Nobel Prize in Medicine 2024। চিকিৎসায় ২০২৪-এর নোবেল পেলেন ২ মার্কিন বিজ্ঞানী

Spread the love

২০২৪ সালের নোবেল পুরস্কার প্রাপকদের নাম ঘোষণার পালা শুরু হল আজ। আর প্রথমেই ঘোষণা করা হল চিকিৎসাশাস্ত্রে নোবেল জয়ীদের নাম। রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্সেসের তরফ থেকে আজ ঘোষণা করে জানানো হয়, মাইক্রো আরএনএর উদ্ভাবন এবং জিন নিয়ন্ত্রণে গবেষণায় উল্লেখযোগ্য অবদানের জন্যে চিকিৎসাশাস্ত্রে যৌথভাবে নোবেল দেওয়া হচ্ছে মার্কিন বিজ্ঞানী ভিক্টর অ্যামব্রোজ এবং গ্যারি রুভকুনকে।

ভিক্টর অ্যামব্রোজ এবং গ্যারি রুভকুনকে চিকিৎসাশাস্ত্রে নোবেল দেওয়ার বিষয়ে কমিটির তরফ থেকে জানানো হয়েছে, সি এলেগানস নামে ১ মিলিমিটার লম্বা একটি কীট নিয়ে গবেষণা করেছেন এই দুই বিজ্ঞানী। এই গবেষণার ফলে সি এলেগানস নামক কীটের দেহে এমআরএনএ রূপান্তরের বিষয়ে জানা গিয়েছে। গবেষণা করে দুই বিজ্ঞানী বিশ্বে জানিয়েছেন যে ১ মিলিমিটার লম্বা এই জীবে আরএনএ রূপান্তরের ফলে ডিএনএ-র মধ্যে জিনগত প্রোটিন তৈরি হয়ে থাকে।

এই আবহে গত বছর চিকিৎসাশাস্ত্রে নোবেল জিতেছিলেন কাটলিন কারিকো ও ড্রিউ উইজম্যান। করোনা ভাইরাসের বিরুদ্ধে মানবদেহে প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলার জন্য ভ্যাকসিন তৈরি করার ফলে এই পুরস্কার গিয়েছিল কাটলিন কারিকো ও ড্রিউ উইজম্যানের ঝুলিতে। তাঁদের গবেষণার মূল বিষয় ছিল, এমআরএনএ কীভাবে প্রতিরোধ ক্ষমতার সঙ্গে বিক্রিয়া করে। এই গবেষণার ফলেই দ্রুত কোভিড ভ্যাকসিন তৈরি সম্ভব হয়েছিল।

উল্লেখ্য, ১৯০১ সাল থেকে নোবেল পুরস্কার দেওয়ার রীতি চালু হয়েছিল। সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামে এই পুরস্কারের নামকরণ। ডাইনামাইট আবিষ্কার করে আলফ্রেড নোবেল যে বিপুল অর্থের মালিক হয়েছিলেন, সেই অর্থই দলিল করে এই পুরস্কারের জন্যে দিয়ে গিয়েছিলেন তিনি। প্রাথমিক ভাবে পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসা, শান্তি ও সাহিত্য ক্ষেত্রে দেওয়া হত নোবেল। পরবর্তীতে ১৯৬৯ সাল থেকে অর্থনীতি ক্ষেত্রেও নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *