Kojagori Lakshmi Puja 2024। লক্ষ্মীপুজো আজ নাকি কাল? 

Spread the love

Kojagori Lakshmi Puja 2024: আজ কোজাগরী লক্ষ্মী পুজো। দুর্গা পুজোর দশমী পেরোলেই শুরু হয়ে যায় মা লক্ষ্মীকে আবাহনের প্রস্তুতি। তবে এবারের দুর্গা পুজোর মতোই লক্ষ্মী পুজোতেও দেখা দিয়েছে গেরো। আর সেই গেরো সময়ের গেরো। দুর্গা পুজোর সময় ঠিক কখন অষ্টমী ও নবমী পড়ছে, তাই নিয়ে সংশয় তৈরি হয়েছিল। আর লক্ষ্মী পুজোয় সংশয় তৈরি হয়েছে পূর্ণিমা নিয়ে। পূর্ণিমা তিথি কখন থেকে শুরু হচ্ছে, আর কখন শেষ হচ্ছে, সেই নিয়েই মূল সংশয়। তাহলে ঠিক কোন লগ্নে পুজো করা শুভ? জেনে নেওয়া যাক এই ব্যাপারে কী বলছে প্রচলিত পঞ্জিকা।

বিশদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকার মত

বিশদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকার মতে, ১৬ অক্টোবর রাত ৮ টা ৪১ মিনিটে পূর্ণিমা তিথি শুরু হচ্ছে আর ১৭ অক্টোবর বিকেল ৪ টে ৫৬ মিনিটে তা শেষ হচ্ছে। 

কোজাগরী পূর্ণিমায় রবি যোগ

বৈদিক জ্যোতিষশাস্ত্রমতে, শারদ পূর্ণিমায় রবি যোগ রয়েছে। এই রবি যোগ বেশ শুভ বলেই গণ্য করা হয়। কোজাগরী পূর্ণিমার দিন ভোর ৬ টা ২৩ মিনিট থেকে শুরু হচ্ছে এই রবি যোগ অন্যদিকে শেষ হচ্ছে রাত ৭ টা ১৮ মিনিটে।

কবে থেকে শুরু হচ্ছে পূর্ণিমা তিথি?

ক্যালেন্ডার বলছে, এই বছর লক্ষ্মী পুজোর লগ্ন দুই দিন ধরে থাকছে। কোনও ১৬ ও ১৭ অক্টোবর দুটো দিনকেই পুজোর দিন বলে গণ্য করা হচ্ছে। তবে জ্যোতিষশাস্ত্রমতে কোজাগরী লক্ষ্মী পুজোর লগ্ন ১৬ অক্টোবর থেকে শুরু হয়ে যাচ্ছে। ১৬ অক্টোবর রাত থেকেই শুরু হয়ে যাচ্ছে পূর্ণিমা তিথি। আর পূর্ণিমা তিথি শুরু হয়ে যাওয়া মানেই লক্ষ্মীপুজোর ক্ষণ শুরু হয়ে যাওয়া। এবারে জেনে নেওয়া যাক পূর্ণিমা তিথির বিশদ সময় নিয়ে কী বলছে পঞ্জিকা (Kojagori Lakshmi Puja 2024 Purnima Timings)।

গুপ্তপ্রেস পঞ্জিকার মত

গুপ্তপ্রেস পঞ্জিকার মতে, কোজাগরী লক্ষ্মী পুজোর দিন পূর্ণিমা তিথি শুরুহচ্ছে ১৬ অক্টোবর সন্ধ্য়ে ৭ টা ৪২ মিনিট ৩৭ সেকেন্ডে। অন্যদিকে পূর্ণিমা তিথি শেষ হচ্ছে, ১৭ অক্টোবর বিকেল  ৫ টা ১৭ মিনিট ৩৬ সেকেন্ডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *