House Cleaning Robot Hacked। মাঝরাতে গালাগালি দিচ্ছে ঘর পরিষ্কারের রোবট

Spread the love

ইন্টারনেটের বিশ্ব দ্রুত প্রসারিত হচ্ছে এবং এখন হোম অ্যাপ্লায়েন্সগুলিও ইন্টারনেটে সংযোগ করতে শুরু করেছে। তবে এর একটি নেতিবাচক দিক হ’ল এগুলি হ্যাক করা যায়। যুক্তরাষ্ট্রে ঘর পরিষ্কারের রোবট ভ্যাকুয়াম ক্লিনার হ্যাকিংয়ের এক অদ্ভুত ঘটনা সামনে এসেছে। এবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়, ওই রোবটকে মধ্যরাতে হ্যাক করা হয়েছিল এবং তারা অশ্লীল গালিগালাজ দিতে শুরু করে।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে হ্যাক হওয়া সবগুলো রোবটই চিনা প্রযুক্তি প্রতিষ্ঠান ইকোভ্যাকসের ডিবট এক্স২ মডেলের, যেগুলোতে বড় ধরনের নিরাপত্তা ত্রুটি ধরা পড়েছে। মিনেসোটার বাসিন্দা ড্যানিয়েল সভেনসনের রোবটটিও হ্যাক করা হয়েছিল। তিনি জানান, টিভি দেখার সময় তার রোবট ভ্যাকুয়াম ক্লিনারের অদ্ভুত শব্দ আসতে শুরু করে। তিনি ওই প্রতিবেদককে বলেছিলেন যে রোবটটি একটি খারাপ রেডিও সংকেতের মতো শোনাচ্ছিল।

ড্যানিয়েল জানান, ডিভাইসটি রিসেট করার পর আবারও আবারও তিনি বর্ণবিদ্বেষী গালিগালাজ শুনতে শুরু করেন। ‘এটা স্পষ্ট যে এই নির্যাতনগুলি আমার ছেলের দিকে পরিচালিত হয়েছিল। একই ধরনের ঘটনা ঘটেছে আমেরিকার বিভিন্ন শহরে। লস অ্যাঞ্জেলেসে ডিবট এক্স২ রোবটটি এক ব্যবহারকারীর পোষা কুকুরের ওপর দিয়ে চলে যায় এবং সেটিকে গালিগালাজ করতে শুরু করে। একইভাবে মধ্যরাতে এস পাসোর একটি ডিভাইস থেকে গালিগালাজের শব্দ শোনা যায়।

রোবট নির্মাতা প্রতিষ্ঠানটিকে ডিভাইসের ত্রুটি নিয়ে সাইবার নিরাপত্তা গবেষকরা কয়েক মাস আগে সতর্ক করলেও এ বিষয়ে কোনো পদক্ষেপ নেয়নি প্রতিষ্ঠানটি। গবেষকরা জানিয়েছিলেন, এসব রোবটের পিন কোড ব্যবস্থা খারাপ এবং ২০২৩ সালেই হ্যাকিংয়ের সম্ভাবনার কথা উল্লেখ করা হয়েছিল। নভেম্বরে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে একটি নিরাপত্তা আপডেট প্রকাশ করা হলেও হ্যাকিংয়ের ঘটনায় ব্যবহারকারীরা এখন ক্ষুব্ধ।

ভ্যাকুয়াম ক্লিনার নতুন ট্রেন্ড হয়ে উঠছে এবং ঘরের অংশ হওয়ায় হ্যাকিং চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। এই রোবট ক্লিনারগুলির মধ্যে ভয়েস নিয়ন্ত্রণের জন্য ক্যামেরা এবং স্পিকার থেকে শুরু করে মাইক্রোফোন পর্যন্ত রয়েছে। এমন পরিস্থিতিতে কোনো হ্যাকার গোপনে গুপ্তচরবৃত্তি করতে পারে বা এসব ডিভাইস থেকে রেকর্ড করা ভিডিওর ভিত্তিতে ব্ল্যাকমেইলিং করা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *