Boat capsized in Myanmar।  মায়ানমারে নৌকাডুবি! মৃত ৭

Spread the love

ভয়াবহ নৌকাডুবি মায়ানমারে। যাত্রী বোঝাই করে যাওয়ার সময় দক্ষিণ আন্দামান সাগরে তলিয়ে গেল একটি নৌকা। তারফলে ৭ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও, নিখোঁজ রয়েছেন ৩০ জনেরও বেশি যাত্রী। ঘটনাটি ঘটেছে রবিবার। জানা গিয়েছে, নৌকাটি ৭০ থেকে ৭৫ জন যাত্রী নিয়ে কিয়াউক কার দ্বীপ থেকে মায়ানমারের দক্ষিণাঞ্চলীয় তানিনথারির উপকূলীয় শহর মায়েকে যাচ্ছিল। সেই সময় এই ভয়ঙ্কর দুর্ঘটনা ঘটে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, অতিরিক্ত যাত্রী বহন করার ফলেই এই দুর্ঘটনা। 

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সূত্রে জানা গিয়েছে, নৌকাটি রবিবার রাত সাড়ে ৯ টায় কিয়াউক কার দ্বীপ থেকে রওনা দিয়েছিল।  সমুদ্রের দিকে যাওয়ার সময় মোহনায় আসার পরেই নৌকাটি নিয়ন্ত্রণ হারিয়ে ডুবে যায়। যাত্রা শুরু করার প্রায় ১৫ মিনিট পরেই এই দুর্ঘটনা ঘটে। যদিও ঠিক কী কারণে এই দুর্ঘটনা তা জানা যায়নি। তবে গ্রামবাসীদের কেউ কেউ বলেছেন যে নৌকাটির ধারণ ক্ষমতা যেখানে ৩০ থেকে ৪০ জন সেই জায়গায় সেটি প্রায় দ্বিগুণ যাত্রী বহন করে নিয়ে যাচ্ছিল। তাছাড়া, এই সব মানুষের প্রচুর সামগ্রী ছিল। আর সেই সঙ্গে সমুদ্রে প্রবল ঢেউ থাকার কারণে বেসামাল হয়ে ডুবে যায় নৌকাটি।

কিয়াউক কার দ্বীপটি মায়ানমারের বৃহত্তম শহর ইয়াঙ্গুন থেকে প্রায় ৫২০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত। যেখানে মায়ানমার সেনাবাহিনী এবং গণতন্ত্রপন্থী গেরিলাদের মধ্যে লড়াই চলছে সেখান থেকে খুব কাছেই অবস্থিত এই গ্রামটি। জানা যায়, প্রায় এক সপ্তাহ ধরে সেখানে লড়াই চলছে। তাই নৌকায় চরে নিরাপদ জায়গায় পালিয়ে যাচ্ছিলেন গ্রামবাসীরা। সেই সময় এই দুর্ঘটনা ঘটে।

উল্লেখ্য, ২০২১ সালের ফেব্রুয়ারিতে সেনাবাহিনী অং সান সু চি-এর নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করার পর শুরু হয় হিংসা। তা এখনও অব্যাহত রয়েছে। এরফলে কার্যত মায়ানমার বিপর্যস্ত। একশ্রেণির মানুষ সামরিক শাসনের বিরোধীরা করে সশস্ত্র প্রতিরোধ আন্দোলন চালাচ্ছে। তার ফলে দেশের বড় অংশ এখন সংঘর্ষে জড়িয়ে পড়েছে।

সংবাদ সংস্থার প্রতিবেদন অনুযায়ী, নৌকার যাত্রীদের মধ্যে এমন লোকও রয়েছে যারা লড়াইয়ে হাইওয়েতে আটকে পড়েছিলেন। যুদ্ধের কারণে প্রধান সড়ক অবরুদ্ধ হওয়ার পর থেকে সমুদ্র পথটি এলাকার মানুষদের জন্য প্রধান পরিবহণ সংযোগ হয়ে দাঁড়িয়েছে। মায়ানমারে অনেক যানবাহন নদীতে বা সমুদ্র উপকূলে চলাচল করে। এরফলে প্রায়ই সেখানে নৌকাডুবির মতো দুর্ঘটনা ঘটে। তাতে প্রায়ই বহু মানুষের মৃত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *