প্যারিস অলিম্পিক্সে নামার আগে ভারতীয় অ্যাথলিটরা অনুশীলন করবেন বিদেশের তিন জায়গায়

Spread the love

অলিম্পিক গেমসের ইতিহাসে বিশেষ করে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে ভারতের পারফরম্যান্স বিশেষ কিছু উল্লেখযোগ্য নয়। গতবার টোকিও অলিম্পিক গেমসে এই বিভাগ থেকে ভারতের ইতিহাসে প্রথমবার সোনা জিতে নজির গড়েছিলেন জ্যাভলার নীরজ চোপড়া। এরপর এই ফিল্ডের বিভিন্ন দিকে ভারতীয় অ্যাথলিটরা উঠে আসছেন। বিভিন্ন বৈশ্বিক ইভেন্ট, এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমসের মতন আসরে ভারতীয় অ্যাথলিটরা বেশ ভালো ফল করে সকলের নজর কেড়েছেন। ১৯৬০ সালে রোম অলিম্পিক গেমসে মিলখা সিং এবং ১৯৮৪ সালে লস অ্যাঞ্জেলেস অলিম্পিক গেমসে পিটি ঊষা অল্পের জন্য ভারতের হয়ে পদক জিততে পারেননি। 

সেইসব হতাশা এবার ভারতীয় অ্যাথলিটরা কাটিয়ে উঠে দেশকে বিশ্ব মঞ্চে সম্মানিত করবেন বলেই আশা রাখছে ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশন। আর সেই লক্ষ্যেই অ্যাথলিটদের প্রস্তুতিতে কোন খামতি রাখতে রাজি নন তারা। তাই এবার প্যারিস গেমসে নামার আগেই ভারতীয় অ্যাথলিটদের জন্য এল বড় খবর।প্যারিস গেমসে নামার আগে এবার বিদেশের মাটিতে তিনটি জায়গায় অনুশীলন সেরে ভারতীয় অ্যাথলিটরা নামবেন প্যারিস অলিম্পিক গেমসের লড়াইতে। একথা বুধবার নিশ্চিত করে দেওয়া হয়েছে আইওএ অর্থাৎ ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের তরফে।

এবারের প্যারিস গেমসে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করবেন ৩০ সদস্যের অ্যাথলেটিক্স দল। তারা তাদের শেষ মুহূর্তের প্রস্তুতি সারবেন বিদেশের মাটিতে। তিন জায়গায় তাঁরা তাঁদের প্রস্তুতি সারার পরে রওনা দেবেন প্যারিসে। ২৬ জুলাই থেকে শুরু হচ্ছে প্যারিস অলিম্পিক গেমস। ভারতীয় অ্যাথলেটিক্স দল ২৮ জুলাই গেমস ভিলেজে ঢুকে যাবে। কারণ অ্যাথলেটিক্সের ইভেন্টগুলো অলিম্পিকের শেষ সপ্তাহেই রাখা হয় প্রথাগতভাবে। যদিও ২০২৮ লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে এই ধারা ভাঙতে চলেছে। সেখানে প্রথম সপ্তাহেই রাখা হয়েছে অ্যাথলেটিক্সের ইভেন্ট। প্যারিসে ২ অগস্ট থেকে শুরু অ্যাথলেটিক্সের ইভেন্ট। অর্থাৎ ভারতীয় দল এই ইভেন্ট শুরুর চারদিন আগে গেমস ভিলেজে ঢুকছে।

ভারতীয় অ্যাথলিটরা তাদের প্রস্তুতি সারবেন পোল্যান্ডের স্পালা, তুরস্কের অ্যান্টিলিয়া এবং সুইজারল্যান্ডের সেন্ট মরিটজের অলিম্পিক স্পোর্টস সেন্টারে। অলিম্পিক এবং বিশ্ব চ্যাম্পিয়ন নীরজ চোপড়া ইতিমধ্যেই পৌঁছে গিয়েছেন তুরস্কের অ্যান্টিলিয়াতে। ভারতীয় অ্যাথলেটিক্স দল একেবারে শেষ মুহূর্তে এসে বৃদ্ধি পেয়েছে। কারণ লং জাম্পার জেসউইন অলড্রিন,৫০০০ মিটারের দৌড়বিদ অঙ্কিতা ধায়ানি তাদের ক্রমতালিকায় অবস্থানের ভিত্তিতে শেষ পর্যন্ত প্যারিস অলিম্পিক গেমসের যোগ্যতা অর্জন করেছে। অবিনাশ সাবলে এবং পল চৌধুরী প্রশিক্ষণ নেবেন সুইজারল্যান্ডের সেন্ট মরিটজে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *