Madhya Pradesh rape case: ‘স্বেচ্ছায় শারীরিক সম্পর্ক’! ধর্ষণের অভিযোগ খারিজ

Spread the love

মধ্যপ্রদেশ হাইকোর্ট(Madhyapradesh Highcourt) সম্প্রতি একটি ধর্ষণ মামলা খারিজ করেছে। এক মহিলার অভিযোগের ভিত্তিতে একজন পুরুষের বিরুদ্ধে মামলাটি দায়ের করা হয়েছিল। আদালত জানিয়েছে, এই মামলা আইনের প্রক্রিয়ার অপব্যবহার।

২ জুলাই, বিচারপতি সঞ্জয় দ্বিবেদীর রায়ে জানিয়েছেন, মহিলা এবং পুরুষ উভয়ই শিক্ষিত এবং তাঁরা নিজেদের ইচ্ছায় ১০ বছরেরও বেশি সময় ধরে শারীরিক সম্পর্কে ছিলেন। পুরুষটি বিয়ে করতে অস্বীকার করলে তাঁদের সম্পর্ক ভেঙে যায়। কিন্তু এর ফলে পুরুষটির বিরুদ্ধে ধর্ষণের মামলা দায়ের করা যায় না বলে আদালত জানায়।

বিচারপতি দ্বিবেদী বলেন, ‘মহিলার অভিযোগ এবং তার ১৬৪ ধারায় দেওয়া বিবৃতির ভিত্তিতে এই ঘটনাকে ধর্ষণ হিসাবে গণ্য করা যায় না। এটি আইনের প্রক্রিয়ার অপব্যবহার বলেই মনে হয়।’

আদালত আরও জানায়, পুরুষটির বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩৬৬ ধারা (বিয়ে করতে বাধ্য করা) প্রযোজ্য নয়। ‘তাই, ৩৬৬ ধারায় দায়ের করা অভিযোগও খারিজ করা হলো,’ বলে আদালত।

২০২১ সালের নভেম্বরে কাটনি জেলার মহিলা থানায় পুরুষের বিরুদ্ধে ধর্ষণ ও অন্যান্য অভিযোগে মামলা দায়ের করা হয়েছিল। পরবর্তীতে তিনি উচ্চ আদালতে গিয়ে মামলা খারিজের আবেদন করেন।

এই মামলায় আদালত পরিষ্কার করে দিয়েছে যে, নিজেদের ইচ্ছায় সম্পর্কের ভিত্তিতে ধর্ষণের অভিযোগ দায়ের করা আইনগতভাবে সমর্থনযোগ্য নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *