Copa America 2024: এগিয়ে গিয়েও কলম্বিয়ার সঙ্গে ১-১ ড্র করে উরুগুয়ের সামনে ব্রাজিল

Spread the love

Copa America 2024 Group D: বুধবার সকালে ক্যালিফোর্নিয়ার লেভি’স স্টেডিয়ামে কোপা আমেরিকার ‘ডি’ গ্রুপের শেষ ম্যাচে কলম্বিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করল ব্রাজিল। ম্যাচের প্রথমার্ধেই হয় দুটি গোল। দ্বাদশ মিনিটে রাফিনহার গোলে ব্রাজিল এগিয়ে যায়। প্রথমার্ধের শেষ দিকে কলম্বিয়ার হয়ে সমতা ফেরান দানিয়েল মুনোজ। এরপরে গুরুত্বপূর্ণ এই ম্যাচে আর গোলের দেখা পাওয়া যায়নি।

গ্রুপ পর্বের শেষ ম্যাচে ড্র করলেই নিশ্চিত হতো দুই দলের কোয়ার্টার ফাইনাল। তবে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার জন্য কলম্বিয়ার বিরুদ্ধে জয় পেতে চেয়েছিল ব্রাজিল। গ্রুপ ডি এর শেষ ম্যাচে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত কলম্বিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করল তারা। আর এই ড্রয়ের ফলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টারে পৌঁছে গেল কলম্বিয়া। রানারআপ হয়েই দ্বিতীয় রাউন্ডে পা রাখল ব্রাজিল(Brasil)।

দ্বিতীয়ার্ধে এগিয়ে যাওয়ার জন্য চেষ্টা করেছে দুই দলই। তবে সেই গোলের দেখা পায়নি কেউই। বেশ কয়েকটি আক্রমণ সাজিয়েও হতাশ হয়েছে ব্রাজিল। ম্যাচের একদম অন্তিম মুহূর্তে অবিশ্বাস্য এক সেভে কলম্বিয়াকে বাঁচিয়ে দিয়েছেন গোলরক্ষক। শেষ পর্যন্ত ১-১ গোলে ড্র হয় ম্যাচ। এই ড্রয়ে টানা ২৬ ম্যাচ অপরাজিত রইল কলম্বিয়া।

অন্যদিকে দ্বিতীয় রাউন্ডে যাওয়ার সম্ভাবনা কাগজে কলমে থাকলেও মোটামুটি অসম্ভব এক লক্ষ্য নিয়ে শেষ ম্যাচে মাঠে নেমেছিল কোস্টারিকা। প্যারাগুয়ের বিপক্ষে বড় ব্যবধানে জয় ও ব্রাজিলের বড় হারই কেবল খুলতে পারত তাদের ভাগ্য। তবে সেরকম কিছুই হয়নি আজ। গ্রুপ ডি এর শেষ ম্যাচে প্যারাগুয়েকে ২-১ গোলে হারিয়েও গ্রুপ পর্ব থেকে বিদায় নিল কোস্টারিকা। তিন ম্যাচের সবকটিতে হেরে বিদায় নিয়েছে প্যারাগুয়ে।

ফলে তিন ম্যাচে দুটি জয় ও একটি ড্রয়ের সঙ্গে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্বে পৌঁছাল কলম্বিয়া। কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ পানামা। অন্যদিকে তিন ম্যাচে একটি জয় ও দুটি ড্রয়ে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপের দ্বিতীয় হয়ে শেষ আটে জায়গা পাকা করল ব্রাজিল। কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ দারুণ ছন্দে থাকা উরুগুয়ে। একই সময়ে গ্রুপের অপর ম্যাচে প্যারাগুয়েকে ২-১ ব্যবধানে হারিয়েও ৪ পয়েন্ট নিয়ে বিদায় নিল কোস্টারিকা। আগেই বিদায় নেওয়া প্যারাগুয়ে পয়েন্ট টেবিলে খাতাই খুলতে পারল না।

ম্যাচের ১২ মিনিটে লিড নেয় ব্রাজিল(Brasil)। ফ্রি কিক থেকে বাঁ পায়ের দুর্দান্ত এক শটে ব্রাজিলকে(Brasil) এগিয়ে দেন রাফিনহা। গোল শোধে মরিয়ে কলম্বিয়া ১৭ মিনিটে সুযোগ পেয়েছিল সমতা ফেরানোর। তবে রদ্রিগেজ জাল খুঁজে পাননি। ১৯ মিনিটে গোলও পেয়েছিল তারা, তবে অফসাইডের কারণে বাতিল হয় সাঞ্চেজের গোল। হাফ টাইমের ঠিক আগে দারুণ এক গোলে ম্যাচে সমতা ফেরায় কলম্বিয়া। বক্সের ভেতর বক পেয়ে করডোবার দারুণ এক পাসে বল যায় মুনোজের পায়ে। সেখান থেকে দারুণ এক শটে অ্যালিসনকে বোকা বানান মুনোজ। ১-১ গোলে শেষ হয় প্রথমার্ধ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *