Balochistan Terrorist Attack। এসসিও সম্মেলনের আগে রক্তে ভিজল পাকিস্তানের মাটি! জঙ্গি হামলায় মৃত ২০

Spread the love

ফের জঙ্গি হামলায় রক্তে ভিজল পাকিস্তানের মাটি। রিপোর্ট অনুযায়ী, পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বন্দুকধারীদের হামলায় ২০ জন খনি শ্রমিক নিহত ও সাতজন জখম হয়েছেন। উল্লেখ্য, কয়েকদিনের মধ্যেই পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে এসসিও নিরাপত্তা সম্মেলন হওয়ার কথা। সেই সম্মেলনের আগেই পাক মাটিতে এই হামলার ঘটনা ঘটল। এই হামলা নিয়ে বালোচিস্তান পুলিশ কর্তা হুমায়ুন খান নাসির জানান, বৃহস্পতিবার গভীর রাতে দুকি জেলার একটি কয়লা খনিতে শ্রমিকদের আবাসনে ঢুকে পড়ে বন্দুকধারীরা। তারা পুরুষদের জড়ো করে গুলি চালিয়ে তাদের খুন করে। 

পুলিশ জানিয়েছে, নিহতদের বেশিরভাগই বালোচিস্তানের পশতুন ভাষী এলাকার বাসিন্দা। নিহতদের মধ্যে তিনজন আফগান নাগরিকও আছেন। এদিকে আফগানিস্তানের আরও চারজন নাগরিক জখম হয়েছেন এই হামলায়। প্রসঙ্গত, আর কয়েকদিনের মধ্যেই পাকিস্তানে অনুষ্ঠিত হতে চলেছে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের শীর্ষ সম্মেলন। চিনের প্রধানমন্ত্রী লি কিয়াংসহ বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা এতে অংশ নেবেন বলে আশা করা হচ্ছে। এদিকে ১৫ অক্টোবর এসসিও সম্মেলনে যোগ দিতে পাকিস্তান সফরে যাচ্ছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। প্রায় নয় বছরের মধ্যে এই প্রথম কোনও ভারতীয় বিদেশমন্ত্রী পাকিস্তান সফর করবেন। এর আগে ২০১৫ সালের ডিসেম্বরে সুষমা স্বরাজ শেষবারের মতো পাকিস্তান সফর করেছিলেন। এদিকে এসসিও সম্মেলনের আবহে ইসলামাবাদ ও রাওয়ালপিন্ডির সব রেস্তোরাঁ, ওয়েডিং হল, ক্যাফে এবং স্নুকার ক্লাবগুলো সাময়িকভাবে বন্ধ থাকবে ১২ থেকে ১৬ অক্টোবর পর্যন্ত।

এদিকে মনে করা হচ্ছে, বালোচিস্তানে এই হামলার নেপথ্যে সেখানকার স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন থাকতে পারে। উল্লেখ্য, বালোচ লিবারেশন আর্মি সাম্প্রতিক সময়ে বারংবার বিভিন্ন হামলা চালিয়েছে। বালোচ লিবারেশন আর্মির অভিযোগ, পাক সরকার এবং চিন মিলে বালোচিস্তান অঞ্চলের সম্পদ লুঠ করছে। এই আবহে বিভিন্ন সময়ে চিনা নাগরিকদের ওপরেও বালোচ লিবারেশন আর্মি হামলা চালিয়েছে এর আগে। বালোচ লিবারেশন আর্মিকে ‘নিষিদ্ধ জঙ্গি গোষ্ঠী’ হিসেবে চিহ্নিত করা হয়েছে পাকিস্তান, আমেরিকা এবং ব্রিটেনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *