Amit Malviya। এটা যেন আবার TMC’র!…কলকাতায় হবে সেমিকন্ডাক্টর প্ল্যান্ট

Spread the love

মোদী বাইডেনের বৈঠকের পরে যে তথ্য সামনে এসেছে তা চমকে দেওয়ার মতো। কলকাতায় তৈরি হবে সেমিকন্ডাক্টর ফ্যাব ইউনিট। কলকাতার জন্য নিঃসন্দেহে বড় আশার কথা। এনিয়ে এক্স হ্যান্ডেলে লিখেছেন বিজেপি নেতা অমিত মালব্য(Amit Malabya)। তিনি লিখেছেন, এটা একটা ভালো খবর। কলকাতা সেমিকন্ডাক্টর ফ্য়াব ইউনিট পেতে চলেছে। আমি আশা করছি মমতা বন্দ্যোপাধ্য়ায়(Mamata Banerjee) এই সুযোগটাকে নষ্ট করে দেবেন না। ঠিক যেমন যেগুলিতেই তিনি হাত দেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আর মার্কিন প্রেসিডেন্ট একটি নতুন সেমিকন্ডাক্টর ফেব্রিকেশন প্ল্যান্ট তৈরির ব্যাপারে কথা বলেছেন। মূলত অ্য়াডভান্সড সেন্সিংয়ের উপর এক্ষেত্রে ফোকাস করা হচ্ছে। যোগাযোগ, পাওয়ার ইলেকট্রনিক্সের উপর এটি কাজ করবে। জাতীয় সুরক্ষার ক্ষেত্রে এটা প্রয়োজনীয়। পরবর্তী প্রজন্মের টেলিকমিউনিকেশন, গ্রিন এনার্জি অ্যাপলিকেশনের উপর এটা কাজ করবে।

এই প্ল্যান্টটি স্থাপন করা হবে ইন্ডিয়া সেমিকন্ডাক্টর মিশনের সহায়তায়। সেই সঙ্গেই প্রযুক্তিগত অংশীদারিত্ব থাকবে ভারত সেমি, থার্ডটেক, ইউএস স্পেস ফোর্সের সহযোগিতায়। গ্লোবাল ফাউন্ডারিজ কলকাতা পাওয়ার সেন্টার একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

এবার মমতা বন্দ্য়োপাধ্য়ায়কে নিশ্চিত করতে হবে যে এই প্রকল্পটি যে তাঁর সরকার আর দলের দখলে চলে না যায়। পশ্চিমবঙ্গ আর এই ক্ষতি মানতে পারবে না। লিখেছেন অমিত মালব্য।

এদিকে এই সেমিকন্ডাক্টর প্ল্যান্ট নিয়ে মুখ খুলেছিলেন মমতাও।

সোশ্যাল মিডিয়া বার্তায় মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, ‘আমেরিকায় দাঁড়িয়ে সেদেশের প্রেসিডেন্টের সঙ্গে মিলে প্রধানমন্ত্রী মোদী কলকাতায় ঐতিহাসিক আন্তর্জাতিক বিনিয়োগে ঘোষণা করেছেন। এই আন্তর্জাতিক বিনিয়োগের সিদ্ধান্তের আবহে আমাদের পশ্চিমবঙ্গ সরকারের সমস্ত অবদান আপনাদের সাথে ভাগ করতে পেরে আমি সৌভাগ্যবান। সেমিকন্ডাক্টর সেক্টরে আমাদের রাজ্যে একটি বড় আমেরিকান বিনিয়োগ আসতে চলেছে। এই দুর্দান্ত খবরের পিছনে আমাদের দীর্ঘ এবং কঠিন অনুশীলনের যে পটভূমি, তার গল্পটি সবার সাথে ভাগ করতে চাই।’

‘গ্লোবাল ফাউন্ড্রিজ, সিনপসিস, মাইক্রোন এবং আরও কয়েকটি শীর্ষ স্থানীয় আন্তর্জাতিক সেমিকন্ডাক্টর কোম্পানি পশ্চিমবঙ্গে বেশ কয়েকটি প্রযুক্তি-সিম্পোজিয়ামের আয়োজন করেছে। তারা উদীয়মান প্রযুক্তি এবং বিনিয়োগ সম্ভাবনা নিয়ে আলোচনা করতে আমাদের ইউনিট এবং অফিস পরিদর্শন করেছে। এই বছর, কলকাতায় অনুষ্ঠিত রাজ্য সরকারের স্পন্সর করা গ্লোবাল ভিএলএসআই সম্মেলনে সেমিকন্ডাক্টর শিল্পের শীর্ষ স্থানীয় সংস্থাগুলি এসেছিল।’ শেষে মমতা লেখেন, ‘পশ্চিমবঙ্গ জ্ঞান-ভিত্তিক শিল্পের আসল গন্তব্য হয়ে উঠুক।’ লিখেছেন মমতা বন্দ্যোপাধ্য়ায়(Mamata Banerjee)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *