Jaishankar on Khalistani threat to Air India। নভেম্বরে এয়ার ইন্ডিয়ার বিমানে হামলার হুমকি পান্নুনের

Spread the love

সাম্প্রতিক সময়ে বারংবার ভারতীয় উড়ান সংস্থার বিমানে হামলার হুমকি দিয়ে বার্তা আসছে। এর জেরে ব্যাহত হচ্ছে উড়ান পরিষেবা। কয়েক কোটি টাকার লোকসান হচ্ছে সংস্থাগুলির। এরই মধ্যে এবার নির্দিষ্ট ভাবে এয়ার ইন্ডিয়ার বিমানে হুমকি দিল খলিস্তানি জঙ্গি নেতা গুরপতবন্ত সিং পান্নুন। আগামী ১ থেকে ১৯ নভেম্বরের মধ্যে এয়ার ইন্ডিয়ার বিমানে না চাপার জন্যে বলেছে পান্নুন। আর সেই ‘হুমকি’ নিয়ে প্রশ্ন করা হলে বিদেশমন্ত্রী এস জয়শংকরের স্পষ্ট জবাব, ‘এয়ার ইন্ডিয়া বা সেই সংস্থার যাত্রীদের বিরুদ্ধে কোনও নির্দিষ্ট হুমকি রয়েছে কি না, সেই বিষয়ে কেন্দ্রীয় সরকার অবগত নয়।’

জয়শংকর এই নিয়ে বলেন, ‘বর্তমানে দাঁড়িয়ে আমি বলতে পারি, এয়ার ইন্ডিয়া বা সেই সংস্থার যাত্রীদের বিরুদ্ধে কোনও নির্দিষ্ট হুমকি রয়েছে কি না, সেই বিষয়ে কেন্দ্রীয় সরকার অবগত নয়। তবে অতীত আমরা দেখেছি যে আমাদের উড়ান সংস্থা, বিমান, সংসদ, কূটনীতিক, হাইকমিশন, নেতাদের হুমকি দেওয়া হচ্ছে। এই সবটাই খুব উদ্বেগের বিষয়।’ এরপর সরাসরি কানাডাকে আক্রমণ শানিয়ে জয়শংকর বলেন, ‘এই সব হুমকির শব্দ খুব বুদ্ধি করে চয়ন করা হয়। কানাডা এই সব হুমকিকে ‘বাকস্বাধীনতা’ বলে আখ্যা দেয়। তবে আমি তাদেরকে একটাই প্রশ্ন করতে চাই, এই ধরনের হুমকি যদি তাদের বিমানকে দেওয়া হত, তাহলে কি তারা তা নিয়ে এতটা নিশ্চিন্তে থাকত?’

গত কয়েকদিন ধরে ভারতের ১০০টি উড়ানে বোমাতঙ্ক

প্রসঙ্গত, বিগত বেশ কয়েকদিন ধরেই ভারতীয় উড়ান সংস্থাগুলিকে ক্রমাগত বিস্ফোরণের হুমকি দেওয়া হচ্ছে। এর জেরে ব্যাহত হয়েছে উড়ান পরিষেবা। ক্ষতি হয়েছে কয়েক কোটি টাকার। এরই মাঝে এবার ১ থেকে ১৯ নভেম্বর এয়ার ইন্ডিয়ার উড়ানে চাপতে যাত্রীদের বারণ করল খলিস্তানি জঙ্গি গুরপতবন্ত সিং পান্নুন। ভারতে ‘শিখ গণহত্যার’ ৪০তম বার্ষিকীতে এয়ার ইন্ডিয়ার বিমানে হামলার হুমকি দিয়েছে পান্নুন। উল্লেখ্য, পান্নুন এর আগেও এই ধরনের হুমকি দিয়েছিল। ২০২৩ সালে ক্রিকেট বিশ্বকাপের সময় আমদাবাদে এবং এয়ার ইন্ডিয়ার উড়ানে হামলার হুমকি দিয়েছিল পান্নুন।

গত ৭ দিনে ভারতীয় উড়ান সংস্থাগুলির প্রায় ১০০টি বিমান উড়িয়ে দেওয়ার হুমকি এসেছে। ধারাবাহিক ভাবে এই বোমাতঙ্কের জেরে উড়ান পরিষেবা ব্যাহত হচ্ছে। এই আবহে বোমতঙ্ক ইস্যুতে দিল্লিতে গুরুত্বপূর্ণ বৈঠক হয় শনিবার। ভারতীয় উড়ান সংস্থাগুলির প্রতিনিধিদের সঙ্গে এই নিয়ে বৈঠক করে ব্যুরো অফ সিভিল এভিয়েশন সিকিউরিটির উচ্চপদস্থ কর্তারা। এরই মাঝে জানা গিয়েছে, উড়ো হুমকি বার্তার জেরে ক্ষতিগ্রস্ত বিমান সংস্থাগুলির মধ্যে রয়েছে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস, এয়ার ইন্ডিয়া, ভিস্তারা, ইন্ডিগো এবং আকাশা এয়ার।

এই হুমকিগুলির জেরে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে বলে জনা গিয়েছে। তাদের কমপক্ষে সাতটি ফ্লাইট বোমা হামলার হুমকি পেয়েছিল। এয়ার ইন্ডিয়ার অন্তত দুটি বিমানও একই ধরনের হুমকি পেয়েছে। এর জেরে মুম্বাই থেকে লন্ডনগামী এয়ার ইন্ডিয়ার একটি বিমানকে এসকর্ট করে হিথ্রো বিমানবন্দরে নিয়ে গিয়েছিল রয়্যাল এয়ার ফোর্সের একটি যুদ্ধবিমান। এদিকে বিমান সংস্থা ভিস্তারার ছয়টি ফ্লাইটকেও উড়িয়ে দেওয়ার হুমকি বার্তা এসেছিল। এর মধ্যে পাঁচটি ছিল সিঙ্গাপুর, ফ্রাঙ্কফুর্ট ও কলম্বো থেকে আন্তর্জাতিক উড়ান। সব মিলিয়ে ভিস্তারার ৫টি আন্তর্জাতিক উড়ান হুমকি পেয়েছিল। এদিকে ইন্ডিগোর ২টি আন্তর্জাতিক উড়ান সহ পাঁচটি উড়ান বোমা দিয়ে উড়িয়ে দেওয়ার হুমকি পেয়েছিল। এদিকে এই ধরনের হুমকি এলে এক একটি উড়ানের ক্ষেত্রে ক্ষতির পরিমাণ কয়েক কোটি টাকা হতে পারে বলে জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *