Car Price Hikes: ভারতে গাড়ি কেনা আরও ব্যয়বহুল হতে পারে

Spread the love

ভারতের বাজারে প্রতি বছরই গাড়ির দাম বাড়ছে, বিভিন্ন কারণে দাম বাড়ছে। আগামী তিন বছরে এক তৃতীয়াংশ কার্বন নিঃসরণ কমাতে হবে তাদের। নাহলেই ঘোর বিপদ অবধারিত।দাম বাড়ার একটি কারণ হল বিশেষ নির্গমন নিয়ম। অটো কোম্পানিগুলির কাছে আগামী তিন বছর পর্যন্ত সময় রয়েছে।

এই জরিমানা আরোপ করা হতে পারে
যদি গাড়ির গড় জ্বালানি দক্ষতা প্রতি ১০০ কিলোমিটারে ০.২ লিটারের বেশি হয়, তবে গাড়ি প্রতি ২৫ হাজার টাকা জরিমানা করা হবে, যেখানে জরিমানার পরিমাণ গাড়ি প্রতি ৫০ হাজার টাকা পর্যন্ত হতে পারে। আর অটো সংস্থাগুলি যে সমস্ত গাড়ি বিক্রি করছে, সেগুলির জন্যই সিএএফই নিয়মগুলি প্রযোজ্য হবে, অন্যদিকে, সংস্থাগুলি যদি সময়সীমা মিস করে, তবে তাদের জরিমানার পরিমাণ দিতে হবে।

এই কারণে দাম বাড়তে পারে
গাড়ির দাম বাড়ানোর কারণ হল, পরবর্তী পর্যায়ে সিএএফই থ্রি এবং সিএএফই ৪, নির্গমন নিয়ম চালু করা হবে। এটি আরও কঠোর হতে চলেছে। এনার্জি এফিসিয়েন্সি অ্যান্ড কনজারভেশন এজেন্সি দ্বারা নির্ধারিত কর্পোরেট এভারেজ ফুয়েল পারফরমেন্স (CAFE) নিয়মের এক তৃতীয়াংশের অধীনে কঠোর শাস্তির সম্মুখীন হবে।

ব্যুরো অফ এনার্জি এফিসিয়েন্সি জানিয়েছে, সিএএফই থ্রি এবং সিএএফই ৪ নিয়মের অধীনে, প্রতি কিমিতে যথাক্রমে, যাতে ৯১.৭ গ্রাম এবং ৭০ গ্রাম কার্বন নিঃসরণ না হয়। জ্বালানি দক্ষতা ব্যুরো, শিল্প স্টেকহোল্ডারদের জুলাইয়ের প্রথম সপ্তাহের মধ্যে এই বিষয়ে তাদের মতামত জানাতে বলেছে। এরপর, জুলাইয়ের প্রথম সপ্তাহ পেরোলেই চূড়ান্ত নির্দেশিকা আসতে পারে।

এ প্রসঙ্গে, একজন ইন্ডাস্ট্রি এক্সিকিউটিভ বলেছেন, এই মুহূর্তে এটি একটি বড় চ্যালেঞ্জ। চ্যালেঞ্জটি কেবলমাত্র সিএএফই থ্রি এবং সিএএফই ফোর রেগুলেশন পূরণ করে, এমন একটি গাড়ি তৈরি করা নয়৷ বরং এমন দাম দিতে হবে যে সেই গাড়ি কেনার জন্য ক্রেতাও থাকবে। আপনি কম নির্গমনের যানবাহন তৈরি করতে পারেন, কিন্তু যদি এটি সস্তা না হয় তবে এর জন্য ক্রেতা থাকবে না এবং কোনও লাভ হবে না।

ভারতের এনার্জি এফিসিয়েন্সি অ্যান্ড কনজারভেশন এজেন্সির এই নতুন পদক্ষেপ গাড়ির দাম বাড়িয়ে দেবে বলে মনে করা হচ্ছে। সিএএফই থ্রি নিয়মগুলি এপ্রিল ২০২৭ থেকে বাস্তবায়িত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *