Bhole Baba not named in Hathras FIR । গাড়ির ধুলো নিতেই হয় হুড়োহুড়ি! মৃত ১২১

Spread the love

হাথরাসের সৎসঙ্গে পদপিষ্টের ঘটনার এফআইআরে ‘ভোলেবাবা’-রই নাম রাখা হল না। যে ঘটনায় কমপক্ষে ১২১ জনের মৃত্যু হয়েছে। ৮০,০০০ মানুষের জমায়েতের অনুমতি চেয়েছিলেন উদ্যোক্তারা। কিন্তু লাখ-লাখ ভক্ত (২.৫ লাখের মতো) এসেছিলেন। একবার হুড়োহুড়ি শুরু হতেই পরিস্থিতি হাতেই বাইরে চলে যায়। পদপিষ্টের হয়ে প্রচুর মানুষের মৃত্যু হয়। সেই ঘটনার প্রেক্ষিতে প্রধান সেবাদার-সহ অন্যান্য আয়োজক এবং অন্যান্য অজ্ঞাতপরিচয় ব্যক্তির বিরুদ্ধে ভারতীয় ন্যায় সংহিতার ১০৫ ধারা, ১১০ ধারা, ১২৬ (২) ধারা, ২২৩ ধারা এবং ২৩৮ ধারার আওতায় মামলা রুজু করা হয়েছে।

সেই ঘটনার পরে ব্রজেশ পাণ্ডে নামে এক স্থানীয় বাসিন্দার অভিযোগের ভিত্তিতে উত্তরপ্রদেশের হাথরাস(Hathras) জেলার সিকন্দ্র রাউ থানায় এফআইআর দায়ের করা হয়। এফআইআর অনুযায়ী, এত মানুষের জমায়েতের জন্য অনুমতি নেওয়া হয়নি।

হাথরাসের ঘটনায় কতজনের মৃত্যু হয়েছে?

রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, হাথরাসের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁডিয়েছে ১২১। তাঁদের মধ্যে এখনও পর্যন্ত ১৯ জনের পরিচয় জানা যায়নি। আহত হয়েছেন আরও ২৮ জন। মঙ্গলবার উত্তরপ্রদেশের মুখ্যসচিব মনোজকুমার সিং জানান, যে ১১৬ জনের মৃত্যু হয়েছে, তাঁদের মধ্যে একজন পুরুষ আছেন। সাতটি শিশু রয়েছে। বাকি সবাই মহিলা।

ঘটনাস্থলে আসছেন যোগী

আজ ঘটনাস্থলে আসছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। মঙ্গলবার যে গ্রামে পদপিষ্টের ঘটনা ঘটেছে, সেখানে যাবেন তিনি। ইতিমধ্যে তাঁর হেলিকপ্টার হাথরাসে অবতরণ করেছে। তিনি আগে কোথায় যাবেন, তা অবশ্য স্পষ্ট নয়।

FIR-এ কী কী বলা হয়েছে?

এফআইআর অনুযায়ী, হাথরাস জেলায় ফুলরাই গ্রামের জাতীয় সড়ক সংলগ্ন এলাকার একটি গ্রামে সেই সৎসঙ্গ হচ্ছিল। এত মানুষের সমাগম হয়েছিল যে জাতীয় সড়কও কার্যত অবরূদ্ধ হয়ে গিয়েছিল। তারইমধ্যে দুপুর দুটো নাগাদ সৎসঙ্গের মঞ্চ ছেড়ে চলে যান ‘ভোলেবাবা’। তাঁর কনভয় বেরিয়ে যেতেই ‘রাজ’ (‘ভোলেবাবা’ গাড়ি যে রাস্তা দিয়ে গিয়েছে, তার ধুলো) নেওয়ার জন্য হুড়োহুড়ি পড়ে যায়। আর তার জেরেই পদপিষ্টের ঘটনা ঘটেছে বলে স্থানীয় প্রশাসন সূত্রে খবর।

সংবাদসংস্থা পিটিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, ওই এফআইআরে ঘুরিয়ে উত্তরপ্রদেশ পুলিশকে ক্লিনচিট দেওয়া হয়েছে। তাতে বলা হয়েছে যে হাতে যত বাহিনী ছিল, তা দিয়ে যতটা সম্ভব পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করা হয়েছে। তারইমধ্যে এফআইআরে সৎসঙ্গের আয়োজক জগৎগুরু সাকার বিশ্বহরির নাম রাখা হয়নি। যদিও অভিযোগপত্রে তাঁর নাম ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *