Copa America 2024: কানাডার বিরুদ্ধে দাপুটে জয়ে টানা দ্বিতীয় বার কোপার ফাইনালে আর্জেন্তিনা

Spread the love

ফুটবল ইতিহাসে একমাত্র দল হিসাবে টানা তিনটি বড় আন্তর্জাতিক টুর্নামেন্টের শিরোপা জিতেছে স্পেন(Spain)। তাদের সেই রেকর্ডে ভাগ বসাতে পারবে আর্জেন্তিনা? সেই সম্ভাবনা জোরালো হল। ভারতীয় সময়ে বুধবার সকালে কানাডাকে হারিয়ে কোপা আমেরিকার ফাইনালে ওঠার পর স্পেনের অনন্য কীর্তি ছোঁয়ার পথে আর্জেন্তিনার সামনে এখন কাপ আর ঠোঁটের দূরত্ব।

২০০৮ সালের ইউরো(Euro), ২০১০ বিশ্বকাপ এবং ২০১২ সালের ইউরো জয় করেছিল স্পেন(Spain)। এবার সেই সুযোগ আর্জেন্তিনার সামনে। তারা ২০২১ সালে কোপা আমেরিকা জিতেছে, ২০২২ সালে বিশ্বকাপ এবং ২০২৪ সালে ফের কোপা জয়ের সুযোগ তাদের সামনে। বৃহস্পতিবার উরুগুয়ে এবং কলম্বিয়া ম্যাচের জয়ী দলের বিপক্ষে ভারতীয় সময়ে সোমবার ভোরে কোপা আমেরিকার ফাইনালে খেলতে নামবে লিয়োনেল স্কালোনির দল।

আমেরিকার নিউ জার্সিতে মেটলাইফ স্টেডিয়ামে বুধবার কোপা আমেরিকার সেমিফাইনালে কানাডাকে ২–০ গোলে হারায় আর্জেন্তিনা। ম্যাচের ২২ মিনিটে জুলিয়ান আলভারেজের গোলের পর, ৫১ মিনিটে দ্বিতীয় গোলটি লিয়োনেল মেসির। ফাইনালের আগে মেসি গোল করায়, স্বস্তি ফিরেছে আর্জেন্তিনা শিবিরে। এটাই এবারের কোপায় মেসির প্রথম গোল।

মজার বিষয় হল, গত বিশ্বকাপে আর্জেন্তিনার সেমিফাইনাল ম্যাচেও সেই মেসি এবং আলভারেজই গোল করেছিলেন। এবার কোপার সেমিতেও একই ঘটনার পুনরাবৃত্তি। যে কারণে, ফের ট্রফি জয়ের স্বপ্নে বুঁদ আর্জেন্তিনার ভক্তরা।

এবার কোপায় প্রথম বার অংশ নিয়েছে কানাডা। আর প্রথম বারেই তারা সকলকে চমকে দিয়ে সেমিফাইনালে ওঠে। কিন্তু সেমিতে শেষ রক্ষা হল না। ম্যাচের প্রথম ১০ থেকে ১৫ মিনিট বেশ ভালোই খেলেছে কানাডা। তবে আর্জেন্তিনার রক্ষণের সামনে এসে তারা যেন থই খুঁজে পাচ্ছিল না। এদিকে স্কালোনির দলের নিজেদের গুছিয়ে নিতে একটু সময় লেগেছে। তবে ম্যাচের রাশ যখন তারা ধরে ফেলেছে, তখন আর তাতে রুখতে পারেনি কানাডা। ম্যাচের ২২ মিনিটেই প্রথম গোলের মুখ খুলে ফেলে আর্জেন্তিনা।

তবে কানাডার ফুটবলারদের দাবি ছিল, মেসি অফসাইড ছিলেন। রেফারি ‘ভিএআর’এর সাহায্য নিয়ে জানিয়ে দেন গোল বৈধ। এই গোলে মেসি স্পর্শ করলেন নতুন মাইলফলক। ইরানের আল দায়িকে টপকে দ্বিতীয় সর্বোচ্চ আন্তর্জাতিক গোলদাতা হলেন আর্জেন্তিনার অধিনায়ক। এর পাশাপাশি ব্রাজিলের জিজিনিও–র পর কোপা আমেরিকার ইতিহাসে দ্বিতীয় খেলোয়াড় হিসেবে ছ’টি আলাদা টুর্নামেন্টে গোল করলেন মেসি।

০-২ ব্যবধানে পিছিয়ে পড়ার পর ৬৮ মিনিটে আরও চাপে পড়ে কানাডা। পায়ের চোটে মাঠ ছাড়েন কানাডা তারকা আলফোন্সো ডেভিস। তবে ম্যাচের ৮৯ থেকে ৯০ মিনিটে গোল করার দু’টি সুযোগ পেয়েছিল কানাডা। ৮৯ মিনিটে পরিবর্তে নামা তানি ওলুয়াসারির বক্সের মাথা থেকে নেওয়া শট দুর্দান্ত ভাবে পা দিয়ে আটকান আর্জেন্তিনার গোলকিপার এমিলিয়ানো মার্তিনেজ। পরের মিনিটেই আবার বক্সের ভিতর থেকে শট বাইরে মেরে গোলের শেষ সুযোগও হারায় কানাডা। যোগ করা সময়ের ৪ মিনিটে কানাডা আর কোনও সুযোগ তৈরি করতে পারেনি। সেমিফাইনালে সহজ জয় পেলেও, আর্জেন্তিনার রক্ষণ নিয়ে কিন্তু চিন্তা থাকবেই।

মাঝমাঠ থেকে রদ্রিগো দি পল বল বাড়ান আলভারেজকে। ডান পায়ে বলটি দারুণ ভাবে রিসিভ করে ঠান্ডা মাথায় গোল করেন আলভারেজ। বোম্বিতো শেষ চেষ্টা করলেও সফল হননি। দিয়েগো ফোরলান, রোমারিও এবং মেসির পর চতুর্থ খেলোয়াড় হিসেবে কোপা আমেরিকা ও বিশ্বকাপের সেমিফাইনালে গোল করার নজির গড়লেন ম্যাঞ্চেস্টার সিটির ফরোয়ার্ড।

প্রথমার্ধের ৪৪ মিনিটে গোলের ভালো সুযোগ পেয়েছিলেন মেসি। কানাডার বক্সে দি মারিয়ার পাস আলভারেজ ডামি করলে বল পেয়ে যান মেসি। প্রথম টাচে ডিফেন্ডার জনস্টনকে কাটিয়ে শট নিলেও, সেটি পোস্টের বাইরে বের হয়ে যায়। তবে এর পর এবারের কোপায় নিজের প্রথম গোল পেতে মেসিকে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি। বিরতির পর ৫১ মিনিটে ২-০ দলকে এগিয়ে দেন মেসি। এঞ্জো ফার্নান্দেজ বক্সের জটলার মধ্যে শট নিলে, মেসি তাতে শুধু পা–টা ছুঁইয়েছেন। বল জালে জড়িয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *