Assembly By Election 2024। আলিমুদ্দিনে ফোন করে জোটরঙ্গ দেখাল প্রদেশ কংগ্রেস

Spread the love

প্রদেশ কংগ্রেস সভাপতি বদল হতেই রাজ্যে ভেঙে গেল বাম – কংগ্রেস জোট। বামফ্রন্টের তরফে জানানো হল, সময় মতো আলোচনায় না বসায় কংগ্রেসের সঙ্গে আর জোট সম্ভব নয়। তবে লড়াই বন্ধুত্বপূর্ণ হবে বলে জানানো হয়েছে দুপক্ষের তরফেই। ২০২৬ বিধানসভা নির্বাচনের জোটের দরজা খোলা রয়েছে বলেও জানিয়েছেন বামফ্রন্ট সভাপতি বিমান বসু(Biman Basu)।

রাজ্যে ৬টি আসনে বিধানসভা উপ নির্বাচন ঘোষণা করেছে কমিশন। ১৩ নভেম্বর হবে ৬ কেন্দ্রে ভোটগ্রহণ। ৫ কেন্দ্রে আগেই প্রার্থীতালিকা ঘোষণা করেছে বামফ্রন্ট। বাকি রয়েছে শুধু হাড়োয়া কেন্দ্রটি। আলিমুদ্দিন স্ট্রিট সূত্রের খবর, উপ নির্বাচনে আসন রফার প্রস্তাব দিয়ে সোমবার দুপুরে কংগ্রেসের তরফে প্রথমবার যোগাযোগ করা হয়। প্রাথমিক আলোচনার পর সন্ধে ৭টা নাগাদ বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুকে ফোন করেন প্রদেশ কংগ্রেস সভাপতি শুভঙ্কর সরকার। বিমান বাবু জানিয়েছেন, বামফ্রন্টের কাছে প্রথমে সিতাই আসনটি দাবি করেন শুভঙ্করবাবু। কিন্তু সঙ্গে সঙ্গে প্রস্তাব খারিজ করে দিয়ে বিমানবাবু বলেন, ‘অনেক দেরি করে ফেলেছেন’। ওই আসনে ফরওয়ার্ড ব্লক লড়াই করবে বলে সিদ্ধান্ত হয়ে গিয়েছে। এর পর নৈহাটি আসনটি দাবি করেন শুভঙ্করবাবু। সেটিও ছাড়া সম্ভব নয় বলে জানিয়ে দেন বিমানবাবু। ওই আসনে CPIML লড়াই করছে।

বাম নেতা সুজন চক্রবর্তী বলেন, ‘সোমবার দুপুরে ফোন করে ওরা সিতাই আসন দাবি করেন। এটা যদি আগে বলতেন তাহলে ভেবে দেখা যেত। কিন্তু এখন প্রার্থী ঘোষণা হয়ে গিয়েছে। এখন আর সম্ভব নয়।’ বলে রাখি, প্রার্থী ঘোষণার আগে কংগ্রেসকে আলোচনায় আসার জন্য সমসীমা দিয়েছিল বামেরা। কিন্তু তার মধ্যে কংগ্রেসের তরফে কোনও যোগাযোগ করা হয়নি। এভাবেই কৌশলে বামেদের সঙ্গে কংগ্রেস জোট ভাঙল বলে মনে করা হচ্ছে। তবে ২০২৬এ জোটের দরজা খোলা থাকছে বলে জানিয়েছে বামেরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *