Jammu Kashmir Election। ‘যে যাই বলুন, জম্মু-কাশ্মীর নির্বাচনের ফল ত্রিশঙ্কু হবে না’

Spread the love

জম্মু-কাশ্মীরের এবারের নির্বাচনী ফলাফলের জেরে ত্রিশঙ্কু বিধানসভা গঠনের কোনও সম্ভাবনাই নেই। রবিবার এক অভিনব প্রচারে নেমে আত্মবিশ্বাসের সুরে একথা বললেন ন্যাশনাল কনফারেন্সের নেতা তথা জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা।

১০ বছর পর উপত্যকায় বিধানসভা নির্বাচন হচ্ছে। ইতিমধ্যেই প্রথম দফার ভোট পর্ব শেষ হয়েছে। আগামী ২৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে দ্বিতীয় দফার ভোট। তার আগে শেষ রবিবাসরীয় প্রচারে ঝাঁপালেন ওমরের মতো একাধিক হেভিওয়েট নেতা ও প্রার্থী। এবারের নির্বাচনে দু’টি আসন থেকে লড়ছেন ওমর। সেই দু’টিতেও ভোট হবে আগামী ২৫ তারিখ।

নির্বাচনী বৈতরণীতে সওয়ার হওয়ার আগে রবিবার ডাল লেকে ‘নৌকাবিহার’ করলেন ওমর আবদুল্লা। দলের সহ-সভাপতির সঙ্গে ছিলেন এনসি-র অন্য নেতা ও কর্মীরাও। তাঁদের সকলকে নিয়ে ডাল লেকের উপর দিয়ে হাওয়ার গতিতে ভেসে চলল শিকারা। যা জম্মু-কাশ্মীরের সংস্কৃতির অন্যতম ঐতিহ্য।

নিজের এক্স হ্যান্ডেলে ওমর নিজে জানিয়েছেন, জৈদীবল বিধানসভা কেন্দ্রের দলীয় প্রার্থী তনবির সাদিকের সমর্থনেই তাঁর এই অভিনব শিকারা-প্রচার। হাতে দলের পতাকা নিয়ে ওমরকে এই প্রচারে সামিল হতে দেখা গিয়েছে।

এমন অভিনব আয়োজনে স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি আশপাশে উপস্থিত পর্যটকেরাও বেজায় আনন্দ উপভোগ করেছেন।

এই প্রচার কর্মসূচিতে সংবাদমাধ্যমেরও মুখোমুখি হন ওমর। তিনি বলেন, ‘প্রকৃতির বুকে এমন একটি হ্রদ এবং এমন সৌন্দর্যের উপস্থিতি অত্যন্ত বিরল। আমরা যে এই সৌন্দর্যের মধ্যেই বসবাস করি, সেটা আমাদের সৌভাগ্য। কিন্তু, এই সুন্দর পরিবেশের সঙ্গে অনেক যন্ত্রণাও জুড়ে রয়েছে। আজকের এই ভোটের প্রচারে এখানকার প্রাকৃতিক সৌন্দর্য ফুটে উঠেছে। কিন্তু, গত ১০ বছর ধরে উপত্যকার মানুষ যে যন্ত্রণা ভোগ করেছেন, তার প্রতিফলন ঘটবে তাঁদের ভোটদানের মাধ্যমে।’

প্রসঙ্গত, এবারের নির্বাচনে উপত্যকার গন্দেরবল এবং বডগাম বিধানসভা কেন্দ্র থেকে লড়াই করছেন ওমর। তিনি বলেন, অনেকেই দাবি করছেন, এবার নাকি জম্মু-কাশ্মীরের ভোটের ফল ত্রিশঙ্কু হবে। কিন্তু, এমনটা মোটেও হবে না। একইসঙ্গে, ভোটে কারচুপির আশঙ্কাও উড়িয়ে দেননি ওমর।

প্রাক্তন মুখ্যমন্ত্রী বলেন, ‘আমরা জানি না, মেশিনে (ইভিএমে) কিছু করা হয়েছে কিনা! কিন্তু, মানুষের সঙ্গে কথা বলে আমরা নিশ্চিত, ত্রিশঙ্কু বিধানসভা গঠনের কোনও সম্ভাবনাই নেই।’

ওমর আরও জানান, জম্মু-কাশ্মীরে স্থায়ী সরকার গঠন করতে কংগ্রেস এবং এনসি একত্রে জোট বেঁধে লড়াই করছে।

এই প্রসঙ্গে তিনি বলেন, ‘আমরা চাইলে নির্বাচনের ফল বেরোনোর পরও জোট তৈরি করতে পারতাম। কিন্তু, আমরা মানুষকে এমন কোনও বিকল্প দিতে চাইনি, যাতে নির্বাচনের ফল ত্রিশঙ্কু হয় কিংবা সরকার গঠন নিয়ে কোনও সন্দেহ তৈরি হয়।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *