‘সাবস্ক্রিপশন’ ভিত্তিক কন্টেন্টে ঝুঁকছে সিএনএন

Spread the love

আধুনিক বিশ্বে প্রযুক্তির সঙ্গে পাল্লা দিয়ে প্রতিনিয়ত বিভিন্ন প্রতিষ্ঠানের অর্থনৈতিক কাঠামো পরিবর্তন হচ্ছে। এই পরিবর্তন আনতে গিয়ে অনেকে আবার হাঁটছে ছাঁটাইয়ের পথে। এবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন তার প্রায় ১০০ কর্মীকে বাদ দিতে যাচ্ছে। পাশাপাশি, প্রতিষ্ঠানটি তাদের ওয়েবসাইটে ‘সাবস্ক্রিপশন’ পদ্ধতি চালুর পরিকল্পনাও করছে।

আলজাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, বিশ্বের অন্যতম জনপ্রিয় সংবাদমাধ্যম সিএনএন তাদের আনুমানিক সাড়ে তিন হাজার কর্মীর মধ্য থেকে প্রায় ১০০ জনকে ছাঁটাই করছে। একইসঙ্গে প্রতিষ্ঠানটি তাদের ওয়েবসাইটে নতুন করে সাবস্ক্রিপশন পদ্ধতি চালু করছে। চলতি বছর শেষ হওয়ার আগেই সিএনএন তাদের ব্যবসায়িক নীতিতে এ পরিবর্তন আনবে।

প্রতিবেদন মতে, ডিজিটাল যুগে ইন্টারনেট যখন মানুষের হাতের মুঠোয়, তখন কোনো তথ্য পেতে কেউ কেবল সংবাদমাধ্যমের ওপর নির্ভর করে না। এতে লোকসানের শিকার গণমাধ্যমগুলো। সিএনএন এই চ্যালেঞ্জ মোকাবিলায় ‘সাবস্ক্রিপশন’ পদ্ধতি চালু করে তাদের রাজস্ব খাতে পরিবর্তন আনার চেষ্টা করছে। 

এদিকে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সিএনএন-এর পরিকল্পনা অনুযায়ী টেলিভিশনের সাংবাদিকদের ডিজিটাল নিউজ টিমের সঙ্গে একত্রিত করা হবে। আরও বেশি ভিডিও কনটেন্ট তৈরিতে বিনিয়োগ করবে প্রতিষ্ঠানটি। কর্মীদের এমনই বার্তা দিয়েছেন সিএনএন-এর সিইও। 


তিনি বলেছেন, ‘আগামীতে বিলিয়ন ডলারের ডিজিটাল ব্যবসা গড়ে তোলার প্রস্তুতি নিচ্ছি আমরা।’ 

মার্ক থম্পসন এর আগে সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস এবং বিবিসিতে এক্সিকিউটিভের দায়িত্ব পালন করেছেন। তিনি গত বছরের অক্টোবরে সিএনএন-এর সিইও হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *