Airtel on alleged data hacking: এয়ারটেলের ৩৭.৫ কোটি গ্রাহকের তথ্য অনলাইনে বেচছে হ্যাকার?

Spread the love

প্রায় ৩৮ কোটি ভারতীয় গ্রাহকের তথ্য ফাঁস হয়ে যাওয়ার অভিযোগ উড়িয়ে দিল এয়ারটেল। শুক্রবার টেলিকম সংস্থা ভারতী এয়ারটেলের এক মুখপাত্র বলেছেন, ‘একটা রিপোর্ট ছড়িয়ে পড়েছে। তাতে অভিযোগ করা হয়েছে যে এয়ারটেলের গ্রাহকদের ডেটার সুরক্ষার সঙ্গে আপস হয়েছে। স্বার্থান্বেষী গোষ্ঠীর তরফে এয়ারটেলের ভাবমূর্তি নষ্ট করার মরিয়া প্রচেষ্টার থেকে কম কিছু নয় এটা। আমরা পূর্ণাঙ্গ তদন্ত চালিয়েছি। আর এটা নিশ্চিতভাবে বলতে পারি যে এয়ারটেলের ডেটাবেস সিস্টেমের সুরক্ষার সঙ্গে কোনওরকম আপস হয়নি।’

৪১ লাখ টাকায় ডেটাবেস বিক্রির চেষ্টা: রিপোর্ট

একাধিক রিপোর্ট অনুযায়ী, ওই ডেটাবেসে এয়ারটেলের ৩৭.৫ কোটি ভারতীয় গ্রাহকের যাবতীয় তথ্য আছে বলে দাবি করা হয়। আর সেই ডেটাবেস ৫০,০০০ ডলারে (যা ভারতীয় মুদ্রায় ৪১ লাখ টাকা) বিক্রি করা হবে বলে জানিয়েছিল হ্যাকার। সেই ব্যক্তি জানিয়েছিল যে ওই অর্থ ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে পাঠাতে হবে। 

আরও এক দাবি করেছে হ্যাকার: রিপোর্ট

রিপোর্ট অনুযায়ী, ওই হ্যাকার এটাও দাবি করেছে যে অতীতে নাকি ভারতীয় বিদেশ মন্ত্রকের তথ্যও হ্যাক করে নিয়েছিল। যাঁদের কূটনৈতিক পাসপোর্ট আছে, তাঁদের তথ্য হাতিয়ে নিয়ে অনলাইনে ‘সাফল্যের সঙ্গে বেচে’ দিয়েছিল বলে দাবি করেছে ওই হ্যাকার। যদিও বিষয়টি নিয়ে ভারতীয় বিদেশ মন্ত্রকের তরফে কোনও মন্তব্য করা হয়নি। 

এয়ারটেলের ডেটাবেস থেকে তথ্য হাতানোর দাবি

একাধিক রিপোর্ট অনুযায়ী, বৃহস্পতিবার সোশ্যাল প্ল্যাটফর্ম ‘এক্স’-এ একটি পোস্টে দাবি করা হয় যে ‘xenZen’ নামে একজন হ্যাকার নাকি ডার্ক ওয়েবে এয়ারটেলের ডেটাবেস বিক্রির চেষ্টা করছে। গত জুনে এয়ারটেলের সার্ভারে ঢুকে পড়ে সেই তথ্য হ্যাক করা হয়েছিল বলে দাবি করেছে।

ওই হ্যাকার বলেছিল, ‘আজ এয়ারটেল ইন্ডিয়ার ৩৭৫ মিলিয়নের বেশি গ্রাহকের তথ্যের ডেটাবেস বিক্রির জন্য (অনলাইনে বাজারে) ছাড়ছি। সেখানে ফোন, ইমেল অ্যাড্রেস, অভিভাবকের নাম, আধার কার্ডের নম্বরের মতো তথ্য আছে। ২০২৪ সালের জুন পর্যন্ত সেখানে তথ্য রয়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *