Puja and RG Kar Droher Carnival Route। সমকোণে ‘মুখোমুখি’ পুজো ও দ্রোহের কার্নিভাল

Spread the love

আরজি কর হাসপাতাল চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনার দুই মাসেরও বেশি সময় অতিক্রান্ত হয়েছে। তবে এরই মধ্যে এই অপরাধের প্রতিবাদে আন্দোলনের ঝাঁঝ আরও বেড়েছে। পুজোর মাঝেও জুনিয়র ডাক্তারদের অনশন মঞ্চে সাধারণ মানুষের ভিড় দেখা গিয়েছে। এই আবহে আজ পুজো কার্নিভালের দিনেই অনুষ্ঠিত হবে ডাক্তারদের ‘দ্রোহের কার্নিভাল’। জুনিয়র ডাক্তারদের ‘আমরণ অনশন’-এর প্রতি সংহতি জানিয়ে আজ ‘দ্রোহের কার্নিভাল’ ডেকেছে জয়েন্ট প্ল্যাটফর্ম অফ ডক্টর্স। এই আবহে দ্রোহের কার্নিভালের সঙ্গে পুজো কার্নিভাল মুখোমুখি হতে পারে সমকোণে বা ৯০ ডিগ্রিতে।

উল্লেখ্য, চিকিৎসকদের ডাকা দ্রোহের কার্নিভাল হবে রানি রাসমণি রোডে। ডোরিনা ক্রসিং থেকে রানি রাসমণি রোড গিয়ে পড়েছে নেতাজির মূর্তির পাদদদেশে। এদিকে রেড রোডে হবে পুজো কার্নিভাল। সেই রাস্তাও গিয়ে পড়েছে নেতাজির মূর্তির পাদদেশে। আন্দোলনকারী জুনিয়র ডাক্তারদের অন্যতম ‘মুখ’ দেবাশিস হালদার ইতিমধ্যেই জানিয়েছেন, পুজোর কার্নিভাল নিজের মতো চলবে। সঙ্গে চলবে ‘দ্রোহের কার্নিভাল’। তাঁরা পুজোর কার্নিভালে কোনওরকম বাধা দেবেন না। এই দ্রোহের কার্নিভালের জন্যে ধর্মতলা থেকে তৈরি করা হবে মানববন্ধন। তাঁরা নিজেদের মতো করে প্রতিবাদ জানাবেন। এদিকে দ্রোহের কার্নিভালে অনুমতি নেই পুলিশের।

কার্নিভালের জন্য কোন কোন রাস্তায় নিয়ন্ত্রিত যান চলাচল?

এদিকে কার্নিভালের জেরে আজ কলকাতার বেশ কিছু রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রিত থাকতবে। আজ দুপুর ২টো থেকে গাড়ি চলাচল বন্ধ থাকবে – রেড রোড, লাভার্স লেন, কুইন্সওয়ে, পলাশি গেট রোড, এসপ্ল্যানেড ব়্যাম্পে। যতক্ষণ কার্নিভাল চলবে, ততক্ষণ সেই বিধিনিষেধ জারি থাকবে। এদিকে পুলিশ জানিয়েছে, আজ এক্সাইড মোড় থেকে হেস্টিং মোড়, নিউ রোড, ডাফরিন রোড, লাভার্স লেন, রেড রোড পর্যন্ত এজেসি বোস রোডে সবরকম পণ্যবাহী গাড়ি (নিরঞ্জনের গাড়ি বাদ দিয়ে) চলাচলের উপর বিধিনিষেধ থাকবে। বেলা ১২ টা থেকে দুপুর ৩ টে পর্যন্ত সেই বিধিনিষেধ মেনে পণ্যবাহী গাড়ি চলাচল করবে। তারপর থেকে মহালয়া এবং দুর্গাপুজোয় যেরকম নিয়ম ছিল, সেটা মেনেই বিধিনিষেধ কার্যকর হবে।

এছাড়া খিদিরপুর রোডের হেস্টিং ক্রসিং থেকে লাভার্স লেন পর্যন্ত অংশে গাড়ি চলাচল বন্ধ থাকবে। শুধুমাত্র কার্নিভালে যাওয়া গাড়ি এবং দ্বিতীয় হুগলি সেতুর গাড়িগুলিকে চলতে দেওয়া হবে। দুপুর ২ টো থেকে সেই বিধিনিষেধ কার্যকর করবে পুলিশ। যতক্ষণ কার্নিভাল চলবে, ততক্ষণ সেই বিধিনিষেধ কার্যকর থাকবে। পাশাপাশি দুপুর ২ টো থেকে এজেসি বোস রোড ক্রসিং থেকে উত্তরমুখী হসপিটাল রোডে কোনও গাড়ি (শুধুমাত্র কার্নিভালের গাড়ি) চলাচল করবে না। যতক্ষণ না কার্নিভাল শেষ হচ্ছে, ততক্ষণ সেই বিধিনিষেধ কার্যকর থাকবে। এদিকে যখন প্রয়োজন হবে, তখন জওহরলাল নেহরু রোডের ক্রসিং থেকে পশ্চিমমুখী মেয়ো রোড বরাবর শুধুমাত্র স্টিকার সাঁটানো গাড়ি চলতে দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *