Nirmala on EY worker death case। ‘চাকরির চাপ সামলাতে মনের জোর চাই’

Spread the love

‘কাজের অত্যধিক চাপে’ এক যুবতীর মৃত্যুর ঘটনা নিয়ে মুখ খুলে রোষের মুখে পড়লেন নির্মলা সীতারামন(Nirmala Sitharaman)। কর্মক্ষেত্রে চাপ সামলানোর বিষয়টিকে আধ্যাত্মিকতার সঙ্গে যুক্ত করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী সীতারামন বলেন, ‘পরিবারের যেটা শেখানো উচিত, (সেটা হল যে) তুমি যা কিছু নিয়ে পড়ো না কেন, তুমি যে চাকরি করো না কেন, এই চাপটা সামলানোর জন্য তোমার অন্তরের শক্তি থাকতে হবে। যা শুধুমাত্র আধ্যাত্মিকতার মাধ্যমে অর্জন করা যায়।’ আর সেই মন্তব্যের জন্য কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে একহাত নিয়েছেন বিরোধী নেতারা। কংগ্রেসের দাবি, যেভাবে ওই যুবতী এবং তাঁর পরিবারের উপরেই দোষ চাপিয়ে দিলেন সীতারামন, তা নিন্দা করার মতো কোনও ভাষা নেই। কীভাব এরকম নির্মম হতে পারে সরকার? একইসুরে সীতারামনকে কিছুটা মানবিক হওয়ার পরামর্শ দিয়েছেন শিবসেনা (উদ্ধব ঠাকরে শিবির) সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী। তিনি বলেছেন, ‘(আপনি যদি মানবিক) হতে চান, তাহলে আমি নিশ্চিত যে ঈশ্বর আপনাকে পথ দেখাবে।’

‘অত্যধিক কাজের চাপে’ মৃত্যু হয়েছে ২৬ বছরের আনার

যে যুবতীর মৃত্যুর ঘটনা নিয়ে সীতারামন সেই মন্তব্য করেন, তিনি ‘বিগ ফোর’ EY-র পুণে অফিসে কাজ করতেন। পেশায় চার্টার্ড অ্যাকাউন্টেট আনা সেবাস্তিয়ান পেরাইলের (২৬ বছর) মৃত্যু হয়। পরবর্তীতে EY ইন্ডিয়ার চেয়ারম্যান রাজীব মেমানিকে চিঠি পাঠিয়ে আনার মা অভিযোগ করেন, কাজের অত্যধিক চাপের কারণে বিপর্যস্ত হয়ে পড়েছিলেন তাঁর মেয়ে। তাঁর উপরে কাজের পর কাজ চাপিয়ে দিতেন টিম ম্যানেজার। সেই চিঠি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। ওঠে সমালোচনার ঝড়। ইতিমধ্যে আনার মৃত্যুর ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার।

তারইমধ্যে শনিবার একটি বেসরকারি মেডিক্যাল কলেজের অনুষ্ঠানে যোগ দিয়ে আনার মৃত্যুর ঘটনা নিয়ে মুখ খোলেন সীতারামন। আনার নাম না করলেও কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, ‘CA নিয়ে পড়া এক মহিলা কাজের চাপ সামলে উঠতে পারেননি। দু’তিন দিন আগে আমরা সেই খবরটা জানতে পেরেছি। চাপ সামলাতে না পেরে উনি মারা গিয়েছেন।’

‘ঈশ্বরে বিশ্বাস করুন…’, পরামর্শ নির্মলার

সীতারামন আরও বলেন, ‘পরিবারের যেটা শেখানো উচিত, (সেটা হল যে) তুমি যা কিছু নিয়ে পড়ো না কেন, তুমি যে চাকরি করো না কেন, এই চাপটা সামলানোর জন্য তোমার অন্তরের শক্তি থাকতে হবে। যা শুধুমাত্র আধ্যাত্মিকতার মাধ্যমে অর্জন করা যায়। ঈশ্বরে বিশ্বাস করুন। আমাদের ঈশ্বরের আশীর্বাদের প্রয়োজন আছে। ঈশ্বরের আরাধনা করুন। শৃঙ্খলা শিখুন। শুধুমাত্র সেভাবেই আপনার আত্মশক্তি বাড়বে। এই ক্রমবর্ধমান আত্মশক্তি থেকেই অন্তরের শক্তি আসবে।

‘নির্মলা শুধু কর্পোরেটদের কষ্ট দেখতে পান’, তোপ কংগ্রেসের

আর সেই মন্তব্যের জন্য সীতারামনকে তুলোধোনা করে কংগ্রেসের সাধারণ সম্পাদক (সাংগঠনিক) কেসি বেণুগোপাল বলেন, ‘শাসক দল এবং অর্থমন্ত্রী শুধুমাত্র আদানি এবং আম্বানির মতো কর্পোরেট জায়ান্টদের কষ্ট দেখতে পান। কঠোর পরিশ্রমী এবং নিজেদের সর্বস্ব উজাড় করে দেওয়া যুবপ্রজন্মের কষ্ট অনুভব করতে পারেন না তিনি।’ সেইসঙ্গে তিনি দাবি করেন, যেভাবে আনা এবং তাঁর পরিবারের উপরেই দোষ চাপানো হচ্ছে না, তা কোনওভাবে বরদাস্ত করা যায় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *