Karnataka High Court। ফ্রেঞ্চ ফ্রাই খেতে মানা, স্বামীর বিরুদ্ধে মামলা করল স্ত্রী

Spread the love

শারীরিক বা মানসিক নির্যাতন নয়, বরং ফ্রেঞ্চ ফ্রাই খেতে না দেওয়ায় স্বামীর বিরুদ্ধে নিষ্ঠুরতার মামলা করলেন এক মহিলা। সম্প্রতি কর্ণাটক হাইকোর্টে এমনই একটি মামলার কথা শোনা গেল। মামলার রায় দিয়ে কী বলল কর্ণাটক হাইকোর্ট? স্বামী না স্ত্রী? কার পক্ষে রায় দিল আদালত?

সন্তানের জন্ম দেওয়ার পর থেকেই স্ত্রীকে ফ্রেঞ্চ ফ্রাই খেতে নিষেধ করেছিলেন এক যুবক। শুধু ফ্রেঞ্চ ফ্রাই নয়, বাইরের কোনও জিনিসই তেমনভাবে তাঁকে খেতে দেওয়া হয়নি বলে অভিযোগ জানান ওই যুবকের স্ত্রী। হ্যাঁ, ঠিকই শুনেছেন। ফ্রেঞ্চ ফ্রাই না খেতে দেওয়ায় স্বামী এবং শ্বশুর বাড়ির লোকজনের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৪৯৮-এর ধারায় মামলা করলেন এক মহিলা।

ওই মহিলার কথায়, সন্তানের জন্ম হওয়ার পর থেকেই শ্বশুরবাড়ির কেউই তাঁকে ফ্রেঞ্চ ফ্রাই খেতে দেননি। শুধু ফ্রেঞ্চ ফ্রাই নয়, ভাত এবং মাংসও খেতে দেওয়া হতো না তাঁকে। তবে শ্বশুর বাড়ি এবং স্বামীর বিরুদ্ধে মামলা করলেও এই ব্যাপারটিকে ‘তুচ্ছ’ বলে জানিয়েছে আদালত। এই সংক্রান্ত বিষয়ে কোনও তর্কও করতে চাননি বিচারপতি।

একদিকে যেমন স্বামীর বিরুদ্ধে নিষ্ঠুরতার মামলা করেছিলেন স্ত্রী, তেমন অন্যদিকে স্বামীও স্ত্রীর বিরুদ্ধে পাল্টা যুক্তি সাজিয়েছিলেন। স্বামী বলেন, সংসারে সব সময় কিছু না কিছু নিয়ে অশান্তি লেগেই থাকত। সন্তান জন্মের আগে যখন তাঁরা ৬ বছর আমেরিকায় থাকতেন, সেই সময় স্ত্রী তাঁকে দিয়ে সমস্ত গৃহস্থালির কাজ করাতেন। বাড়ির কোনও কাজই করতেন না তাঁর স্ত্রী, সারাক্ষণ শুধু মোবাইল এবং টিভি দেখতেন, বিশেষ করে পাকিস্তানি ড্রামা।

শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে স্ত্রীর করা এই মামলাটি আগেই স্থগিত করেছিল আদালত। স্বামীর কথা শুনে তাঁর বিরুদ্ধে মামলাটিও স্থগিত করে দেওয়া হল। এমনকি মামলা চলাকালীন আমেরিকায় যাওয়ার অনুমতি চেয়েছিলেন ওই যুবক, যা মঞ্জুর করেছে আদালত।

গত ২২ আগস্ট এই মামলার রায় দিয়ে বিচারপতি বলেন, ‘অভিযুক্তের বিরুদ্ধে কোনও তদন্ত করার অনুমতি দিলে আইনেরই অবমাননা হবে। এটি অতি ‘তুচ্ছ ঘটনা’। এমন ঘটনা নিয়ে তদন্ত করে সময় নষ্ট করার কোনও মানেই হয় না।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *