে প্রশ্ন করা হলে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছিলেন, তারা আশা করছেন যে রাশিয়াকে রাষ্ট্রসংঘের সনদের কথা মনে করাবে ভারত। মার্কিন প্রশাসনের সেই মন্তব্যে পরিপ্রেক্ষিতেই জবাব চাওয়া হলে বিদেশ মন্ত্রকের কর্তারা জানান, ভারত প্রথম থেকেই জানিয়েছে, যুদ্ধের মাধ্যমে কোনও সমাধানসূত্র বেরোবে না।

গতকালই মস্কোতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করেন মোদী। দুই রাষ্ট্রনেতার সাক্ষাতেই মোদীকে আলিঙ্গন করেন পুতিন। প্রসঙ্গত, দুই দেশেই এবছর নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। রাশিয়ার পুতিন বিপুল ব্যবধানে জয়ী হয়েছেন। আর ভারতে রেকর্ড তৃতীয়বারের জন্যে সরকার গঠন করতে সক্ষম হয়েছেন মোদী। পুনর্নিবাচিত হওয়ার পর এই ছিল মোদী ও পুতিনের(Putin) প্রথম সাক্ষাৎ। গতকাল রুশ প্রেসিডেন্টের বাসভবনে রাজকীয় নৈশভোজেও অংশ নেন মোদী।

উল্লেখ্য, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া(Russia)। এরপর বিগত ২ বছর ধরেই রাশিয়ার সঙ্গে ভারতের সম্পর্ক নিয়ে দিল্লির ওপর চাপ বাড়িয়ে চলেছে ওয়াশিংটন। তবে আমেরিকার চাপের কাছে ভারত মাথা নত করেনি। উলটে রাশিয়ার থেকে এই দুই বছর ধরে কম দামে জ্বালানি তেল কিনে চলেছে ভারত। সেই তেল আবার ভারতে শোধন করে আমেরিকা এবং ইউরোপে রফতানি করে মোটা টাকা মুনাফা করছে ভারত। রাশিয়ার সঙ্গে ভারতের ঐতিহাসিক সম্পর্কের কথা উল্লেখ করে মার্কিন হস্তক্ষেপে আপত্তি জানিয়েছে দিল্লি। এরই সঙ্গে রাষ্ট্রসংঘের বিভিন্ন প্রস্তাবে রাশিয়ার বিরুদ্ধে ভোট দেওয়া থেকে বিরত থেকেছে ভারত। তবে বারবারই আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণ ভাবে ইউক্রেন যুদ্ধ বন্ধের আহ্বানও জানিয়ে এসেছে দিল্লি। এই সবের মাঝেই তিনবছর পর ফের রাশিয়া সফরে গিয়েছেন মোদী।

আর এই সবের মাঝেই মোদী-পুতিন বন্ধুত্বে উদ্বেগ প্রকাশ করল মার্কিন যুক্তরাষ্ট্র। মোদীর রাশিয়া সফর নিয়ে প্রশ্ন করা হলে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, ‘রাশিয়া সফরে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কী বক্তব্য রাখছেন, সেই বিষয়ে আমরা নজর রাখব। তবে আমরা জানাতে চাই, ভারতের সঙ্গে রাশিয়ার বন্ধুত্বের বিষয়ে ওয়াশিংটন ইতিমধ্যেই নিজেদের উদ্বেগের কথা জানিয়েছে দিল্লির কাছে।’ পাশাপাশি মিলর বলেন, ‘আমেরিকা আশা করে, ভারত বা যেকোনও দেশ যখন রাশিয়ার সঙ্গে সম্পর্ক রাখছে, তখন তারা মস্কোকে রাষ্ট্রসংঘের চার্টার মেনে চলার কথা মনে করিয়ে দেবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *