New Medical College। আরও ৬০টি মেডিক্যাল কলেজের অনুমোদন দিল কেন্দ্র

Spread the love

গোটা দেশজুড়ে মেডিক্যাল শিক্ষার ক্ষেত্রে কার্যত দিগন্ত খুলে যেতে চলেছে। কেন্দ্রীয় সরকার গোটা দেশে ৬০টি নতুন মেডিক্যাল কলেজের অনুমোদন দিয়েছে বলে খবর। এর জেরে দেশে মেডিক্যাল কলেজের সংখ্য়া এক ধাক্কায় অনেকটাই বেড়ে যাচ্ছে।

পরিসংখ্যান বলছে ২০২৩-২৪ সালে ভারতে মেডিক্যাল কলেজের সংখ্য়া ছিল ৭০৬টি। এবার সেটি বেড়ে গিয়ে হচ্ছে ৭৬৬টি। অর্থাৎ ২০২৪-২৫ সালে ভারতের মেডিক্যাল কলেজের সংখ্যা বেড়ে গিয়ে হচ্ছে ৭৬৬টি। অর্থাৎ আরও বেশি সংখ্য়ক আসন, আরও বেশি সংখ্যক ছাত্রছাত্রী এবার মেডিক্যাল পড়ার সুযোগ পাবেন। আরও বেশি সংখ্যক চিকিৎসক তৈরি হবে দেশজুড়ে। সব মিলিয়ে আশা কথা দেশের চিকিৎসা ব্যবস্থার ক্ষেত্রে।

স্বাস্থ্যমন্ত্রকের হিসাব অনুসারে ২০১৩-১৪ সালের তুলনায় বর্তমানে ২০২৪-২৫ সালে ভারতের মেডিক্যাল কলেজের সংখ্যা প্রায় ৯৮ শতাংশ বেড়ে যাচ্ছে। যার জেরে ২০১৩-১৪ সালে ভারতের মেডিক্যাল কলেজের সংখ্যা ছিল ৩৮৭টি। সেটাই বেড়ে গিয়ে হচ্ছে ৭৬৬টি। তার মধ্যে ৪২৩টি সরকারি মেডিক্যাল কলেজ ও ৩৪৩টি বেসরকারি মেডিক্যাল কলেজ।

সেই সঙ্গেই দেশজুড়ে মেডিক্যালের আসন সংখ্যা প্রায় ৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অর্থাৎ ২০২৩-২৪ সালে দেশজুড়ে মেডিক্যালের আসন সংখ্যা ছিল ১,০৮,৯৪০টি। ২০২৪০২৫ সালে এই মেডিক্যালের আসন সংখ্য়া বেড়়ে দাঁড়িয়েছে ১,১৫,৮১২টি।

টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে ২০২৩-২৪ সালের তুলনায় ২০২৪-২৫ সালে পোস্ট গ্র্যাজুয়েশনের মেডিক্যালের আসনও বৃদ্ধি পেয়েছে। ২০২৩-২৪ সালে মেডিক্যালের আসন ছিল ৬৯,০২৪টি। ২০২৪-২৫ সালে সেই আসন সংখ্যা বেড়ে দাঁড়ায় ৭৩,১১১টি। গত ১০ বছরে পিজি আসনও উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

এদিকে ২০২৩ সালের জুন মাসে একাধিক প্রতিবেদনে দেখা গিয়েছিল, দেশ জুড়ে ৫০টি নতুন মেডিক্যাল কলেজের অনুমোদন দিয়েছিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। আর সেই ৫০টি মেডিক্যাল কলেজের মধ্যে দুটি হবে বাংলায়।

গত বছর জানা গিয়েছিল, একটি মেডিক্যাল কলেজ হবে কলকাতার কাছেই। সেই মেডিক্যাল কলেজ হবে সেক্টর ফাইভে। অপর মেডিক্যাল কলেজটি হবে নদিয়ার চাকদায়।

সূত্রের খবর, পশ্চিমবঙ্গের পাশাপাশি অন্ধ্রপ্রদেশ, অসম, গুজরাট, হরিয়ানা, জম্মু ও কাশ্মীর, মধ্য়প্রদেশ, নাগাল্যান্ড, ওড়িশা, কর্নাটক, রাজস্থান, তামিলনাড়ু, তেলেঙ্গানা, উত্তরপ্রদেশ মহারাষ্ট্রে এই মেডিক্যাল কলেজ হবে। সব থেকে মেডিক্যাল কলেজের অনুমোদন হয়েছে তেলেঙ্গানায়। সেখানে এই পর্বে ১৩টি মেডিক্যাল কলেজের অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

বাংলায় অনুমোদিত দুটি মেডিক্যাল কলেজ থেকেই এমবিবিএস কোর্স করা যাবে। সব মিলিয়ে এই মেডিক্যাল কলেজগুলিতে আসন সংখ্য়া থাকবে ১৫০টি করে। অর্থাৎ সব মিলিয়ে রাজ্যে যে মেডিক্যাল কলেজগুলিতে তাতে আরও ৩০০টি আসন বাড়তে চলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *