Cerelac Without Refined Sugar। ৬ মাসের মধ্যেই ‘রিফাইন্ড সুগার’ ছাড়া সেরেল্যাক বাজারে এল

Spread the love

বিতর্কের ৬ মাসের মধ্যেই এবার বাজারে এল রিফাইন্ড সুগার ছাড়া সেরেল্যাক। চলতি বছরের এপ্রিল মাস নাগাদ সেরেল্যাকের মতো বেবি ফুডে চিনির পরিমাণ নিয়ে তুঙ্গে উঠেছিল বিতর্ক। সুইস বহুজাতিক সংস্থা নেস্টলের বিরুদ্ধে অভিযোগ ছিল, ভারতে ছ’মাস বয়সী বা তার বেশি বয়সীদের জন্য সেরেল্যাক ব্র্যান্ডের যে পণ্য বিক্রি করে সংস্থা তাতে ২.৭ গ্রাম চিনি (প্রতিবারের খাবারে) পাওয়া গিয়েছে। এমন দাবি করে একটি আন্তর্জাতিক রিপোর্ট। এই পরিমাণ চিনি শিশুদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক বলে দাবি ওঠে বহু রিপোর্টে। সেই ঘটনার ৬ মাসের মধ্যে রিফাইন্ড সুগার ছাড়া সেরেল্যাক এল বাজারে।

নেসলে ইন্ডিয়ার তরফে এবার বাজারে রিফাইন্ড সুগার ছাড়া সেরেল্যাক চলে এল। সংস্থার চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর সুরেশ নারায়ণ জানিয়েছেন, এই পণ্য তৈরির জন্য তাঁরা ৩ বছর আগে উদ্যোগ নিয়েছিলেন। তবে এই বছরই তারা বাজারে আনলেন সেরেল্যাকের নতুন এক ধরন, যেখানে নেই রিফাইন্ড সুগার। এই নয়া ধরনটি নিয়ে, এবার ভারতে মোট ২১ ধরনের সেরেল্যাক পাওয়া যাচ্ছে। এই ২১ টি ধরনের মধ্যে ভারতে ১৪ টি ধরনের সেরেল্যাকে থাকবে না রিফাইন্ড সুগার। এই ১৪ ধরনের সেরেল্যাকের মধ্যে ৭ টি পাওয়া যাবে নভেম্বরের শেষে। আর কয়ে সপ্তাহের মধ্যেই তা লঞ্চ করবে সংস্থা।

চলতি বছরের এপ্রিল মাসে সুইস তদন্তকারী সংস্থা, পাবলিক আই এবং ইন্টারন্যাশনাল বেবি ফুড অ্যাকশন নেটওয়ার্ক, তাদের রিপোর্টে অভিযোগ করে যে, সেরেল্যালেকের যে শিশুখাদ্য (বেবি সেরিয়াল প্রোডাক্ট) ভারতে বিক্রি হচ্ছে তাতে বাড়তি চিনি রয়েছে। অথচ, ইউরোপে এই সংস্থার শিশুখাদ্যে সেই পরিমাণ চিনি নেই বলে দাবি করে সংস্থা। নড়েচড়ে বসে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক। তবে সেই সময় নেসলের দাবি ছিল, তারা ভারতের বিধিবদ্ধভাবেই তাদের পণ্য তৈরি করে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *