Kolkata Police DC Indira Mukherjee।  TCS-এ চাকরি করে UPSC পাশ ২০১৩-তে

Spread the love

১৯৮৫ সালের ২৯ ডিসেম্বর জন্ম ইন্দিরা মুখোপাধ্য়ায়ের(Indira Mukherjee)। স্কুলজীবনে ভুটান ও কলকাতায় পড়াশোনা করেছেন ইন্দিরা। কর্মজীবনে কম্পিউটার ইঞ্জিনিয়ার হিসেবে কেরিয়ার শুরু করেন। চাকরি করেছেন টিসিএস-এ। পরে রাষ্ট্রবিজ্ঞান বিশয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেছিলেন তিনি। পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমাও অর্জন করেছেন কলকাতা বিশ্ববিদ্যালয়ে।  

আইপিএস ইন্দিরা ওয়েস্ট বেঙ্গল ক্যাডারের ২০১৩ সালের ব্যাচের আইপিএস অফিসার। এক সাক্ষাৎকারে ইন্দিরা জানিয়েছিলেন, ইউপিএসসির ইন্টারভিউতে কী কী প্রশ্ন করা হতে পারে, সেটা নিজেই ভেবে নিয়ে আয়নার সামনে দাঁড়িয়ে জবাব দিতেন। এভাবেই আত্মবিশ্বাস বৃদ্ধি করেছিলেন নিজের। ইউপিএসসি-র মেইনসে তাঁর অপশনাল বিষয় ছিল রাষ্ট্রবিজ্ঞান ও ইতিহাস। 

রাজ্যের একাধিক জেলায় বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন ইন্দিরা মুখোপাধ্যায়(Indira Mukherjee)। উত্তর দিনাজপুরে অতিরিক্ত পুলিশ সুপার ছিলেন ইন্দিরা মুখোপাধ্যায়। পরবর্তীতে ঝাড়গ্রাম ও পূর্ব মেদিনীপুর দুই জেলাতেই পুলিশ সুপারের দায়িত্ব পালন করেছেন তিনি। এছাড়া বিধাননগর কমিশনারেটের ডিসি পদে ছিলেন। বর্তমানে রয়েছেন কলকাতা পুলিশের ডিসি সেন্ট্রাল পদে। 

চলতি বছরে রাজভবনে শ্লীলতাহানির অভিযোগ ওঠার পরে সেই ঘটনার তদন্ত কমিটিতে ছিলেন কলকাতা পুলিশের ডিসি সেন্ট্রাল ইন্দিরা মুখোপাধ্যায়। এই আবহে রাজ্যপাল সিভি আনন্দ বোস সেই সময় আইপিএস ইন্দিরার বিরুদ্ধে কেন্দ্রের কাছে নালিশ করেছিলেন। অবশ্য সম্প্রতি পুলিশ মেডেলে ভূষিত হন আইপিএস ইন্দিরা মুখোপাধ্যায়। 

এদিকে আরজি কর কাণ্ডে সেমিনার হলে প্রমাণ লোপাট হয়ে থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এই আবহে একাধিক ভিডিয়ো সামনে এসেছে। সেই সব ইস্যুতে পুলিশের হয়ে ব্যাখ্যা দিতে বারংবার সাংবাদিক সম্মেলন করেছেন ডিসি সেন্ট্রাল ইন্দিরা মুখোপাধ্যায়। আবার পুলিশের এই উচ্চপদস্থ আধিকারিককে হুমকি দেওয়া হয়েছে সোশ্যাল মিডিয়াতেও। যা নিয়ে লালবাজার তদন্ত শুরু করেছে।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *