Prime minister news। বুডাপেস্টে চেস অলিম্পিয়াড চ্যাম্পিয়ন ভারত!

Spread the love

হাঙ্গেরির বুডাপেস্টে আয়োজিত ৪৫তম চেস অলিম্পিয়াডে ইতিহাস গড়েছে ভারত। বরাবরই অলিম্পিক্স বা প্যারালিম্পিক্সের পদকজয়ীদের সঙ্গে আলাপপর্ব করে থাকেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)। এবারও মনু ভাকের থেকে শুরু করে প্যারালিম্পিক্সে পদকজয়ীদের সঙ্গেও গল্পপর্ব রেখেছিলেন প্রধানমন্ত্রী। এক্ষেত্রে বিদেশের মাটিতে ভারতীয় দাবাড়ুদের অসাধারণ পারফরমেন্সের পর তাঁদেরও বাসভবনে ডেকে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী। প্রসঙ্গত মহিলা এবং পুরুষ দুই বিভাগেই ভারত অলিম্পিয়াডে প্রথম হয়। এই প্রথমবার ভারত চ্যাম্পিয়ন হয়। এর আগে ভারতীয় পুরুষ দল ব্রোঞ্জ পদক পেয়েছিল গতবারের অলিম্পিয়াডে। সেটাই ছিল টিম ইন্ডিয়ার সেরা পারফরমেন্স।

রবিবার পুরুষ দল বুডাপেস্টে আয়োজিত চেস অলিম্পিয়াডে হারিয়ে দেয় স্লোভেনিয়াকে। মহিলা দল ফাইনাল রাউন্ডে হারিয়ে দেয় আজারবাইজানকে। সেই সুবাদেই পুরুষ এবং মহিলা দল এই ইভেন্টে সোনার পদক নিশ্চিত করে। এরপরই তাঁরা দেশে ফিরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করলেন. ভারতের পুরুষ দলের ডি গুকেশ, অর্জুন এরিগাইসি, রমেশবাবু প্রজ্ঞানন্দ ১১তম এবং শেষ রাউন্ডে ভারতের সোনা জয় নিশ্চিত করেন।

দাবায় অলিম্পিয়াডে সোনা জেতা খেলোয়াড়দের সঙ্গে দেখা করার ভিডিয়ো সোশাল মিডিয়ায় শেয়ার করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে দেখা যাচ্ছে ভাই বোন রমেশবাবু প্রজ্ঞানন্দ, বৈশালী রমেশবাবুকে। এছাড়াও ছিলেন তানিয়া সাচদেব, অর্জুন এরিগাইসি, ভিদিত গুজরাঠিরা। ওপেন ক্যাটাগরিতে ১১টির মধ্যে ১০টি রাউন্ডেই জেতেন ভারতের তারকা দাবাড়ু ডি গুকেশ।

ভারতীয় দলের শুভেচ্ছা জানানোর দিনে অবশ্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও পাল্টা উপহার দেন অলিম্পিয়াডে সোনাজয়ীরা। রমেশবাবু প্রজ্ঞানন্দ, অর্জুন এরিগাইসিরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে তুলে দেন একটা দাবার বোর্ড। এরপর কয়েক দান তাঁরা খেলেও দেখান, যা দেখে স্পষ্টতই কিছুটা অবাক হয়ে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একঝলকে নজর রাখা যাক সেই ভিডিয়োয়।

প্রসঙ্গত বুডাপেস্টে ভারতের পুরুষ দল এবারে অবিশ্বাস্য পারফরমেন্স করেছে বলা যায়। কারণ সর্বোচ্চ ২২ পয়েন্ট জেতা যেত এই প্রতিযোগিতায়। সেখানে টিম ইন্ডিয়া অর্জন করে ২১ পয়েন্ট, অর্থাৎ ধারাবাহিকতার চূড়ান্ত নিদর্শই রেখেছেন তাঁরা। উজবেকিস্তানের বিরুদ্ধে একটি ম্যাচে শুধু তাঁরা ২-২ ড্র করে, বাকি সব ম্যাচই ভারতীয় পুরুষ দল জিতে নেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *