Burdwan University: বর্ধমান বিশ্ববিদ্যালয়ে ইতিহাস PhD ভর্তি স্থগিত

Spread the love

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের(Burdwan University) ইতিহাস বিভাগের পিএইচডি ভর্তির নির্ধারিত দিন মঙ্গলবার হঠাৎ করেই অনির্দিষ্টকালের জন্য স্থগিত রাখা হয়েছে। সোমবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই বিজ্ঞপ্তি জারি করে। বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘অনিবার্য কারণে’ মঙ্গলবারের মেরিট-বেসড কাউন্সেলিং স্থগিত রাখা হচ্ছে। তবে ঠিক কী কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা স্পষ্ট করা হয়নি।

মাওবাদী সংগঠনের সাথে যুক্ত থাকার অভিযোগে অর্ণবকে গ্রেফতার করা হয়। ২০১০ সালের শিলদা হামলার ঘটনায় তিনি দোষী সাব্যস্ত হন। তবে কারাগার থেকেই পিএইচডি করতে চেয়ে আবেদন করেছিলেন অর্ণব। সম্প্রতি তিনি ২৫০ জন প্রার্থীর সাথে ইন্টারভিউ দেন এবং মেধাতালিকায় প্রথম স্থান অধিকার করেন।

এই ঘটনার পর থেকেই নানামহলে প্রশ্ন উঠছে, অর্ণব দামের প্রথম স্থান পাওয়াকে ঘিরে এবং তার কারণেই কি ভর্তির তারিখ স্থগিত রাখা হয়েছে?

প্রসঙ্গত, এই পিএইচডি প্রবেশিকা পরীক্ষায় প্রথম হয়েছেন জেলবন্দি মাওবাদী নেতা অর্ণব দাম। মেধার ভিত্তিতে তিনিই পিএইচডিতে অগ্রাধিকার পাওয়ার কথা ছিল। কিন্তু এই স্থগিতাদেশ নিয়ে নানা মহলে প্রশ্ন উঠছে। ২০১০ সালে শিলদা ইএফআর ক্যাম্পে মাওবাদী হামলার ঘটনায় যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত অর্ণব দাম বর্তমানে হুগলি জেলা সংশোধনাগারে বন্দি। অর্ণবের বাবা একজন অবসরপ্রাপ্ত বিচারক। তিনি খড়গপুর আইআইটির ছাত্র ছিলেন এবং মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের মেধাবী ছাত্র ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *