Plane Emergency Landing in Kolkata Airport।  ফুটো জ্বালানি ট্যাঙ্কে, বিপত্তি আকাশে! 

Spread the love

ফুয়েল ট্যাঙ্কে ফুটো থাকায় মাঝ আকাশেই সব জ্বালানি হারাতে বসে বিমানটি। এই আবহে হংকং থেকে টেক অফ করা দিল্লিগামী বিমান জরুরি ভিত্তিতে অবতরণ করল কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দরে। ঘটনাটি ঘটেছে ২৩ সেপ্টেম্বর বেলার দিকে। রিপোর্ট অনুযায়ী, জরুরি অবতরণ করা বিমানটি এয়ার ইন্ডিয়ার ছিল। তাতে ২৩১ জন যাত্রী ছিলেন। অবশ্য জরুরি অবতরণ সফল হওয়ায় সকল যাত্রী নিরাপদে আছেন। ঘটনায় হতাহতের কোনও খবর নেই।  

জানা গিয়েছে, সোমবার এয়ার ইন্ডিয়ার একটি উড়ান হংকং থেকে আকাশে উড়েছিল। গন্তব্য ছিল দিল্লি। সকাল নটার সময় হংকং থেকে ২৩১ জন যাত্রী নিয়ে দিল্লির উদ্দেশে রওনা দিয়েছিল বিমানটি। ভারতীয় সময় ১০টা ১৮ মিনিট নাগাদ বিমানটি কলকাতার আকাশে এসে পৌঁছায়। সেই সময়ই বিমানের পাইলটরা সংকেত পান ফুয়েল ট্যাঙ্কে ফুটো হওয়ার।  

জানা গিয়েছে, বিমানের নিজেস্ব সুরক্ষা ব্যবস্থায় ফুয়েল ট্যাঙ্কে ফুটো হওয়ার বিষয়ে সতর্কতা পান পাইলটরা। তাঁরা জানতে পারেন, ডানদিকের ইঞ্জিনে জ্বালানি সব পড়ে যাচ্ছে। সঙ্গে সঙ্গে কলকাতা বিমানবন্দরের এটিসির সঙ্গে যোগাযোগ করেন ওই বিমানের পাইলট। জরুরি ভিত্তিতে অবতরণের অনুমতি চাওয়া হয়। কলকাতা এটিসি জরুরি ভিত্তিতে অবতরণের অনুমতি দেয়।  

এই সবের মাঝে কলকাতা বিমানবন্দরেও সেই উড়ানের জরুরি অবতরণের জন্যে তৎপরতা ও প্রস্তুতি শুরু হয়ে যায়। জরুরি পরিষেবা মোতায়েন করা হয় রানওয়েতে। দমকলের ইঞ্জিন এবং অ্যাম্বুল্যান্স দাঁড় করিয়ে রাখা হয় সেখানে। পরে ১১টা ১৫ মিনিট নাগাদ সুরক্ষিত ভাবে দিল্লিগামী বিমানটি কলকাতায় জরুরি অবতরণ করে।  

জানা গিয়েছে, বিমানে ২৩১ জন যাত্রী ছাড়াও কেবিন ক্রু, পাইলট ও কোপাইলট সহ ২৪২ জন ছিলেন। অবতরণের পর বিমানে থাকা যাত্রী এবং বিমানকর্মীদের নিরাপদে নীচে নামিয়ে আনা হয়। আন্তর্জাতিক টার্মিনালে যাত্রীদের ইমিগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করা হয়। পরে একটি ঘরোয়া উড়ানে করে সেই যাত্রীদের দিল্লির উদ্দেশে রওনা করা হয়।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *