Fake Whatsapp message। কোল্ড ড্রিঙ্কসে মিশে ইবোলা ভাইরাস? 

Spread the love

হোয়াটসঅ্যাপে প্রায়শই বিভিন্ন মেসেজ এসে থাকে বিভিন্ন কোম্পানির তরফ থেকে। তবে এই মেসেজের মধ্যে এমন কিছু মেসেজ থাকে যা একেবারেই ভুয়ো হয়। আর ঠিক এই কারণেই কোনও অচেনা নম্বর থেকে মেসেজ এলে কোনও লিংকে ক্লিক করতে বারণ করা হয় বারবার। কিন্তু এবার ভুয়ো মেসেজের বিরুদ্ধে পথে নামতে বাধ্য হল ভারত সরকার।কী লেখা আছে সেই মেসেজে?

সম্প্রতি হোয়াটসঅ্যাপে একটি সতর্কতা বার্তা প্রচার করা হচ্ছে যেখানে লেখা আছে, কোকাকোলা, সেভেন আপ, থামস আপ, পেপসি এবং স্প্রাইটের মতো কোল্ড ড্রিঙ্কস গুলি এড়িয়ে চলুন কারণ এগুলিতে ইবোলা ভাইরাসে দূষিত। শুধু তাই নয়, এই বার্তাটি আরও দাবি করে, হায়দরাবাদ পুলিশ এই সম্পর্কে ভারত জুড়ে জনসাধারণকে সতর্ক করছে।

এই ভুয়ো মেসেজের বিরুদ্ধে পথে নামল ভারত সরকার। ভারত সরকারের তরফ থেকে PIB Fact check এই মেসেজগুলিকে জাল বলে চিহ্নিত করে। হোয়াটসঅ্যাপে যে মেসেজগুলি ফরোয়ার্ড করা হচ্ছে, সেগুলি সম্পূর্ণ ভুয়ো তথ্যে ভরা। জনসাধারণকে এমন বার্তা উপেক্ষা করার এবং ভুল তথ্য না ছড়ানোর পরামর্শও দিয়েছে PIB Fact check।

ঠিক কী লেখা রয়েছে ওই বার্তায়?

হোয়াটসঅ্যাপে যে মেসেজটি বারবার পাঠানো হচ্ছে সেখানে লেখা রয়েছে, হায়দ্রাবাদ পুলিশ দয়া করে সারা ভারতে এই তথ্যটি ফরোয়ার্ড করুন। দয়া করে মাজা, কোকাকোলা, সেভেন আপ, থামস আপ, পেপসি এবং স্প্রাইট ইত্যাদি নরম পানীয় পান করবেন না, কারণ কোম্পানির একজন কর্মী এতে ইবোলা নামক বিপজ্জনক ভাইরাসের দূষিত রক্ত মিশিয়ে দিয়েছে। গতকাল এনডিটিভি চ্যানেলেও এই খবরটি দেখানো হয়েছে। দয়া করে এই মেসেজটি সকলকে পাঠিয়ে সাহায্য করুন। ধন্যবাদ।

কী বার্তা দিল PIB Fact check?

সম্প্রতি X হ্যান্ডেল, যা আগে টুইটার নামে পরিচিত ছিল, সেখানে PIB Fact check পোস্ট করে লেখে, আপনি কী কোনও হোয়াটসআপ ফরোয়ার্ড পেয়েছেন, যেখানে দাবি করা হয়েছে ভারত সরকার নাগরিকদের ইবোলা ভাইরাসে দূষিত হওয়ায় ঠান্ডা পানীয় এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে। তাহলে সাবধান। এই বার্তাটি পুরোপুরি ভুয়ো। ভারত সরকারের তরফ থেকে এমন কোনও বার্তা জারি করা হয়নি। দয়া করে বিব্রত হবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *