Modi-Biden Meeting। মার্কিন সেনার সহায়তায় প্রথম জাতীয় নিরাপত্তার সুবিধা পাবে ভারত

Spread the love

মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে একটি যুগান্তকারী চুক্তির মাধ্যমে, ভারত তার প্রথম জাতীয় সুরক্ষা সেমিকন্ডাক্টর ফেব্রিকেশন প্ল্যান্ট পেতে প্রস্তুত যা মার্কিন সশস্ত্র বাহিনী, তার সহযোগী সামরিক বাহিনী এবং ভারতীয় প্রতিরক্ষা বাহিনীকে চিপ সরবরাহ করবে। ফ্যাবটি ২০২৫ সালে ভারতে স্থাপন করা হবে এবং এর নাম হবে শক্তি।

ডেলাওয়্যারে মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনের সাথে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বৈঠকের পরে প্রকাশিত যৌথ ফ্যাক্টশিটে, ভবিষ্যতের জন্য একটি প্রযুক্তি অংশীদারিত্বের চার্ট সম্পর্কিত বিভাগের প্রথম অনুচ্ছেদে বলা হয়েছে যে বাইডেন এবং মোদী ‘জাতীয় সুরক্ষার জন্য উন্নত সেন্সিং, যোগাযোগ এবং পাওয়ার ইলেকট্রনিক্সের উপর দৃষ্টি নিবদ্ধ করে একটি নতুন সেমিকন্ডাক্টর ফ্যাব্রিকেশন প্ল্যান্ট স্থাপনের জন্য একটি ব্যবস্থার প্রশংসা করেছেন। পরবর্তী প্রজন্মের টেলিযোগাযোগ এবং সবুজ শক্তি অ্যাপ্লিকেশন’।

ফ্যাক্টশিটে আরও বলা হয়েছে যে ফ্যাবটি ‘ইনফ্রারেড, গ্যালিয়াম নাইট্রাইড এবং সিলিকন কার্বাইড সেমিকন্ডাক্টর তৈরির লক্ষ্যে’ প্রতিষ্ঠিত হবে এবং ভারতীয় সেমিকন্ডাক্টর মিশন এবং ‘ভারত সেমি, থ্রিডিটেক এবং মার্কিন স্পেস ফোর্সের মধ্যে কৌশলগত প্রযুক্তি অংশীদারিত্ব’ দ্বারা সক্ষম হবে।

এই বক্তব্যের পেছনে লুকিয়ে আছে এক অসাধারণ মিলনের গল্প। বিনায়ক ডালমিয়া ও বৃন্দা কাপুরের নেতৃত্বাধীন দুই তরুণ উদ্যোক্তার নেতৃত্বাধীন একটি ভারতীয় স্টার্ট-আপের ওপর আস্থা রেখেছে মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থা৷ চিপ তৈরির প্রযুক্তি রয়েছে৷ যা পরে আমেরিকার নিরাপত্তা অবকাঠামো এবং যুক্তরাজ্যের মতো তার মিত্রদের নিরাপত্তা পরিকাঠামোতে ঢুকে পড়বে৷ থ্রিডিটেক নামের স্টার্টআপটি ভারতে প্রতিরক্ষা প্রযুক্তি সক্ষমতা বাড়াতে একাধিক গুরুত্বপূর্ণ প্রকল্পে মার্কিন প্রতিরক্ষা সংস্থা জেনারেল অ্যাটমিকসের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে।

এই সহযোগিতার শিকড় ২০২৩ সালের জানুয়ারিতে ক্রিটিক্যাল অ্যান্ড ইমার্জিং টেকনোলজিস (আইসিইটি) উদ্যোগের সূচনা এবং আরও নিশ্চিতভাবে, ২০২৩ সালের জুনে মোদীর মার্কিন যুক্তরাষ্ট্র সফরের সময় থেকে ফিরে যায়। কাপুর মোদী এবং বাইডেনের সাথে প্রযুক্তি সিইওদের গোলটেবিলে অংশ নিয়েছিলেন। যৌথ বিবৃতিতে বলা হয়, ‘মার্কিন প্রতিরক্ষা বিভাগের স্পেস ফোর্স ভারতীয় স্টার্ট-আপ ১১৪ এআই এবং থ্রিআরডিটেকের সঙ্গে তার প্রথম আন্তর্জাতিক সহযোগিতামূলক গবেষণা ও উন্নয়ন চুক্তি স্বাক্ষর করেছে। উভয় কোম্পানি যথাক্রমে এআই এবং সেমিকন্ডাক্টরে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে উপাদানগুলি বিকাশের জন্য জেনারেল অ্যাটমিকসের সাথে কাজ করবে।

শনিবার পূর্বাঞ্চলীয় সময় মধ্যরাতে মোদী ডেলাওয়ার থেকে নিউ ইয়র্কে অবতরণ করার পরপরই প্রেস ব্রিফিংয়ে পররাষ্ট্র সচিব বিক্রম মিস্রিকে এই ঘোষণার তাৎপর্য সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল, মার্কিন স্পেস ফোর্স থেকে প্রযুক্তি হস্তান্তরের ঘোষণার তাৎপর্য সম্পর্কে, এবং এটি ভারতের প্রথম জাতীয় সুরক্ষা ফ্যাব ছিল কিনা।

মিসরি বলেন, এই ক্ষেত্রে ভারতীয় সংস্থা থ্রিডিটেক একটি অগ্রণী সংস্থা এবং এটি গত কয়েক বছর ধরে ভারত সরকারের সংস্থা এবং মার্কিন সংস্থাগুলির সাথে ঘনিষ্ঠ সহযোগিতায় কাজ করছে… এটি যা প্রতিনিধিত্ব করে তা হ’ল ভারতের সেমিকন্ডাক্টর সেক্টরে সুপ্ত ক্রমবর্ধমান নকশা এবং উৎপাদন ক্ষমতা। সেমিকন্ডাক্টর হিসাবে আমরা সর্বদা ডিজাইন প্রতিভার ভাণ্ডার হিসাবে পরিচিত। তবে এটি দেখায় যে আমরা এর মনগড়া অংশে প্রবেশ করছি এবং সঠিক সমর্থন, প্রযুক্তি এবং বাইরে থেকে অংশীদারিত্বের সঠিক অ্যাক্সেসের মাধ্যমে ভারতীয় স্টার্টআপগুলি আসলে একটি বিশ্বব্যাপী চিহ্ন তৈরি করতে পারে।

মিসরি আরও বলেন, এই ঘটনায় দু’পক্ষেই স্পষ্টতই জাতীয় নিরাপত্তার উপাদান জড়িত ছিল। তিনি বলেন, ‘জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে পণ্যের প্রয়োগ থাকবে। আপনি এটাকে ন্যাশনাল সিকিউরিটি ফ্যাব বলতে পারেন কিনা, আমি লেবেলিং এবং বিশেষণগুলি আপনার উপর ছেড়ে দেব। তবে হ্যাঁ, আমি বলব এটি একটি অত্যন্ত উৎসাহব্যঞ্জক উন্নয়ন। এবং আমরা নিশ্চিত যে আরও অনেক স্টার্টআপ রয়েছে যা এই বিশেষ উদ্যোগের সাথে জড়িত এই সংস্থাগুলি যা করেছে তা পুনরুত্পাদন করতে সক্ষম।

এইচটি দ্বারা পর্যালোচনা করা নথি অনুসারে, এটি বিশ্বের প্রথম ‘মাল্টিচিপ সামরিক ফ্যাব’ হবে। উন্নত সেন্সিং ইনফ্রারেড চিপগুলি নাইট ভিশন, ক্ষেপণাস্ত্র সন্ধানকারী, স্পেস সেন্সর, অস্ত্র দর্শনীয় স্থান, সৈনিকদের হাতে ধরা দর্শনীয় স্থান এবং ড্রোনের জন্য ব্যবহৃত হবে। স্যাটেলাইট, ড্রোন, যুদ্ধবিমান, হাই অল্টিটিউড সিউডো স্যাটেলাইট, বৈদ্যুতিক যানবাহন, নবায়নযোগ্য শক্তি, ডেটা সেন্টার ও রেলওয়ে ইঞ্জিনে ব্যবহার করা হবে অত্যাধুনিক ক্ষমতাসম্পন্ন ইলেকট্রনিক চিপ। আর উন্নত কমিউনিকেশন রেডিও ফ্রিকোয়েন্সি চিপ ব্যবহার করা হবে সামরিক যোগাযোগ, স্যাটেলাইট কমিউনিকেশন, ইলেকট্রনিক ওয়ারফেয়ার জ্যামার, রাডার এবং ৫জি/৬জি টেলিকম। নির্মাতারা প্রথম ধাপে শুরু করার জন্য প্রতি বছর ৫০,০০০ ইউনিট উত্পাদন করার লক্ষ্য নিয়েছে। ফ্যাব ৭০০ জনকে নিয়োগ করবে।

ভারতের প্রথম দেশীয় সমন্বিত ডিভাইস প্রস্তুতকারক তৈরির উচ্চাকাঙ্ক্ষা নিয়ে, সংস্থাগুলি সরস্বতী নামে একটি জ্ঞান কেন্দ্রে বিনিয়োগ করবে, যা প্রতি বছর ১০০ জনকে প্রশিক্ষণ দেবে। আর এর পরিপূরক হিসেবে হবে দুর্গা নামে একটি ডিজাইন সেন্টার, যেখানে ২৫০ জন লোক থাকবে।

ঘোষণার আগে ভারতের সেমিকন্ডাক্টর যাত্রা এবং আলোচনার সাথে যারা পরিচিত তারা এটিকে একটি যুগান্তকারী মুহূর্ত হিসাবে প্রশংসা করেছেন যা সেমিকন্ডাক্টর ইকোসিস্টেমকে আরও একটি বিশাল উত্সাহ দেয়। এই অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং নিয়ন্ত্রিত প্রযুক্তিগুলিতে মার্কিন-ভারত অংশীদারিত্ব ভারতকে এই চিপগুলি তৈরির ক্ষমতা অর্জনকারী বিশ্বের কয়েকটি দেশের মধ্যে একটি করে তুলেছে।

এই খাতের জন্য কেন্দ্রীয় ও রাজ্য সরকারের সহায়তা, বিদ্যমান নকশা দক্ষতা, অংশীদারদের মধ্যে স্বীকৃতি যে ভারত এবং নির্দিষ্ট ভারতীয় সংস্থাগুলির এই খাতের কেন্দ্র হিসাবে আবির্ভূত হওয়ার দৃঢ়তা এবং স্কেল রয়েছে এবং এমন এক সময়ে মূল্য সংযোজন করেছে যখন বিশ্ব বিভিন্ন সরবরাহ শৃঙ্খল চাইছে, এবং মার্কিন জাতীয় সুরক্ষা প্রতিষ্ঠানের দৃঢ় সমর্থন একত্রিত হয়ে শিল্পকে বিশাল উৎসাহ দিয়েছে।

চুক্তির বিষয়ে মন্তব্য করে, কার্নেগি ইন্ডিয়ার কোনার্ক ভান্ডারি, যিনি এই বিষয়ে একটি শীর্ষস্থানীয় কর্তৃপক্ষ, বলেছেন যে এই মুহুর্তে ফ্যাব সম্পর্কিত বিশদ বিবরণ দুর্লভ, এটি একটি স্বাগত পদক্ষেপ ছিল। “অন্যান্য দেশ এবং তাদের সরবরাহকারীদের সাথে বিশ্বস্তভাবে কাজ করার ক্ষমতা ভারত এবং অন্য যে কোনও দেশের জন্য সেমিকন্ডাক্টর অপারেশনের জন্য একটি কার্যকর অবস্থান হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করার মূল চাবিকাঠি হবে। এমনকি ২০২২ সালের ইউএস চিপস অ্যান্ড সায়েন্স অ্যাক্টে ‘সিকিউর এনক্লেভ’ প্রকল্পের জন্য অর্থায়নের অনুমতি দেওয়া হয়েছে। এই প্রকল্পের উদ্দেশ্য মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিরক্ষা প্রতিষ্ঠানের জন্য চিপ তৈরির জন্য একটি বিশেষ সুবিধা তৈরি করা।

ভান্ডারি বলেছিলেন যে এটি একটি ‘যৌগিক সেমিকন্ডাক্টর ফ্যাব’ ছিল এটি একটি দূরদর্শী পদক্ষেপ। ‘এটি গুরুত্বপূর্ণ যখন আপনি বিবেচনা করেন যে যৌগিক সেমিকন্ডাক্টরগুলি, মূলত পর্যায় সারণি থেকে দুই বা ততোধিক উপাদান থেকে তৈরি অর্ধপরিবাহী, বৃদ্ধির জন্য প্রচুর সম্ভাবনা দেখায়। সিলিকন কার্বাইড (এসআইসি) বা গ্যালিয়াম নাইট্রাইড (জিএএন) এর মতো যৌগিক সেমিকন্ডাক্টরগুলি উচ্চ-শক্তি ইলেকট্রনিক্সের প্রয়োজন এমন অ্যাপ্লিকেশনগুলির জন্য বিশেষভাবে উপযুক্ত। উচ্চ-শক্তি ইলেকট্রনিক্স অন্যদের মধ্যে পুনর্নবীকরণযোগ্য শক্তি শিল্পে ক্রমবর্ধমান ব্যবহার করা হচ্ছে এবং দক্ষতা প্রদানের ক্ষেত্রে দুর্দান্ত।

জয়েন্ট ফ্যাক্টশিটে সেমিকন্ডাক্টর স্পেসে আরও একটি ঘোষণা রয়েছে। বাইডেন এবং মোদী ‘কলকাতায় জিএফ কলকাতা পাওয়ার সেন্টার তৈরির গ্লোবাল ফাউন্ড্রিজ (জিএফ) তৈরির মাধ্যমে স্থিতিস্থাপক, সুরক্ষিত এবং টেকসই সেমিকন্ডাক্টর সরবরাহ চেইনকে সহজতর করার যৌথ প্রচেষ্টার’ প্রশংসা করেছেন। এই কেন্দ্রটি ‘চিপ উৎপাদনে গবেষণা ও বিকাশে পারস্পরিক উপকারী সংযোগগুলি উন্নত করবে এবং শূন্য এবং কম নির্গমনের পাশাপাশি সংযুক্ত যানবাহন, ইন্টারনেট অফ থিংস ডিভাইস, এআই এবং ডেটা সেন্টারগুলির জন্য গেম-চেঞ্জিং অগ্রগতি সক্ষম করবে বলে আশা করা হচ্ছে’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *