Bangladesh election update। বাংলাদেশে নির্বাচন কমিশন পুনর্গঠনে সার্চ কমিটি!

Spread the love

বাংলদেশে দ্রুত নির্বাচনের দাবি জানিয়েছে বিএনপি সহ অন্যান্য রাজনৈতিক দলগুলি। এই অবস্থায় নির্বাচন দ্রুত করা নিয়ে বাংলাদেশের অন্তর্বর্তী সরকার কী পদক্ষেপ করছে সেবিষয়ে অবস্থান জানালেন বাংলাদেশের প্রধান উপদেষ্টা মহম্মদ ইউনুসের বিশেষ সহকারী উপদেষ্টা মাহফুজ আলম। শনিবার একটি সাংবাদিক সম্মলনে তিনি বলেছেন, নির্বাচন কমিশন পুনর্গঠনে শিগগিরই একটি সার্চ কমিটি গঠন করা হবে। সার্চ কমিটিতে কতজন সদস্য থাকবে সেবিষয়টিও নিশ্চিত করেছেন তিনি।

শনিবার রাজধানী ঢাকার ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে বিএনপি, গণফোরাম, লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), জাতীয়তাবাদী সমমনা জোট, ১২ দল, জাতীয় মুক্তি কাউন্সিল, লেবার পার্টি সহ আরও কয়েকটি রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করেন প্রধান উপদেষ্টা মহম্মদ ইউনুস। আলোচনা শেষে মাহফুজ আলম সাংবাদিকদের বলেন, নিয়ম অনুযায়ী ৬ সদস্য নিয়ে সার্চ কমিটি গঠন করা হবে। ভোটার তালিকা প্রণয়নসহ নির্বাচন সংক্রান্ত বিষয়গুলি পরে আলোচনা করা হবে।

তিনি বলেন, বৈঠকে নির্বাচন, কমিশন সংস্কার, ক্ষমতাচ্যুত আওয়ামী লিগের আর্থিক অপরাধ এবং গণহত্যাকারীদের বিচার নিয়ে আলোচনা হয়েছে।রাজনৈতিক নেতারা জানতে চেয়েছেন, জুলাই-অগস্টের ছাত্র বিক্ষোভে গণহত্যার সঙ্গে জড়িতদের বিচার নিশ্চিত করতে সরকার কী ব্যবস্থা নেবে?

উল্লেখ্য, ৫ অগস্ট ভারতে পালিয়ে আসা প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে প্রায় ২০০টি মামলা রয়েছে, যার বেশিরভাগই ছাত্র বিক্ষোভের সময় হত্যার মামলা। হাসিনা সরকারের পতনের পর দেশ জুড়ে যে হিংসা চলেছে তাতেও শতাধিক মানুষ নিহত হয়েছিলেন। জুলাইয়ের মাঝামাঝি প্রথম বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে বাংলাদেশে মৃতের সংখ্যা এক হাজারেরও বেশি।

বিশেষ সহকারী বলেন, আলোচনায় যোগ দেওয়া রাজনৈতিক দলগুলি শেখ হাসিনার আওয়ামী লিগ ও তাঁর শরিক দলগুলির ওপর নির্বাচনে নিষেধাজ্ঞার দাবি জানিয়েছে। গত তিনটি সংসদ ২০১৪, ২০১৮ ও ২০২৪ সালের সংসদকে যাতে অবৈধ ঘোষণা করা যায় সেবিষয়েও রাজনৈতিক দলগুলি তাদের মতামত ব্যক্ত করেছে। বিশেষ সহকারী বলেন, অন্তর্বর্তীকালীন সরকার সার্চ কমিটি ও নির্বাচন কমিশন গঠনে নিরপেক্ষ অবস্থান বজায় রাখবে।

বাংলাদেশের আইন উপদেষ্টা আসিফ নজরুল বলেছেন, নতুন নির্বাচন কমিশন গঠনসহ প্রাক-নির্বাচন প্রস্তুতি সম্পন্ন করে আগামী নির্বাচন ২০২৫ সালে হতে পারে, শুক্রবার একটি গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে। এদিকে, অন্তর্বতী সরকারের আইনি উপদেষ্টা ড. আসিফ নজরুল জানিয়েছেন, বাংলাদেশের পরবর্তী সাধারণ নির্বাচন ২০২৫ সালে হতে পারে বলে আশা করা হচ্ছে। শনিবার বক্তৃতা দেওয়ার সমহ তিনি উল্লেখ করেন যে আগামী বছর নির্বাচন হতে পারে। তবে বিভিন্ন কারণ এই সময়কে প্রভাবিত করবে। যেমন সংস্কার, ভোটার তালিকা প্রণয়ন প্রভৃতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *