IRS officer’s gender and name changed।অনুসূয়া হলেন সূর্য- IRS অফিসারের লিঙ্গ ও নাম পরিবর্তনে সায় সরকারের

Spread the love

এক IRS অফিসারের লিঙ্গ এবং নাম পরিবর্তনের আর্জি মঞ্জুর করল কেন্দ্রীয় সরকার। তেলাঙ্গানার হায়দরাবাদে সেন্ট্রাল এক্সাইজ কাস্টমস এক্সাইজ অ্যান্ড সার্ভিস ট্যাক্স অ্যাপ্লিলেট ট্রাইবুনালের চিফ কমিশনারের অফিসে জয়েন্ট কমিশনার হিসেবে কর্মরত আছেন ওই IRS (ইন্ডিয়ান রেভিনিউ সার্ভিস) অফিসার। তিনি নিজের লিঙ্গ এবং নাম পালটানোর আর্জি জানান।এবার থেকে যাবতীয় সরকারি নথিতে তাঁর পালটে যাবে। পালটে যাবে তাঁর লিঙ্গও। সংশ্লিষ্ট মহলের মতে, ভারতের সিভিল সার্ভিসেস ইতিহাসে সম্ভবত প্রথমবার এরকম ঘটনা ঘটল। আর মঙ্গলবার সেই আর্জি মঞ্জুর করেছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক।

মিস এম অনুসূয়ার নাম পালটে হচ্ছে মিস্টার এম অনুকাঠির সূর্য

মঙ্গলবার অর্থ মন্ত্রকের একটি নির্দেশিকায় বলা হয়েছে, ‘বর্তমানে হায়দরাবাদে সেন্ট্রাল এক্সাইজ কাস্টমস এক্সাইজ অ্যান্ড সার্ভিস ট্যাক্স অ্যাপ্লিলেট ট্রাইবুনালের চিফ কমিশনারের অফিসে জয়েন্ট কমিশনার হিসেবে নিযুক্ত আছেন মিস এম অনুসূয়া। তিনি নিজের নাম পালটে মিস এম অনুসূয়া থেকে মিস্টার এম অনুকাঠির সূর্য করার আর্জি জানান। একইভাবে লিঙ্গ পালটে মহিলা থেকে পুরুষ করার আর্জি জানান। তাঁর আর্জি গৃহীত হয়েছে। তাই সমস্ত সরকারি রেকর্ডে ওই অফিসারকে এবার থেকে মিস্টার এম অনুকাঠির সূর্য হিসেবে বিবেচনা করা হবে।’

২০১৪ সালের সুপ্রিম কোর্টের নির্দেশ

অর্থ মন্ত্রকের তরফে সেই নির্দেশিকা জারি করার ১০ বছর আগে একটি মামলায় (ন্যাশনাল অ্যাকাডেমি অফ লিগাল স্টাডিজ অ্যান্ড রিসার্চ বা নালসা মামলা) সুপ্রিম কোর্ট জানিয়েছিল যে কে কোন লিঙ্গ বেছে নিতে চান, সেটা একান্তই তাঁর ব্যক্তিগত সিদ্ধান্ত। সেক্ষেত্রে বিবেচিত হবে না যে ওই ব্যক্তি লিঙ্গ পরিবর্তনের সার্জারি করেছেন কিনা। সেই পরিস্থিতিতে চাকরিতে যোগ দেওয়ার পরে নিজের লিঙ্গ এবং নাম পরিবর্তন করেন ওড়িশার ফিনান্সিয়াল সার্ভিসেসের এক অফিসার। ২০১৫ সালে তাঁর নাম পরিবর্তন করা হয়। আর সরকারি রেকর্ডে তাঁর লিঙ্গ পালটে করা হয় মহিলা।

IRS অফিসারের ইতিবৃত্ত

ওই সিনিয়র IRS অফিসারের লিঙ্কডইনের প্রোফাইল অনুযায়ী, ২০১০ সালে চেন্নাইয়ের মাদ্রাজ ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে ইলেকট্রনিকস অ্যান্ড কমিউনিকেশন থেকে স্নাতক স্তরের পড়াশোনা সম্পূর্ণ করেন। ২০২৩ সালে ভোপালের ন্যাশনাল ল ইনস্টিটিউট ইউনিভার্সিটি থেকে সাইবার ল অ্যান্ড সাইবার ফরেন্সিক নিয়ে স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্স করেন IRS অফিসার। 

২০১৩ সালের ডিসেম্বরে IRS অফিসার হিসেবে কর্মজীবন শুরু করেন তিনি। প্রথমে চেন্নাইয়ে অ্যাসিসট্যান্ট কমিশনার হিসেবে নিযুক্ত ছিলেন। ২০১৮ সালের এপ্রিলে ডেপুটি কমিশনার হিসেবে পদোন্নতি হয়েছিল। পোস্টিং ছিল চেন্নাইয়ে। তারপর ২০২৩ সালের জানুয়ারিতে তিনি জয়েন্ট কমিশনার হিসেবে হায়দারাবাদে কাজ শুরু করেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *