Junior Doctors Protest Latest Update। মানা হচ্ছে না প্রতিশ্রুতি! ফের নবান্নে মুখ্যসচিবকে ইমেল

Spread the love

বৈঠকে দেওয়া প্রতিশ্রুতি মানা হচ্ছে না। এই মর্মে অভিযোগ জানিয়ে মুখ্যসচিব মনোজ পন্থকে চিঠি লিখলেন জুনিয়র ডাক্তাররা। আজকের সকালের সেই ইমেলে মোট সাত দফা দাবির কথা জানিয়েছেন চিকিৎসকরা। জানা গিয়েছে, মুখ্যসচিবের সঙ্গে বৈঠকে যে প্রতিশ্রুতিগুলি দেওয়া হয়েছিল, সেগুলি এখনও পূরণ না হওয়ায় তা প্রশাসনকে মনে করিয়ে দিতে চাইছেন জুনিয়র ডাক্তাররা। তাই এই ইমেল। এই আবহে আজকের পাঠানো ইমেলে চিকিৎসকদের প্রথম দাবিই হল থ্রেট কালচার নিয়ে। ইমেলে লেখা হয়েছে, সরকারি হাসপাতালে থ্রেট কালচারের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণের জন্য কেন্দ্রীয় স্তরে অনুসন্ধান কমিটি গঠন করতে হবে। পাশাপাশি আজ ওয়েস্ট বেঙ্গল মেডিক্যাল কাউন্সিল এবং ওয়েস্ট বেঙ্গল হেল্থ রিক্রুটমেন্ট বোর্ডের যে সকল সদস্যের বিরুদ্ধে থ্রেট কালচারকে প্রশ্রয় দেওয়ায় অভিযুক্ত, তাঁদের বিরুদ্ধে তদন্ত কমিটি গড়তে সময় বেঁধে দেওয়া হয়েছে আজকের ইমেলে।

এছাড়া ডাক্তারদের দাবি, প্রতিটি মেডিক্যাল কলেজে ডাক্তারির স্নাতক পড়ুয়া এবং আবাসিক ডাক্তারদের নিয়ে অভ্যন্তরীণ অনুসন্ধান কমিটি গঠন করতে হবে। মেডিক্যাল কলেজগুলিতে ছাত্র প্রতিনিধি বেছে নেওয়ার জন্য গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচনের আয়োজন করতে হবে। এর জন্যে অতি শীঘ্রই কলেজ কাউন্সিলের বৈঠক ডাকার জন্য মেডিক্যাল কলেজগুলিকে নির্দেশ দিতে হবে। এদিকে ইমেলে আরও বলা হয়েছে, ওয়েস্ট বেঙ্গল মেডিক্যাল কাউন্সিল এবং ওয়েস্ট বেঙ্গল হেল্থ রিক্রুটমেন্ট বোর্ডের যে সকল সদস্যের বিরুদ্ধে থ্রেট কালচারকে প্রশ্রয় দেওয়ার অভিযোগ রয়েছে, তাঁদের বিরুদ্ধে রাজ্যের অনুসন্ধান কমিটি গঠন করতে হবে। এবং এই কমিটি গঠনের কাজ আগামী সাতটি কর্মদিবসের মধ্যে করতে হবে।

এর পাশাপাশি ইমেলে জুনিয়র ডাক্তাররদের দাবি, সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী প্রতিটি মেডিক্যাল কলেজে জুনিয়র ডাক্তার, সিনিয়র ডাক্তার, নার্সিং এবং অন্য স্বাস্থ্যকর্মীদের প্রতিনিধিদের নিয়ে টাস্ক ফোর্স কিংবা নজরদার কমিটি গঠন করতে হবে। কলেজ কাউন্সিল, অভ্যন্তরীণ কমিটি, রোগী কল্যাণ সমিতি, র‌্যাগিং প্রতিরোধ কমিটিকে পরবর্তী সাতটি কর্মদিবসের মধ্যে সক্রিয় করে তুলতে হবে। একই সঙ্গে এই কমিটিগুলিতে জুনিয়র ডাক্তার, সিনিয়র ডাক্তার, নার্স এবং অন্য স্বাস্থ্যকর্মীদের প্রতিনিধিত্ব রাখতে হবে। ‘ওয়েস্ট বেঙ্গল সার্ভিস রুল’ অনুযায়ী চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের জন্য স্বচ্ছ এবং যথাযথ বদলি নীতি কার্যকর করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *