Portugal Enter Euro 2024 Quarters: পর্তুগালকে কোয়ার্টার ফাইনালে তুললেন গোলকিপার

Spread the love

তুলনায় সহজেই জিততে পারত পর্তুগাল। তবে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ভুলে তাঁর দলকে ঘাম ঝরাতে হলো বিস্তর। শেষমেশ টাই-ব্রেকারে স্লোভেনিয়াকে হারিয়ে চলতি ইউরো কাপের কোয়ার্টার ফাইনালে উঠল পর্তুগাল। ম্যাচের প্রথমার্ধ তো বটেই এমনকি নির্ধারিত ৯০ মিনিটেও কোনও দল প্রতিপক্ষের গোলমুখ খুলতে পারেনি। অর্থাৎ, ম্যাচের দুই অর্ধই থাকে গোলশূন্য। ফলে স্বাভাবিকভাবেই লড়াই গড়ায় অতিরিক্ত সময়ে। এক্সট্রা টাইমের প্রথমার্ধে ফাঁকতালে গোল করার সুযোগ পেয়েছিল পর্তুগাল। তবে বিরাট ভুল করে বসেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

শেষ আটের লড়াইয়ে রোনাল্ডোদের সামনে অপেক্ষা করে রয়েছে বিরাট বাধা। কেননা ইউরোর কোয়ার্টার ফাইনালে এবার দেখা যাবে ফ্রান্স-পর্তুগাল মহারণ। যার অর্থ, রোনাল্ডো বনাম এমবাপের ডুয়েল দেখার আশায় উদগ্রীব ফুটবল বিশ্ব।

মঙ্গলবার ইউরোর প্রি-কোয়ার্টার ফাইনালে স্লোভেনিয়ার বিরুদ্ধে লড়াইয়ে নামে পর্তুগাল। ফিফা ব়্যাঙ্কিং অনুযায়ী দু’দলের মধ্যে ব্যবধান বিস্তর। পর্তুগাল যেখানে সেরা দশে রয়েছে, স্লোভেনিয়া প্রথম পঞ্চাশেই নেই। তবে ইউরোর প্রি-কোয়ার্টারে সেই ব্যবধান ধরা পড়েনি মুহূর্তের জন্যও। ম্যাচে পর্তুগিজদের সেয়ানে-সেয়ানে টক্কর দেয় স্লোভেনিয়া।

অতিরিক্ত সময়ের দ্বিতায়ার্ধেও ডেডলক ভাঙেনি। ম্যাচ ০-০ গোলের সমতায় দাঁড়িয়ে থাকে। ফলে ফলাফল নির্ধারণের জন্য খেলা গড়ায় টাই-ব্রেকারে। পেনাল্টি শুট-আউটে পর্তুগালের পরিত্রাতা হয়ে দেখা দেন গোলকিপার দিয়োগো কোস্তা। তিনি স্লোভেনিয়ার তিনটি পেনাল্টি শট সেভ করেন এবং পর্তুগালকে কোয়ার্টার ফাইনালের টিকিট এনে দেন।

পেনাল্টি শুট-আউটে অবশ্য একই ভুলের পুনরাবৃত্তি করেননি রোনাল্ডো। তিনি এবার স্পট-কিক থেকে গোল করেন। রোনাল্ডো ছাড়াও পর্তুগালের হয়ে গোল করেন ব্রুনো ফার্নান্ডেজ ও বার্নার্দো সিলভা। কোস্তা বাঁচিয়ে দেন স্লোভেনিয়ার ইলিসিচ, বলকোভেচ ও ভারবিচের শট। ফলে শুট-আউটে ৩-০ গোলে ম্যাচ জিতে যায় পর্তুগাল। সঙ্গত কারণেই ম্যাচের সেরা ফুটবলারের পুরস্কার জেতেন পর্তুগালের গোলকিপার কোস্তা।

আগামী ৬ জুলাই ইউরো কাপের কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের বিরুদ্ধে লড়াইয়ে নামবে পর্তুগাল। সুতরাং, এই ম্যাচে দেখা যাবে রোনাল্ডো বনাম এমবাপের মুখোমুখি লড়াই।

এক্সট্রা টাইমে পেনাল্টি মিস রোনাল্ডোর

এক্সট্রা টাইমের প্রথমার্ধে ম্যাচের ১০৩ মিনিটের মাথায় স্লোভেনিয়ার ড্রকুসিচ ফাউল করে বসেন পর্তুগালের দিয়োগো জটাকে। ফলে পেনাল্টি পেয়ে যায় পর্তুগাল। তবে স্পট-কিক থেকে গোল করতে ব্যর্থ হন রোনাল্ডো। ক্রিশ্চিয়ানোর পেনাল্টি শট দুর্দান্ত ক্ষিপ্রতায় বাঁচিয়ে দেন স্লোভেনিয়ার গোলকিপার ওবলাক। পেনাল্টি মিস করার জন্য এক্সট্রা টাইমের বিরতিতে রোনাল্ডোকে কান্নায় ভেঙে পড়তে দেখা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *