Kolkata Airport। পুজোর আগে গিজগিজ করছে ভিড় কলকাতা বিমানবন্দরে

Spread the love

মহালয়া চলে গিয়েছে। এবার বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। আর পুজো মানেই তো বেড়াতে যাওয়া। টানা ছুটি। আর কলকাতা বিমানবন্দরে গেলেই বোঝা যাচ্ছে পুজো এসে গিয়েছে। সেপ্টেম্বরের যাত্রী পরিবহণের হিসাব বলছে, গত পাঁচ বছরে সেপ্টেম্বর মাসে এত বিপুল সংখ্য়ক যাত্রী আগে কোনওদিন হয়নি। ২০১৯ সালে কলকাতা বিমানবন্দরে যাত্রী সংখ্যা ছিল ১৭.৪ লাখ। আর ২০২৪ সালের সেপ্টেম্বর মাসে যাত্রী সংখ্যা হয়েছে ১৬.৮ লাখ জন। অর্থাৎ ২০১৯ সালে যত যাত্রী হয়েছিল সেই সংখ্য়াকে এবারও ছাপিয়ে যেতে পারেনি। তবে এবার যত সংখ্যক যাত্রী হয়েছে কলকাতা বিমানবন্দরে গত ৫ বছরে তত সংখ্য়ক যাত্রী হয়নি।

টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে গত কয়েক সপ্তাহে কলকাতা বিমানবন্দরে যাত্রী সংখ্যা একেবারে হু হু করে বেড়েছে। এয়ারপোর্ট ডিরেক্টর প্রভাত রঞ্জন বেউরিয়া বলেন, এয়ারপোর্টে যাত্রী স্বাচ্ছন্দ্য বৃদ্ধির জন্য আমরা অতিরিক্ত কর্মী মোতায়েন করেছি, ব্যস্ততম সময়ে আমরা ডিজি যাত্রা লেন খুলে দিচ্ছি।

যে তথ্য মিলেছে সেই অনুসারে জানা গিয়েছে, ২০২৩ সালের সেপ্টেম্বর মাসে ১৫.৬ লাখ যাত্রী এসেছিলেন কলকাতা বিমানবন্দরে। ২০২০ ও ২০২১ সালে মূলত অতিমারি পরিস্থিতি ছিল গোটা বিশ্বজুড়ে। সেবার মোটামুটি ৬ লাখ যাত্রী ছিল ২০২০ সালের ওই মাসে আর ৮.৯ লাখ যাত্রী ছিল ২০২১ সালের সেপ্টেম্বর মাসে। ২০২২ সালের সেপ্টেম্বর মাসে সব মিলিয়ে যাত্রী সংখ্যা ছিল ১৩.৬ লাখ।

Kolkata: Passengers wait at entry gates at the NSCBI Airport as check-in syastem was affected amid the Microsoft outage, in Kolkata, Fiday, Jul 19, 2024. Airport and airline operations Friday faced significant disruptions due to Microsoft outage that affected check-in systems. (PTI Photo) (PTI07_19_2024_000234A)

আর এবার ২০২৪ সাল। সামনেই পুজো। তার আগে কলকাতা বিমানবন্দরে একেবারে গিজগিজ করছে ভিড়। এই সময়কালের মধ্যে ৮৪,২৫৮জন যাত্রী শহরের মধ্য়ে প্রবেশ করেছে। আর ৯০,৭১৯জন যাত্রী শহর ছেড়ে বিমানে অন্য কোথাও যাত্রা করেছেন।

এই একমাসের মধ্য়ে ২৯ সেপ্টেম্বর সবথেকে বেশি যাত্রী কলকাতা বিমানবন্দর দিয়ে যাতায়াত করেছে। সেই সংখ্যাটা প্রায় ৬২,৯১৫জন।

এদিকে বিমানবন্দরে যাত্রী স্বাচ্ছন্দ্য যাতে বৃদ্ধি পায় তার সব ব্যবস্থা করছে বিমানবন্দর কর্তৃপক্ষ। তবে বিমানবন্দরের ক্ষেত্রে সুরক্ষাটা একটা অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। সেক্ষেত্রে অতিরিক্ত সিআইএসএফ মোতায়েন করা হয়েছে কলকাতা বিমানবন্দরে। সেই সঙ্গেই ওয়াশরুমগুলিকেও পরিচ্ছন্ন রাখা হচ্ছে যাতে যাত্রীদের কোনও সমস্যা না হয়।

এদিকে অক্টোবর মাস পড়ে গিয়েছে। অক্টোবর মানেই পুজোর মাস। সেক্ষেত্রে এই মাসে বহু মানুষ যাঁরা দূরে কর্মরত থাকেন তাঁরা বাড়ি ফেরেন। আবার অনেকেই দূরে কোথাও বেড়াতে যান। সেক্ষেত্রে যাত্রী সংখ্য়াও বাড়তে পারে অক্টোবরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *