India’s predicted XI vs Zimbabwe: নতুন ওপেনিং জুটি, তিনে রুতুরাজ, ভাগ্যের শিকে ছিঁড়বে রিয়ানের?

Spread the love

২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের রেশ কাটার আগেই, জিম্বাবোয়ের মুখোমুখি হতে চলেছে টিম ইন্ডিয়া। তবে বিশ্বজয়ী দলের বেশির ভাগ সদস্যকেই বিশ্রাম দেওয়া হয়েছে। মূলত জুনিয়র ব্রিগেডকেই সুযোগ দেওয়া হয়েছে এই সফরে। সিকান্দার রাজার জিম্বাবোয়ের বিরুদ্ধে দলকে নেতৃত্ব দেবেন শুভমন গিল। শনিবার হারারে স্পোর্টস ক্লাবে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হবে। ম্যাচটি শুরু হবে ভারতীয় সময় বিকেল সাড়ে চারটায়। এই সিরিজের জন্য ভারতীয় দলে জায়গা পেয়েছেন আইপিএলের অনেক তারকা খেলোয়াড়ই। এমন পরিস্থিতিতে প্রথম ম্যাচে অভিষেকের সুযোগ পেতে পারেন বেশ কিছু তারকা। অভিষেক শর্মার ভাগ্যের শিকে ছিঁড়বে বলেই জানিয়ে দিয়েছেন শুভমন। তিনি ওপেন করবেন। রিয়ান পরাগেরও কি অভিষেক হবে?

ওপেন করবেন গিল, অভিষেক

২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার সুযোগ পাননি শুভমন গিল। দীর্ঘ দিন পর জাতীয় দলের জার্সিতে জিম্বাবোয়ে সিরিজে মাঠে নামবেন তিনি। টিম ইন্ডিয়ার হয়ে শুভমন গিলই ওপেন করবেন। তাঁর সঙ্গী হবেন অভিষেক শর্মা। অভিষেক শর্মা প্রথম বারের মতো ভারতীয় দলে জায়গা পেয়েছেন। শুভমন গিল এবং রুতুরাজ গায়কোয়াড়- দু’জনেই ডানহাতি ব্যাটসম্যান, অভিষেক শর্মা আবার বাঁ-হাতি। টিম ইন্ডিয়া দুই ডানহাতি ব্যাটসম্যান খেলানোর পরিবর্তে লেফট-রাইট কম্বিনেশন বজায় রাখতে চাইছে!

বোলারদের ক্ষেত্রে কারা ঢুকতে পারেন একাদশে?

জিম্বাবোয়ের বিপক্ষে ভারতীয় দলে বোলার হিসেবে অনেক খেলোয়াড়কে অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রথম ম্যাচে স্পিনার হিসেবে সুযোগ পেতে পারেন ওয়াশিংটন সুন্দর ও রবি বিষ্ণোই। বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংয়েও গভীরতা দিতে পারবেন সুন্দর। এছাড়া ভারতীয় দল ভরসা রাখতে পারে ৩ জন ফাস্ট বোলারের ওপর। এর মধ্যে রয়েছেন আবেশ খান, খালিল আহমেদ এবং মুকেশ কুমার।

ভারতের সম্ভাব্য একাদশ: শুভমন গিল (অধিনায়ক), অভিষেক শর্মা, রুতুরাজ গায়কোয়াড়, রিয়ান পরাগ, রিঙ্কু সিং, জিতেশ শর্মা (উইকেটরক্ষক), ওয়াশিংটন সুন্দর, রবি বিষ্ণোই, আবেশ খান, খালিল আহমেদ, মুকেশ কুমার।

তিন নম্বরে কে নামবেন?

শুভমন-অভিষেক ওপেন করলে, তিনে ব্যাট করতে নামবেন রুতুরাজ গায়কোয়াড়। এ কথা শুভমন নিজেই জানিয়ে দিয়েছেন। বলেছেন, ‘অভিষেক শর্মা আমার সঙ্গে ওপেন করবেন এবং রুতুরাজ গায়কোয়াড় তিন নম্বরে ব্যাট করবেন।’ এদিকে সঞ্জু স্যামসন, যশস্বী জয়সওয়াল এবং শিবম দুবের জায়গায় প্রথম দু’টি টি-টোয়েন্টির জন্য জিম্বাবোয়েতে দলের সঙ্গে সাই সুদর্শন, জিতেশ শর্মা এবং হর্ষিত রানাকে পাঠিয়েছে বিসিসিআই। জিম্বাবোয়ের প্রথম ম্যাচে কারা সুযোগ পাবেন, সেটাই এখন বড় প্রশ্ন!

সুযোগ পেতে পারেন রিয়ান পরাগ

জিম্বাবোয়ের বিপক্ষে সিরিজে ভারতীয় দলে সুযোগ পেয়েছেন রিয়ান পরাগও। তাঁকেও একাদশে সুযোগ দেওয়া হতে পারে। চার নম্বরে ব্যাট করতে পারেন রিয়ান। রাজস্থান রয়্যালসের হয়ে আইপিএলে চারেই ব্যাট করেছেন তিনি। ধ্রুব জুরেল এবং জিতেশ শর্মা- উইকেট-রক্ষক ব্যাটসম্যান হিসেবে গিলের কাছে দু’টি বিকল্প রয়েছে। এই দু’জনের মধ্যে যে কোনও একজন সুযোগ পেতে পারেন। ফিনিশারের ভূমিকায় রিঙ্কু সিংয়ের প্লেয়িং ইলেভেনে থাকার সম্ভাবনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *