Chinese Hackers।  মার্কিন টেলিকম সার্ভিসে ‘সাইবার হানা

Spread the love

আমেরিকান ব্রডব্র্যান্ড সার্ভিস প্রোভাইডারের খবরাখবর জানতে চিনের হ্যাকাররা হানা দিয়েছিল বলে খবর। শনিবার ওয়াল স্ট্রিট জার্নালের একটা প্রতিবেদনে একথা সামনে এসেছে। টেলিকম কোম্পানিগুলি এর জেরে ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও খবর। 

গোটা পরিস্থিতি সম্পর্কে ওয়াকিবহাল এমন সূত্র জানিয়েছে, গত কয়েক মাস ধরেই হ্যাকাররা এই নেটওয়ার্কের মধ্য়ে অনুপ্রবেশ করেছিল। এমনকী অতিরিক্ত ইন্টারনেট ট্রাফিকের মধ্যেও এই হ্যাকাররা অনুপ্রবেশ করেছিল বলে অভিযোগ। 

তবে ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে মার্কিন তদন্তকারীরা গোটা ঘটনার পেছনে সল্ট টাইফুন নামে একটা চিনা গ্রুপকে শনাক্ত করেছে। এরা মূলত তথ্য জোগাড়ের উপর জোর দেয়। এই বছরের প্রথম দিকে মার্কিন গোয়েন্দারা ফ্ল্যাক্স টাইফুন নামে একটি চিনা হ্যাকার গ্রুপকে চিহ্নিত করেছিল।

এদিকে সেই সময় চিনের বিদেশ মন্ত্রকের তরফ থেকে ভোল্ট টাইফুন নামে যে গোষ্ঠী এটা করেছিল বলে দাবি করা হচ্ছে সেটা একটা আন্তর্জাতিক সংস্থা। 

এদিকে এবারের রিপোর্ট সম্পর্কে চিনের বিদেশমন্ত্রকের তরফে বলা হয়েছে, এমন কোনও সাইবার হানার ব্যাপারে তাদের কাছে কোনও খবর নেই। সেই সঙ্গে তাদের তরফে বলা হয়েছে একটা মিথ্যে অপবাদ দেওয়ার চেষ্টা করা হচ্ছে। চিনের দাবি, সাইবার সুরক্ষা একটা আন্তর্জাতিক ব্যাপার। এটা সম্মিলিতভাবে ও আলোচনার মাধ্যমে করা দরকার। 

এদিকে তাৎপর্যপূর্ণভাবে এর আগে যতবার আমেরিকা এই সাইবার হানায় চিনের হ্যাকারদের হাত রয়েছে বলে দাবি করেছে ততবারই এটা অস্বীকার করেছে চিন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *