All Teams Prize Money: ভারতের আয় সব থেকে বেশি! T20 বিশ্বকাপ থেকে ২০টি দল কত টাকা করে পুরস্কার পেল?

Spread the love

আইসিসি(Icc) এবছর টি-২০ বিশ্বকাপে রেকর্ড পরিমাণ প্রাইজ মানি দেয়। বেশি দল বিশ্বকাপে অংশ নেওয়ার ফলে ম্য়াচ সংখ্যাও বেশি হয়।আগের কোনও টি-২০ বিশ্বকাপে এত বেশি পরিমাণ অর্থ পুরস্কার হিসেবে দেওয়া হয়নি। তার যথাযথ কারণও অবশ্য রয়েছে। কেননা এবছর টি-২০ বিশ্বকাপে অংশ নেয় রেকর্ড ২০টি দল।

আপাতত দেখে নেওয়া যাক টি-২০ বিশ্বকাপ ২০২৪ থেকে কোন দল পুরস্কার মূল্য হিসেবে কত টাকা করে পেল। আইসিসি মার্কিন ডলারে প্রাইজ মানি নির্ধারণ করলেও এক্ষেত্রে ভারতীয় মুদ্রায় পুরস্কার মূল্যের পরিমাণ উল্লেখ করা হল। স্বাভাবিকভাবেই প্রতি দলের প্রাপ্ত অর্থের অতি সামান্য হেরফের হওয়া স্বাভাবিক।

আইসিসির প্রাইজমানি বণ্টন:-

চ্য়াম্পিয়ন দল: ভারতীয় মুদ্রায় প্রায় ২০ কোটি ৩৭ লক্ষ টাকা।

রানার্স দল: ভারতীয় মুদ্রায় প্রায় ১০ কোটি ৬৪ লক্ষ টাকা।

সেমিফাইনালে হেরে যাওয়া দুই দল: ভারতীয় মুদ্রায় প্রায় ৬ কোটি ৫৫ লক্ষ টাকা করে।

সুপার এইট থেকে বিদায় নেওয়া ৪টি দল: ভারতীয় মুদ্রায় প্রায় ৩ কোটি ১৮ লক্ষ টাকা করে।

৯ থেকে ১২ নম্বরে শেষ করা দল: ভারতীয় মুদ্রায় প্রায় ২ কোটি ৬ লক্ষ টাকা করে।

১৩ থেকে ২০ নম্বরে শেষ করা দল: ভারতীয় মুদ্রায় প্রায় ১ কোটি ৮৭ লক্ষ টাকা করে।

সেমিফাইনাল ও ফাইনাল বাদে টুর্নামেন্টের প্রতিটি ম্যাচ জয়ের জন্য: ভারতীয় মুদ্রায় প্রায় ২৬ লক্ষ টাকা করে।

টি-২০ বিশ্বকাপ ২০২৪ থেকে কোন দল কত টাকা পেল:-

১. ভারত: চ্যাম্পিয়ন হওয়ার জন্য ২০ কোটি ৩৭ লক্ষ ও ম্যাচ জয়ের বোনাস ১ কোটি ৬৯ লক্ষ মিলিয়ে টিম ইন্ডিয়া পকেটে পোরে ভারতীয় মুদ্রায় প্রায় ২২ কোটি ৬ লক্ষ টাকা।

২. দক্ষিণ আফ্রিকা: রানার্স হওয়ার জন্য ১০ কোটি ৬৪ লক্ষ ও ম্যাচ জয়ের বোনাস ২ কোটি ৮ লক্ষ মিলিয়ে দক্ষিণ আফ্রিকার আয় ভারতীয় মুদ্রায় প্রায় ১২ কোটি ৭২ লক্ষ টাকা।

৩. ইংল্যান্ড: সেমিফাইনালে ওঠার ৬ কোটি ৫৫ লক্ষ ও ম্যাচ জয়ের বোনাস ১ কোটি ১৭ লক্ষ মিলিয়ে ব্রিটিশ দল পকেটে পোরে ভারতীয় মুদ্রায় প্রায় ৭ কোটি ৭২ লক্ষ।

৪. আফগানিস্তান: সেমিফাইনালে ওঠার ৬ কোটি ৫৫ লক্ষ ও ম্যাচ জয়ের বোনাস ১ কোটি ৩০ লক্ষ মিলিয়ে আফগানিস্তান পকেটে পোরে ভারতীয় মুদ্রায় প্রায় ৭ কোটি ৮৫ লক্ষ।

৫. অস্ট্রেলিয়া: সুপার এইটে ওঠার ৩ কোটি ১৮ লক্ষ ও ম্যাচ জয়ের বোনাস ১ কোটি ৩০ লক্ষ মিলিয়ে অস্ট্রেলিয়া পকেটে পোরে ভারতীয় মুদ্রায় প্রায় ৪ কোটি ৪৮ লক্ষ।

৬. বাংলাদেশ: সুপার এইটে ওঠার ৩ কোটি ১৮ লক্ষ ও ম্যাচ জয়ের বোনাস ৭৮ লক্ষ মিলিয়ে বাংলাদেশ পকেটে পোরে ভারতীয় মুদ্রায় প্রায় ৩ কোটি ৯৬ লক্ষ।

৭. ওয়েস্ট ইন্ডিজ: সুপার এইটে ওঠার ৩ কোটি ১৮ লক্ষ ও ম্যাচ জয়ের বোনাস ১ কোটি ৩০ লক্ষ মিলিয়ে ওয়েস্ট ইন্ডিজ পকেটে পোরে ভারতীয় মুদ্রায় প্রায় ৪ কোটি ৪৮ লক্ষ।

৮. আমেরিকা: সুপার এইটে ওঠার ৩ কোটি ১৮ লক্ষ ও ম্যাচ জয়ের বোনাস ৬৫ লক্ষ মিলিয়ে আমেরিকা পকেটে পোরে ভারতীয় মুদ্রায় প্রায় ৩ কোটি ৮৩ লক্ষ।

৯ থেকে ১২ নম্বরে থাকে পাকিস্তান (২ কোটি ৫৮ লক্ষ), স্কটল্যান্ড (২কোটি ৭১ লক্ষ), নিউজিল্যান্ড (২ কোটি ৫৮ লক্ষ) ও শ্রীলঙ্কা (২ কোটি ৪৫ লক্ষ)।

১৩ থেকে ২০ নম্বরে থাকে কানাডা (২ কোটি ২৬ লক্ষ), আয়ারল্যান্ড (২ কোটি), নমিবিয়া (২ কোটি ১৩ লক্ষ), ওমান (১ কোটি ৮৭ লক্ষ), উগান্ডা (২ কোটি ১৩ লক্ষ), পাপুয়া নিউ গিনি (১ কোটি ৮৭ লক্ষ), নেদারল্যান্ডস (২ কোটি ১৩ লক্ষ) ও নেপাল (২ কোটি)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *