Durga Puja । পানিহাটিতে ১০০ ফুট উঁচু নজরকাড়া মণ্ডপ

Spread the love

Durga Puja 2024:সোদপুরের পানিহাটিতে থাকতেন আরজিকর কাণ্ডের নির্যাতিতা। সেখানেই এবার ১১০ ফুটের (100 ft Durga Idol) পুজো মণ্ডপ গড়ছে একটি পুজো কমিটি। তবে সম্প্রতি এত উঁচু পুজো প্যাণ্ডেল গড়া নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। রানাঘাটে ১০০ ফুট উঁচু দুর্গামূর্তি গড়ার অনুমতি চেয়েছিল এক পুজো কমিটি। কিন্তু তাদের অনুমতি দেয়নি স্থানীয় প্রশাসন। এই নিয়ে জল গড়ায় কলকাতা হাইকোর্ট পর্যন্ত। কিন্তু তাতে লাভ হয়নি। কোর্ট থেকেও হতাশ হয়ে ফিরতে হয় পুজো উদ্যোক্তাদের। সেই আবহেই ফের ১১০ ফুট উঁচু পুজো মণ্ডপ গড়া হচ্ছে পানিহাটিতে। স্বভাবতই প্রশ্ন উঠছে কীভাবে তা সম্ভব হচ্ছে। স্থানীয় প্রশাসন এই পুজোয় (Durga Puja 2024) সায় দিচ্ছে ?

প্রশাসনের সায় রয়েছে এই পুজোয় ?

প্রসঙ্গত, গত ৯ অগাস্ট আরজি করের সেমিনার রুমে এক জুনিয়র ডাক্তারের মৃতদেহ পাওয়া যায়। পরে অভিযোগ ওঠে খুন ও গণধর্ষণের। নারকীয় সেই ঘটনার শিকার নির্যাতিতার বাড়ি সোদপুরের পানিহাটিতে। তার বাড়ি থেকে পাঁচ কিলোমিটারের মধ্যেই সোদপুর ধানকল বাসস্ট্যান্ড সমিতির পুজো। সেখানেই এবার ১১০ ফুট উঁচু পুজো মণ্ডপ তৈরি করা হচ্ছে। পুজো মণ্ডপটি তৈরি হচ্ছে মা দুর্গার মূর্তির আদলে। ফলে বাইরে থেকে দেখলে যে কেউ মনে করতে পারেন, এটি আসলে দেবীর মূর্তি। কিন্তু রানাঘাটের কামালপুরের পুজো যেখানে অনুমতি পেল না, সেখানে এই পুজো কীভাবে অনুমতি পেল ? কী বলছেন পুজো উদ্যোক্তা ?

কী বলছেন পুজো উদ্যোক্তারা ?

সংবাদমাধ্য়মকে পুজো উদ্যোক্তা বিশ্বজিৎ ঘোষ জানিয়েছেন, তাদের পুজোয় প্রতি বছরই কিছু না কিছু চমক থাকে। এই বছরও তেমনই কিছু চমক থাকছে। আর সেই চমকের অন্যতম হল ১১০ ফুট উঁচু পুজো মণ্ডপ। পানিহাটির ১৩ নম্বর ওয়ার্ডের শহিদ কলোনি সার্বজনীন পুজোর (Sodepur Sahid Colony Durga Puja) অন্যতম উদ্যোক্তা জানাচ্ছেন, এই বছর তাদের পুজো ৭৫ বছরে পদার্পণ করেছে। আর সেই কারণেই ‘৭৫-এ ১০০’ – এমন একটি থিমভাবনা তারা করেছেন।

রানাঘাটের পুজো বাতিল হয়ে যাওয়া নিয়েও প্রশ্ন করা হয় ওই পুজো উদ্যোক্তাদের। কিন্তু সেই ব্যাপারে মন্তব্য করতে চাননি বিশ্বজিৎ। তিনি বলেন, রানাঘাটের বিষয়টি এখনও বিচারাধীন। তাই এই নিয়ে মন্তব্য করা ঠিক হবে না। তবে তাঁর কথায়, মণ্ডপের ভিড় সামাল দিতে সবরকম ব্যবস্থাই করেছেন তাঁরা। মাইকিং, নিজস্ব ভলান্টিয়ার সবই থাকবে পুজোয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *