ট্রাম্প জিতলে কী পদক্ষেপ নেবেন?

Spread the love

যুক্তরাষ্ট্রে নভেম্বরের নির্বাচনে জয়ী হলে ডোনাল্ড ট্রাম্প কী করবেন সেই বিষয়ে আগাম কিছু বলতে পারছেন না ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ বিশ্বনেতারা এই নির্বাচনের দিকে তাকিয়ে আছেন। মঙ্গলবার (৯ জুলাই) ন্যাটো সম্মেলনে তিনি এসব কথা বলেন। 

ওয়াশিংটনে ন্যাটো শীর্ষ সম্মেলনে জড়ো হওয়া বিশ্ব নেতাদের সামনে বক্ততৃা করার সময় জেলেনস্কি আরও বলেন, তিনি আশা করেন ট্রাম্প ন্যাটো জোট ছাড়বেন না এবং রাশিয়ার দুই বছরেরও বেশি পুরানো আগ্রাসনের বিরুদ্ধে তাদের পাশে থাকবে যুক্তরাষ্ট্র। 

জেলেনস্কি বলেন, ‘আমি তাকে (ট্রাম্পকে) খুব ভালভাবে চিনি না। ট্রাম্প যখন প্রথমবার প্রেসিডেন্ট হন তখন তার সঙ্গে দেখা হয়েছিল; কিন্তু সেটা রাশিয়ার ২০২২ সালের আগ্রাসনের আগে। তিনি বলেন, ‘আমি সত্যিই জানি না ট্রাম্প কী করবেন; যদি তিনি যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হন।’

নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দল মনোনীত প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তিনি প্রায়ই ইউক্রেনে  ৬০ বিলিয়ন ডলার মার্কিন সামরিক সহায়তার সমালোচনা করেছেন এবং জেলেনস্কিকে সর্বশেষ্ঠ ‘বিক্রয়কর্মী’ বলে অভিহিত করেছেন।  


এদিকে ট্রাম্পের দুই নিরাপত্তা উপদেষ্টা সম্প্রতি তার কাছে একটি পরিকল্পনা উপস্থাপন করেছেন। যুদ্ধের ইতি টানতে রাশিয়ার সঙ্গে আলোচনায় না বসলে ইউক্রেনকে মার্কিন সামরিক সহায়তা দেয়া বন্ধ রাখার প্রস্তাব করা হয় এ পরিকল্পনায়।
 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন উপলক্ষে গত ২৭ জুন ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেনের মধ্যে প্রথম মুখোমুখি বিতর্ক অনুষ্ঠিত হয়। 

এতে বাইডেনকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে ট্রাম্প বলেন, নভেম্বরের নির্বাচনে তিনি আবার নির্বাচিত হলে দ্রুত ইউক্রেন যুদ্ধের সমাধান করবেন। তবে কীভাবে সমাধান করবেন, সে বিষয়ে বিস্তারিত কিছু বলেননি ট্রাম্প। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *