Junior Doctor Hunger Strike। ‘অনশনকারীরা মৃত্যুর দিকে…ব্রিটিশ শাসনের পর বাংলায় অন্ধকারতম সময়…

Spread the love

অনশন চলছে জুনিয়র ডাক্তারদের। তবে ক্রমেই শারীরিক অবস্থার অবনতি হচ্ছে অনশনকারী চিকিৎসকদের। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালেও এক জুনিয়র চিকিৎসক অসুস্থ হয়ে পড়েছেন। সব মিলিয়ে এবার চাপ ক্রমশ বাড়ছে। তার মধ্যেই এবার ফেডারেশন অফ মেডিক্যাল অ্য়াসোসিয়েশন চিঠি পাঠাল প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে(Narendra Modi) চিঠি পাঠিয়েছেন তিনি। এর আগে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়কে(Mamata Banerjee) চিঠি পাঠিয়েছিল ফেমা। এবার প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়ে চিঠি পাঠাল ফেমা। প্রধানমন্ত্রীকে যে চিঠি পাঠানো হয়েছে ফেমার তরফে সেখানে দুটি কথা বিশেষভাবে উল্লেখ করা হয়েছে।

একটি হল ব্রিটিশ শাসনের পর বাংলায় অন্ধকারতম সময়। সমাধান না বের হলে অনশনকারীরা মৃত্যুর দিকে এগিয়ে যাবেন। সপ্তমীর রাতে অনশনকারী চিকিৎসক অনিকেত মাহাতোকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। শনিবার অপর এক অনশনকারী চিকিৎসককে হাসপাতালে ভর্তি করা হয়।

৬৯টি চিকিৎসক সংগঠনের ফেডারেশন হল ফেমা। মুখ্যমন্ত্রীর পাশাপাশি ভারতের প্রধানমন্ত্রীকেও চিঠি দিয়েছেন তারা। তাদের তরফে বলা হয়েছে, গণতান্ত্রিক পথে অনেক আলোচনা হয়েছে। এই যে অচলাবস্থা চলছে এবার দ্রুততার সঙ্গে তার সমাধান করা হোক।

তবে এখনও তাঁদের অবস্থান অটল রয়েছেন চিকিৎসকরা। তাঁরা জানিয়েছেন, একজন অসুস্থ হয়ে পড়লে আরও দুজন তৈরি রয়েছেন। দাবি না মিটলে প্রতিবাদ থামবে না।

বাংলার মুখ্যমন্ত্রীকে ফেমার তরফে যে চিঠি পাঠানো হয়েছে সেখানে কার্যত কড়া বার্তা দেওয়া হয়েছে। ফেমার তরফে যে চিঠি দেওয়া হয়েছে তাতে লেখা হয়েছে, কোনও শক্তি এই আন্দোলনকে থামাতে পারবে না। আপনি সেই পদক্ষেপ নিতে আমাদের বাধ্য করছেন। যে আগুন জ্বলবে কেন্দ্রীয় বাহিনী দিয়েও নেভানো যাবে না। গণতান্ত্রিক পদ্ধতিতে অনেক আন্দোলন হয়েছে। কাল ওপেন ফোরামে আলোচনায় বসতে চাই। চাই লাইভ স্ট্রিমিংও। সরকারকে সমাধানের পথে বের করে দিতে চাই।

এদিকে সরকার এবার কোন পথে এগিয়ে যায় সেটাই দেখার। ধর্মতলায় অনশনকারীর সংখ্যা বর্তমানে ৮জন। জুনিয়র ডাক্তাররা জানিয়েছেন, আমাদের মধ্যে দুজন অসুস্থ হলে আমরা চারজন অনশনে বসবেন।

তবে এবার শুধু কথায় নয়, কাজেও করে দেখাচ্ছেন জুনিয়র চিকিৎসকরা। এদিকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালেও অনশন চালাচ্ছেন জুনিয়র ডাক্তাররা। প্রসঙ্গত, গত ৫ অক্টোবর থেকে অনশনে বসেছেন জুনিয়র ডাক্তাররা। কলকাতার সঙ্গে উত্তরবঙ্গ মেডিক্যালে অনশনে বসেছেন ২ জুনিয়র ডাক্তার। তাদের মধ্যে অলোক বর্মা শনিবার সকালে অসুস্থ হয়ে পড়েন। সঙ্গে সঙ্গে তাঁকে হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে স্থানান্তর করেন অন্যরা। উত্তরবঙ্গ মেডিক্যালে এখনও অনশন চালাচ্ছেন শৌভিক বন্দ্যোপাধ্যায়(Souvik Banerjee)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *