Modi Visit to Russia। আগামী সপ্তাহেই রাশিয়ায় ব্রিকস সম্মেলনে যোগ দেবেন মোদী

Spread the love

আগামী সপ্তাহেই রুশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)। আগামী ২২ ও ২৩ অক্টোবর রাশিয়ার কাজানে আয়োজিত হবে দু’দিনের ১৬তম ব্রিকস সম্মেলন। সেই আয়োজনে যোগদান করতেই মোদীর এই রুশ সফর।

এবারের ব্রিকস সম্মেলনের পৌরহিত্য করবেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আশা করা হচ্ছে, এই সম্মেলনের পর সংশ্লিষ্ট রাষ্ট্রগুলির মধ্যে, অর্থাৎ – ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন, দক্ষিণ আফ্রিকার মধ্যে পারস্পরিক সম্পর্ক আরও মজবুত হবে।

এবারের সম্মেলনের থিম হল – ‘বিশ্বব্যাপী উন্নয়ন এবং নিরাপত্তার লক্ষ্যে বহুপক্ষের ক্ষমতায়ন’। মনে করা হচ্ছে, এই থিমের অধীনে বিশ্বব্য়াপী যে প্রশাসনিক প্রতিকূলতা তৈরি হয়েছে, তার মুখোমুখি হওয়ার পাশাপাশি আন্তর্জাতিক সহযোগিতা আরও দৃঢ় করা সম্ভব হবে।

এই প্রসঙ্গে ভারতের বিদেশ মন্ত্রক একটি বিবৃতি প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে, ‘এই সম্মেলন সেই সুযোগ ও সম্ভাবনা তৈরি করবে, যার মাধ্যমে ব্রিকসের দ্বারা গৃহীত উদ্যোগগুলির অগ্রগতি সম্পর্কে পর্যালোচনা করা যাবে এবং ভবিষ্যতে কোন কোন ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা করা সম্ভব, সেই বিষয়েও আলোচনা করা যাবে।’

প্রসঙ্গত, এই নিয়ে চলতি বছরে দু’বার রাশিয়া সফর করছেন মোদী। এর আগে গত জুলাই মাসে পুতিনের দেশে গিয়েছিলেন তিনি।

উল্লেখ্য, যে দেশগুলি ব্রিকস গোষ্ঠীর অন্তর্ভুক্ত, বিশ্ব অর্থনীতিতে তাদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বস্তুত, এই দেশগুলিতে বিশ্বের মোট জনসংখ্য়ার ৪১ শতাংশের বসবাস রয়েছে। আন্তর্জাতিক জিডিপির ২৪ শতাংশ এই দেশগুলি থেকে আসে। এবং বিশ্বব্যাপী যে বাণিজ্য চলে, তার ১৬ শতাংশেরও বেশি এই দেশগুলিই করে।

তবে, বর্তমানে একে ব্রিকস (BRICS) বলা হলেও প্রাথমিকভাবে এই গোষ্ঠীর নাম ছিল ব্রিক (BRIC)। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা এই গোষ্ঠীর স্থায়ী সদস্যপদ লাভ করে। সেবছর নিউ ইয়র্কে আয়োজিত তৎকালীন ব্রিক গোষ্ঠীভুক্ত দেশগুলির বিদেশ মন্ত্রীদের মধ্যে আয়োজিত বৈঠকে এই অন্তর্ভুক্তি ঘটে। যার ফলে এই গোষ্ঠী ইরান-সহ মধ্যপ্রাচ্য়ের দেশগুলি পর্যন্ত সম্প্রসারিত হতে পেরেছে।

এবারের এই সফরে রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে আলাদা করে একটি দ্বিপাক্ষিক বৈঠক করবেন ভারতের প্রধানমন্ত্রী মোদী। আগামী ২২ অক্টোবর সেই বৈঠক অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, গত সেপ্টেম্বর মাসে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে সাক্ষাৎ করেন পুতিন। সূত্রের দাবি, সেই সময়েই মোদীর সঙ্গে একান্ত সাক্ষাৎ ও দ্বিপাক্ষিক বৈঠকের ইচ্ছা প্রকাশ করেন রুশ প্রেসিডেন্ট।

প্রসঙ্গত, গত সেপ্টেম্বর মাসে সেন্ট পিটার্সবার্গে ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলির জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের বৈঠক হয়। সেই বৈঠকে যোগ দিতে রাশিয়া গিয়েছিলেন অজিত ডোভাল।

ক্রেমলিনের জারি করা একটি বিবৃতি অনুসারে, পুতিন এই প্রসঙ্গে বলেন, ‘কাজানে আমরা মোদীর সঙ্গে সাক্ষাৎ করার অপেক্ষায় রয়েছি। আমি সেখানে আমাদের মধ্যে একটি দ্বিপাক্ষিক বৈঠক করারও প্রস্তাব দিয়েছি। যাতে আমাদের মধ্যে সম্পাদিত বিভিন্ন চুক্তি সম্পাদন নিয়ে আলোচনা করা যেতে পারে। তাঁর (মোদীর) মস্কো সফরের সময়েই এই বৈঠক করা হবে। সেখানে বেশ কিছু ভবিষ্যৎ পরিকল্পনা নিয়েও আলোচনা হবে।’

শুক্রবার পুতিন দাবি করেন, আগামী দিনে বিশ্বের আর্থিক উন্নয়নে ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলির অবদান সবথেকে বেশি হবে। কারণ, পশ্চিমের উন্নত দেশগুলির তুলনায় ব্রিকস গোষ্ঠীভুক্ত রাষ্ট্রগুলির অর্থনৈতিক উন্নতি অনেক দ্রুত ও ব্যাপক হারে ঘটে চলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *