ICC Womens T20 World Cup। দায়িত্ব নেওয়ার বদলে পালিয়ে গেলেন?

Spread the love

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি২০ বিশ্বকাপের ম্যাচে ৯ রানে হেরেছে ভারতীয় মহিলা দল। কাজে লাগেনি হরমনপ্রীত কৌরের অর্ধশতরান। শাহজাহ ক্রিকেট স্টেডিয়ামে যে গতিতে রান তোলা উচিত ছিল, সেই গতিতে তুলতে পারেনি ভারত। ১৫২ রানের লক্ষ্যমাত্রা নিয়ে ভারতকে থামতে হয় ১৪২ রানেই। এরই মধ্যে অধিনায়ক হরমনপ্রীত কৌরের ইনিংস এসেছে প্রশ্নের মুখে।

দায়িত্ব নেওয়ার পরিবর্তে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আইসিসি টি২০ মহিলা বিশ্বকাপের ম্যাচে ভারতকে কার্যত বিপাকে ফেলে দিল হরমনপ্রীত কৌরের সিদ্ধান্ত। তিনিই দলে সেরা ব্যাটার সেই মূহূর্তে, জানার পরেও ম্যাচ জেতাতে নিজে স্ট্রাইক না নিয়ে, দুবার সিঙ্গলস নিলেন ভারত অধিনায়ক। তাতে ভারতের ম্যাচ জেতার স্বপ্ন কার্যত জলে চলে গেল চোখের সামনে। এই ঘটনায় বেজায় বিরক্ত ভারতীয় ক্রিকেটমহল। 

ঘটনার সূত্রপাত ম্যাচের অন্তিম ওভারে। এর আগে ১৮তম ওভারে এসেছিল ১২ রান। ১৯তম ওভারে এসেছিল ১৪ রান। শেষ ওভারে ভারতের দরকার ছিল ১৪ রানের জয়ের জন্য। আর সেই জলে চলে আসলেই টি২০ বিশ্বকাপের সেমিফাইনালের টিকিট পকেটে চলে আসত তাঁদের। কিন্তু হরমনপ্রীতের বেশ কয়েকটি সিদ্ধান্ত শেষ ওভারে, ভারতকে চাপে ফেলে দিল। যা দেখে মনে হল মেগা ইভেন্টে ম্যাচ ফিনিশ করার জন্য যে দক্ষতা এবং স্নায়ুচাপ ধরে রাখার ক্ষমতা লাগে, তা নেই হরমনপ্রীতের।

India’s captain Harmanpreet Kaur walks as she bats during the ICC Women’s T20 World Cup 2024 match between India and Sri Lanka at Dubai International Stadium, United Arab Emirates, Wednesday, Oct. 9, 2024. (AP Photo/Altaf Qadri)

২০তম ওভারে ভারতীয় মহিলা দলকে নিয়ে ভক্তরা স্বপ্ন দেখা শুরু করেছিলেন কারণ প্রথম থেকেই স্ট্রাইকে ছিলেন হরমনপ্রীত কৌর। কিন্তু প্রথম বলেই তিনি লং অফের দিকে বল ঠেলে সিঙ্গলস নেন, স্ট্রাইক পান মূলত বোলার হিসেবে পরিচিত পুজা বস্ত্রেকর। এরপর তিনি আউট হন, তৃতীয় বলে অরুন্ধতী রেড্ডি একপ্রকার নিজে রানআউট হয়ে স্ট্রাইকে আনেন হরমনপ্রীতকে। তখনও ভারতের কাছে বাকি ছিল ৩ বলে ১৩ রান।

এরপর চতুর্থ বলে ফের একবার শট খেলতে গিয়ে বলে কানেক্ট না হতেই সিঙ্গলস নেন হরমনপ্রীত। তখনই কার্যত বোঝা গেছিল পোড় খাওয়া অ্যানাবেল সাদারল্যান্ডের বিপক্ষে পরপর দুই বলে ছয় মেরে ম্যাচ জেতানো সম্ভব নয় শ্রেয়াঙ্কা পাতিল বা রাধা যাদবদের পক্ষে। শেষ পর্যন্ত ভারত ৯ রানে ম্যাচ হেরে যায়। এর মধ্যে হরমনপ্রীত কৌর গুরুত্বপূর্ণ ওভারে খেলেন মাত্র ২টি বল। 

প্রসঙ্গত আজই রয়েছে নিউজিল্যান্ড বনাম পাকিস্তানের গ্রুপ স্টেজের ম্যাচ। এই খেলার ওপরই নির্ভর করবে ভারত আদৌ সেমিফাইনালে যাবে কিনা। তবে আরও একটি বিষয় মনে রাখতে হবে, হরমনপ্রীত কৌর এবারের টি২০ বিশ্বকাপে এই নিয়ে দ্বিতীয় অর্ধশতরান করলেও ভারতের টপ অর্ডার ছিল একদমই ফ্লপ। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *