Mid day meal: স্কুলের মিড ডে মিলে শিশুদের পাতে দেওয়া হল শুধু হলুদ আর ভাত!

Spread the love

নেই কোনও ডাল, সবজি, ডিম বা মাছ-মাংস, তার পরিবর্তে পড়ুয়াদের মিড ডে মিলের পাতে দেওয়া হয়েছে শুধু হলুদ আর ভাত। মূলত পড়ুয়াদের পুষ্টিকর খাবার জোগানের উদ্দেশ্যেই মিড ডে মিল চালু করা হয়েছিল। কিন্তু, তা সত্ত্বেও মিড ডে মিলে নিম্নমানের খাবার দেওয়ার অভিযোগ প্রায়ই ওঠে। কখনও কখনও আবার মিড ডে মিলের খাবারে টিকটিকি, আরশোলা বা পোকা পাওয়ার অভিযোগ প্রায়ই শোনা যায়। আর এবার সেসব ছাপিয়ে এবার শুধু হলুদ আর ভাত পড়ুয়াদের মিড ডে মিলে দেওয়ার অভিযোগ উঠল। আর মিড ডে মিলে এমন খাবার দিয়ে শিরোনামে এসেছে ছত্তিশগড়ের একটি স্কুল। ছত্তিশগড় সরকার মিড ডে মিলের জন্য বছরে কোটি কোটি টাকা খরচের করার পরেও সরকারি স্কুলে পড়ুয়াদের এমন খাবার দেওয়ায় উঠেছে প্রশ্ন। অনেকেই সেক্ষেত্রে স্কুলের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলেছেন।

ঘটনাটি ঘটেছে, ছত্তিশগড়ের ওয়াদ্রাফনগর ব্লকের অন্তর্গত বিজাকুড়া গ্রামের প্যাটেল পাড়া প্রাথমিক বিদ্যালয়ে। শিক্ষা বিভাগ শিশুদের জন্য মিড-ডে মিল পরিবেশনের জন্য পর্যাপ্ত মেনু তৈরি করেছে। তা সত্ত্বেও নিয়মের তোয়াক্কা না করেই শিশুদের হলুদ আর ভাত দেওয়া হয়েছে। অভিযোগ উঠেছে, গত এক সপ্তাহ থেকেই শিশুদের পাতে এভাবেই খাবার দেওয়া হচ্ছে। ডিম, মাছ, মাংস তো দূরের কথা সেখানে কোনও সবজি পর্যন্ত দেওয়া হচ্ছে না

বিষয়টি প্রকাশ্যে আসতেই নড়েচড়ে বসেছে প্রশাসন। এই ঘটনায় যথাযথ ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন জেলা শিক্ষা অফিসার। এই ঘটনায় তদন্ত করা হবে বলে তিনি জানিয়েছেন। এখন মিড-ডে মিলের নিয়ম অনুযায়ী শিশুদের খাবার না দেওয়ায় শিক্ষা দফতর কী ব্যবস্থা নেবে, সেটাই দেখার। কিন্তু, সরকারি স্কুলের মিড-ডে মিলের এই চিত্র সত্যিই উদ্বেগজনক। তা নিয়ে সরব হয়েছে বিরোধীরা।।

এবিষয়ে স্কুলের দায়িত্বপ্রাপ্ত প্রধান শিক্ষক প্রধান পাঠক যে উত্তর জানিয়েছেন তা শুনে হতবাক হয়েছেন আধিকারিকরা। ওই শিক্ষক জানিয়েছেন, মিড-ডে মিলের সামগ্রী সরবরাহকারী দল তাদের সবজি সরবরাহ করেনি। সেই কারণে পড়ুয়াদের পাতে কোনও সবজি দেওয়া যাচ্ছে না। অন্যদিকে, সরবরাহকারীর দাবি স্কুল অনেক টাকা বকেয়া রেখেছে। সেই কারণে তারা সবজি সরবরাহ বন্ধ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *