IND vs ZIM 3rd T20I: টি টোয়েন্টিতে এত ধীর গতিতে পঞ্চাশ

Spread the love

ভারত ও জিম্বাবোয়ের মধ্যে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি বর্তমানে অনুষ্ঠিত হচ্ছে। বুধবার এই সিরিজের তৃতীয় ম্যাচটি চলছে। এই ম্যাচে অভিজ্ঞ ও তরুণ খেলোয়াড়ে ভরপুর রয়েছে টিম ইন্ডিয়া। দলে রাখা হয়েছে সঞ্জু স্যামসন, যশস্বী জয়সওয়াল ও শিবম দুবেকে। অনেকেই মনে করেছিলেন এই ম্যাচে ছক্কা-চারের ঝড় দেখা যাবে। কিন্তু সেরকম কিছুই হয়নি। ২০০ রানও টপকাতে পারেনি টিম ইন্ডিয়া। ভারত নির্ধারিত ২০ ওভারে চার উইকেট হারিয়ে ১৮২ রান তুলেছে এবং জয়ের জন্য জিম্বাবোয়ের সামনে ১৮৩ রানের চ্যালেঞ্জ দিয়েছে। এই ম্যাচে শুভমন গিল একটি অধিনায়কত্বের ইনিংস খেলেছেন।

১৩৪ স্ট্রাইক রেটে ৪৯ বলে ৬৬ রান করেছেন শুভমন গিল। প্রথম দুই ম্যাচে ব্যর্থ হওয়ার পর হাফ সেঞ্চুরি করেন তিনি। এই ম্যাচে স্লো স্ট্রাইক রেটে ব্যাট করার জন্য লজ্জার নজির গড়েছেন শুভমন গিল। T20I-তে ভারতীয় অধিনায়কের সবচেয়ে ধীরগতির স্ট্রাইক রেটে ৫০ প্লাস নক খেলেছেন। এই তালিকায় সবার উপরে রয়েছেন বিরাট কোহলি। তালিকার দুই নম্বরেও রয়েছে বিরাটের নাম। রোহিত তালিকার তিনে রয়েছেন এবং চার নম্বরে যুক্ত হল শুভমন গিলের নাম।

দেখে নিন সেই তালিকা-

সুরেশ রায়না – ২৩ বছর, ১৯৮ দিন বনাম জিম্বাবোয়ে ২০১০ সালে

শুভমন গিল – ২৪ বছর ৩০৬ দিন বনাম জিম্বাবোয়ে ২০২৪ সালে

বিরাট কোহলি – ২৮ বছর ৩০৫ দিন বনাম শ্রীলঙ্কা ২০১৭ সালে

এদিনের ম্যাচে যশস্বী জয়সওয়াল আক্রমণাত্মক শুরু করেন এবং সেই সময়ে ধরে খেলেন শুভমন গিল। পরে তার স্ট্রাইক রেট অনেকটাই কমে যায়। ২৭ বলে ৩৬ রান করেন তিনি। এতে ৪টি চার ও দুটি ছক্কা ছিল। অন্যদিকে এই ম্যাচে অভিষেক শর্মাকে নিয়ে প্রত্যাশা ছিল অনেক বেশি। কিন্তু তিনি হতাশ করেন। ৯ বলে ১০ রান করে সাজঘরে ফেরেন তিনি।

রুতুরাজ গায়কোয়াড় একদিকে ধরে রেখে খেলেন। তিনি ১৭৫ এর একটি দুর্দান্ত স্ট্রাইক রেটে ব্যাটিং করেন। কিন্তু মাত্র এক রানের জন্য হাফ সেঞ্চুরি মিস করেন তিনি। ২৮ বলে ৪টি চার ও ৩ ছক্কায় ৪৯ রান করেন তিনি। রিঙ্কু সিং ১ বলে ১ রান করে এবং সঞ্জু স্যামসন ৭ বলে ১২ রান করে অপরাজিত থাকেন। জিম্বাবোয়ের হয়ে ২টি করে উইকেট নেন সিকান্দার রাজা ও ব্লেসিং মুজরাবানি। এ ছাড়া একজন বোলারও ভালো পারফর্ম করতে পারেননি।

দেখে নিন সেই তালিকা-

১১৬.৩২ স্ট্রাইক রেট – ২০২১ সালে বিরাট কোহলি বনাম পাকিস্তান (হেরেছে)

১৩১.১১ স্ট্রাইক রেট – ২০১৯ সালে বিরাট কোহলি বনাম ওয়েস্ট ইন্ডিজ (জিতে)

১৩৩.৩৩ স্ট্রাইক রেট – ২০১৮ সালে রোহিত শর্মা বনাম বাংলাদেশ (জিতেছে)

১৩৪.৬৯ স্ট্রাইক রেট – ২০২৪ সালে শুভমন গিল বনাম জিম্বাবোয়ে (???)

শুভমন গিল দ্বিতীয় সর্বকনিষ্ঠ ভারতীয় অধিনায়ক যিনি T20I-তে ফিফটি করেছেন। ভারতের হয়ে টি-টোয়েন্টি ফিফটি করা সবচেয়ে কম বয়সি অধিনায়ক কারা?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *