Bridge Collapse Video: ফের ভেঙে পড়ল নির্মীয়মাণ সেতু! ভারী বৃষ্টিতে দুর্ঘটনা পড়শি রাজ্যে

Spread the love

শনিবার রাতে ঝাড়খণ্ডের গিরিডি জেলায় ভারী বৃষ্টিপাতের কারণে একটি নির্মীয়মাণ সেতুর গার্ডার ভেঙে পড়ল। এর জেরে নির্মীয়মাণ সেতুর একটি পিলার কাত হয়ে যায়। ঝাড়খণ্ডের রাজধানী রাঁচি থেকে প্রায় ২৩৫ কিলোমিটার দূরে দেওরি ব্লকে আরগা নদীর উপর নির্মিত সেতুটি ভেঙে পড়ে। তবে এই দুর্ঘটনায় কোনও হতাহত বা প্রাণহানির খবর পাওয়া যায়নি। এই সেতু ভেঙে পড়ার দুর্ঘটনা প্রসঙ্গে গিরিডির সড়ক নির্মাণ বিভাগের এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার বিনয় কুমার বলেন, ‘একটি সিঙ্গেল স্প্যান গার্ডার ভেঙে পড়ে এবং একটি পিলার হেলে পড়ে। ঠিকাদারকে ওই অংশটি পুনর্নির্মাণের জন্য বলা হয়েছে।’

এর আগে গত দশ দিনে বিহারে পরপর সেতু ভেঙে পড়ে। ১৮ জুন আরারিয়া, ২২ জুন সিওয়ান, ২৩ জুন পূর্ব চম্পারণ, ২৬ জুন কিষাণগঞ্জ এবং ২৮ জুন মধুবনীতে সেতু ভেঙে পড়ার ঘটনা ঘটে গত ১০ দিনে। এই নিয়ে বিহারের সরকারকে তোপ দেগে চলেছে বিরোধীরা। এদিকে কেন্দ্রীয় মন্ত্রী জিতন রাম মাঁঝি দাবি করেন, বিহারে এনডিএ সরকারকে বদনাম করতে এই ষড়যন্ত্র করা হচ্ছে।

এই নিয়ে তিনি বলেন, ‘দু’মাস আগেও রাজ্যে সেতু ভেঙে পড়ার কোনও ঘটনা ঘটেনি। এখন এই ঘটনা ক্রমাগত ঘটেই চলেছে। আমার সন্দেহ হচ্ছে সরকারকে বদনাম করার জন্য কিছু লোক ষড়যন্ত্র করছে। তবে ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে তা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে।’ আর এরই মাঝে এবার বিরোধী শাসিত ঝাড়খণ্ডে ভেঙে পড়ল একটি সেতু।

এদিকে যে সেতুটি ভেঙে পড়েছে, সেটি নির্মাণের খরচের বিষয়ে প্রশ্ন করা হলে অবশ্য তিনি সেই বিষয়ে কিছু জানাননি। রিপোর্ট অনুযায়ী, এই সেতুর মাধ্যমে ঝাড়খণ্ডের প্রত্যন্ত গ্রামগুলিকে পার্শ্ববর্তী বিহার রাজ্যের জামুই জেলার গ্রামগুলির সঙ্গে যুক্ত করার পরিকল্পনা করা হয়েছে। এদিকে রিপোর্ট অনুযায়ী, নাম প্রকাশে অনিচ্ছুক এক ইঞ্জিনিয়ার জানান, ধসে পড়া গার্ডারের ঢালাই মাত্র এক সপ্তাহ আগে করা হয়েছিল। এবং এই গার্ডারের কাস্টিং জোরদার করতে কমপক্ষে ২৮ দিন সময় লাগত। এরই মাঝে ভারী বৃষ্টি হয় সেখানে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *