Educated Indians in America। আমেরিকায় ভারতীয়দের ব্যাপক আধিপত্য

Spread the love

আমেরিকায় প্রচুর সংখ্যক ভারতীয় অভিবাসীর বাস। বেশিরভাগই শিক্ষিত। আমেরিকানদের কাঁধে কাঁধ মিলিয়ে শিক্ষার খাতে টেক্কা দিয়ে চলেছে। সে দেশে বসবাসরত ভারতীয়রা শিক্ষাক্ষেত্রে নিজেদের আধিপত্য বিস্তার করে বসেছে। ইউএস-ভিত্তিক থিঙ্ক ট্যাঙ্ক মাইগ্রেশন পলিসি ইনস্টিটিউট (এমপিআই) এর সাম্প্রতিক বিশ্লেষণে দেখা গিয়েছে এমনটাই। সমীক্ষাটি বলছে, যে অভিবাসীরা ২০১৮ থেকে ২০২২ সালের মধ্যে আমেরিকায় এসেছেন – তাঁদের ৪৮ শতাংশের কাছেই কলেজ ডিগ্রি রয়েছে।

জ্যন বাতালোভা, একজন সিনিয়র নীতি বিশ্লেষক, সমীক্ষার উদ্ধৃতি দিয়ে বলেছেন যে ২০২২ সালের মধ্যে, সমস্ত অভিবাসী প্রাপ্তবয়স্ক, যাঁদের সংখ্যা ১৪.১ মিলিয়ন, তাঁদের ৩৫ শতাংশের কাছেই স্নাতক ডিগ্রি বা তার বেশি ছিল। মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণকারী মোট ৬৭.৮ মিলিয়ন প্রাপ্তবয়স্কদের মধ্যে ৩৬ শতাংশের কাছে এই ডিগ্রি রয়েছে।

বিশ্বব্যাপী শিক্ষিত অভিবাসীদের তালিকায় ভারত এগিয়ে। আমেরিকায় ভারতের ২০ লক্ষ অভিবাসী বাস করেন। বিশ্বব্যাপী মোট শিক্ষিত অভিবাসী জনসংখ্যার ১৪ শতাংশই হলেন ভারতীয়। চিনে (হংকং সহ) ১.১ মিলিয়ন শিক্ষিত অভিবাসী রয়েছেন, যা ২০২২ সালের হিসাবে মোট কলেজ-পাস অভিবাসী জনসংখ্যার ৭.৯ শতাংশ। ফিলিপাইন এবং মেক্সিকো যথাক্রমে ৭ শতাংশ এবং ৬ শতাংশ নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। ইউএস সেন্সাস ব্যুরো-এর ডেটার উপর নির্ভর করে এই বিশ্লেষণ করা হয়েছে।

কলেজে পড়া অভিবাসীরা, মূলত উচ্চ-দক্ষ কর্মী এবং গবেষকদের জন্য অস্থায়ী ভিসায়, বা মার্কিন বাসিন্দাদের পরিবারের সদস্য হিসাবে, অনেকে আবার নিরাপত্তা বা সাহায্যের নামে, বা অন্যান্য রুটের মাধ্যমে আমেরিকায় আসেন। অন্যরা আবার আমেরিকায় আগে থেকেই থাকেন, শিক্ষা গ্রহণ করেন। এই গবেষণায় ২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে আসা কলেজে পড়া অভিবাসীদের দিকে নজর দেওয়া হয়েছে। সেই সময়ে, ১.৭ মিলিয়ন শিক্ষিত অভিবাসী এসেছেন। এই সংখ্যার মধ্যে প্রায় ২০ শতাংশই ভারত থেকে এসেছেন।

প্রসঙ্গত, ২০২২ সালে, বেশিরভাগ কলেজে পড়া অভিবাসী ইংরেজিতে ভাল। প্রায় ৭৪ শতাংশই, ইংরেজি বলতে পারেন।মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণকারী ব্যক্তিদের তুলনায় অভিবাসীদের বড় ডিগ্রি থাকার সম্ভাবনা বেশি। অভিবাসী কলেজ স্নাতকরা এই পাঁচ খাতে চাকরি করেছেন – ম্যানেজমেন্ট (১৬ শতাংশ), কম্পিউটার এবং গণিত খাতে (১৩ শতাংশ), স্বাস্থ্যসেবা খাতে (১১ শতাংশ), ব্যবসা এবং অর্থনৈতিক খাতে (১০ শতাংশ), এবং শিক্ষা খাতে (৯ শতাংশ) চাকরি করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *